Android ফোনে নিন আইফোনের মজা, যে কোনো ফোনে ব্যবহার করা যাবে ডায়নামিক আইল্যান্ড

Avatar

Published on:

DynamicSpot App brings iPhone 14 Pro like Dynamic Island notch to Android phones

গত সেপ্টেম্বরে বহুল প্রতীক্ষিত Apple iPhone 14 সিরিজ আত্মপ্রকাশ করেছিল। যদিও লঞ্চ-পরবর্তী সময়ে মিশ্র প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে আলোচ্য লাইনআপটি। তবে গতানুগতিক ডিজাইন ও ফিচারের ভিড়ে যে একটি জিনিস নতুন সিরিজে বিশেষভাবে নজর কেড়েছে প্রত্যেকের, তা হল নতুন ‘ডায়নামিক আইল্যান্ড’ (Dynamic Island) নামক পিল-আকৃতির ডিসপ্লে নচ। যদিও এই নয়া সংযোজনটি শুধুমাত্র সিরিজের ‘Pro’ মডেলগুলির জন্যই উপলব্ধ করা হয়েছে। তবে এখন আপনারা চাইলে এই নয়া প্রজন্মের আইফোন মডেল না কিনেও, অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটেই Apple ডিভাইসের ন্যায় ডায়নামিক আইল্যান্ড ব্যবহার করার অভিজ্ঞতা লাভ করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে।

এই অ্যাপ অ্যান্ড্রয়েড ফোনে iPhone 14 Pro -এর ন্যায় Dynamic Island নচ ব্যবহারের সুবিধা দেবে

টেক জায়ান্ট অ্যাপল তাদের লেটেস্ট আইফোন সিরিজের জন্য ডায়নামিক আইল্যান্ড নচ ঘোষণা করার পরপরই, Realme এবং Xiaomi -এর মতো কয়েকটি অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা সংস্থা এই একই ধরনের ফিচার নিয়ে কাজ করার কথা প্রকাশ্যে এনেছিল। যদিও আলোচ্য ফিচারের সাথে অ্যান্ড্রয়েড ফোন লঞ্চ হতে বেশ কিছুটা সময় লাগবে। তাই আপনারা যারা দীর্ঘ দিন অপেক্ষা করতে রাজি নন, তারা একটি উপায় অবলম্বনে নিজেদের বিদ্যমান অ্যান্ড্রয়েড মোবাইলে এই মুহূর্তেই ডায়নামিক আইল্যান্ড ফিচার উপভোগ করতে পারবেন। এর জন্য গুগল প্লে স্টোর থেকে ‘ডায়নামিকস্পট’ (DynamicSpot) নামের একটি অ্যাপকে ফোনে ইনস্টল করতে হবে। উক্ত অ্যাপটির ডেভেলপার জাওমো এমন ভাবে তার এই অ্যাপটিকে ডিজাইন করেছে, যাতে দামি অ্যাপল আইফোন ১৪ প্রো না কিনেও অ্যান্ড্রয়েড মালিকেরা নতুন ধরণের এই নচ বৈশিষ্ট্যের যাবতীয় সুবিধা এবং ব্যবহারের অভিজ্ঞতা উপভোগ করতে পারেন।

কীভাবে DynamicSpot অ্যাপ কাজ করে?

ইনস্টল হওয়ার পর ডায়নামিকস্পট অ্যাপটি, স্মার্টফোনের ডিসপ্লের উপরিভাগে থাকা সেলফি ক্যামেরার কাছাকাছি আইফোন ১৪ প্রো -এর ন্যায় ডায়নামিক আইল্যান্ডের মতো একটি পিল-আকৃতির কাটআউট সেট করবে। যার পর, আপনারা এমন কয়েকটি দুর্দান্ত বিকল্প ব্যবহার করতে সক্ষম হবেন, যার সাহায্যে আইফোনের মতো নচের মাধ্যমে মাল্টিটাস্ক করা থেকে শুরু করে নোটিফিকেশন পর্যন্ত নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন অ্যান্ড্রয়েড ফোনেই। এই বিষয়ে অ্যাপ ডেভেলপার জাওমো আরও দাবি করেছেন যে, ডায়নামিকস্পট অ্যাপ – চ্যাট, মিউজিক এবং টাইমার সহ সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ। যার মানে, পিল-আকৃতির ডায়নামিক আইল্যান্ড নচেই নোটিফিকেশন এবং শর্টকাট সেট করা যাবে।

কীভাবে DynamicSpot অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনে Dynamic Island ব্যবহারের অভিজ্ঞতা লাভ করা সম্ভব?

১. প্রথমেই গুগল প্লে স্টোর ওপেন করে জাওমো বিকশিত ‘DynamicSpot’ অ্যাপের নাম লিখে সার্চ করুন৷

২. এবার ফোনে অ্যাপটি ডিভাইসে ডাউনলোড করুন।

৩. এর পর অ্যাপটি খুলুন এবং সমস্ত প্রয়োজনীয় পারমিশন সেট আপ করতে ‘Next’ বাটনে ট্যাপ করুন।

৪. ফোনের ডিসপ্লেতে নচ কোথায় অবস্থিত তার উপর ভিত্তি করে পিলের আকার এবং অবস্থান সামঞ্জস্য করুন। এর জন্য, পপআপ সেটিংসে গিয়ে ডাইমেনশন অপশন চয়ন করুন (Popup settings > Dimensions) এবং তিনটি স্লাইডার সামঞ্জস্য করুন যতক্ষণ না ফোনের নচ বা পিল-কাটআউটের সাথে ডায়নামিকস্পট অ্যাপের পিলটির সমতলতা (alignment) এক সমান হচ্ছে।

৫. এই অ্যাপের অন্যান্য সেটিংসও কাস্টমাইজ করা সম্ভব এবং মাল্টিটাস্কিংয়ের জন্য বাবলস (bubbles) স্ক্রিন মোড যোগ করা যাবে।

উল্লেখ্য, ডায়নামিকস্পট অ্যাপের প্রিমিয়াম ফিচারগুলি ব্যবহার করার জন্য আপনাকে ‘প্রো’ ভার্সনটি ৯৯ টাকা খরচ করে কিনতে হবে। এক্ষেত্রে, উক্ত অ্যাপ্লিকেশনের অ্যাডভান্স ফিচারের অধীনে – লক স্ক্রিনে প্রদর্শিত নচ কাটআউটে সিঙ্গেল ট্যাপ এবং লং প্রেস করার মাধ্যমে মাল্টিটাস্কিং করা সম্ভব।

যাইহোক, ডায়নামিকস্পট অ্যাপ প্রদত্ত ডিসপ্লের মাঝে অবস্থিত ডায়নামিক আইল্যান্ড নচ বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনের সাথেই ভালোমত কাজ করে। কিন্তু আপনার কাছে যদি OnePlus Nord -এর মতো স্মার্টফোন থাকে, তবে ক্যামেরা কাটআউটের সাথে অ্যাপের নচটি সারিবদ্ধ করা কঠিন হতে পারে।

সঙ্গে থাকুন ➥