এখান থেকে অর্ডার করবেন না OnePlus 11 5G, পেতে পারেন পুরানো ডিভাইস

Published on:

Flipkart-send-oneplus-11-from-used-product-to-kerala man

অনলাইন শপিং (Online Shopping) আমাদের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। এখন কম বেশি প্রায় প্রত্যেকেই জামা-কাপড় থেকে শুরু করে বিভিন্ন ইলেকট্রনিক্স জিনিসও অনলাইন শপিং প্ল্যাটফর্ম থেকে কিনে থাকে। তবে অনলাইন কেনাকাটা আমাদের জীবন অনেক সহজ করে তুললেও, অনেক সময়ই ক্রেতাকে বিভিন্ন প্রতারণার শিকার হতে হয়, অথবা ক্রেতাকে ভুল জিনিস পাঠানো হয়। সম্প্রতি এমনই এক ঘটনার শিকার হয়েছেন সতীশ নামের এক ব্যক্তি। ওই ব্যক্তি জানিয়েছেন যে, তিনি Flipkart থেকে OnePlus 11 5G স্মার্টফোনটি কিনেছিলেন। কিন্তু পার্সেল হাতে পাওয়ার পর তিনি দেখেন, তার কাছে একটি পুরনো এবং ব্যবহার করা স্মার্টফোন (Smartphone) এসে পৌঁছেছে।

Mathrubhumi-এর একটি রিপোর্ট থেকে জানা যায়, ১লা সেপ্টেম্বর সতীশ OnePlus 11 5G স্মার্টফোনটি কেনেন। যার জন্য তাকে ডেলিভারি চার্জ সহ খরচ করতে হয় ৫৩,০৯৮ টাকা। আর তিনি ফ্লিপকার্টের ‘ট্রাস্ট’ নামের এক বিক্রেতার কাছ থেকে ওয়ান প্লাসের এই ডিভাইসটি কেনেন, যার কাছে ‘Flipkart Assured Badge,’ ও ছিল।

ফোনটি ডেলিভারি হওয়ার পর সতীশ ডেলিভারি স্টাফের সামনেই সেটি আনবক্স করেন এবং নিশ্চিত করেন যে সব কিছু ঠিক আছে। তবে ফোনটি অন না হওয়ায় তিনি কিছুটা হতাশ হন, এবং ভাবেন ব্যাটারিতে চার্জ না থাকার কারণে এমনটা হচ্ছে। কিন্তু পরে তিনি আবিষ্কার করেন যে, তার কাছে একটি ভুল প্রোডাক্ট এসে পৌঁছেছে।

সাধারণত, এই ধরনের পরিস্থিতিতে ক্রেতারা ফ্লিপকার্টের মতো অনলাইন প্ল্যাটফর্ম থেকে কেনাকাটি করলে ড্যামেজ প্রোডাক্টগুলি রিটার্ন বা রিফান্ড করেন। আর সতীশও তাই করেছিলেন। তবে এরপরও তার সমস্যার সমাধান হয় না।

যে ডিস্ট্রিবিউটরের কাছ থেকে তিনি ফোনটি কিনেছিলেন তাদের তরফ থেকে সাত দিন এবং ওয়ানপ্লাসের তরফ থেকে ১২ মাসের ওয়ারেন্টি দেওয়া হয়েছিল। তবুও ফ্লিপকার্ট তাকে জানায়, তারা ওয়ানপ্লাস প্রোডাক্টগুলির অথরাইজড ডিস্ট্রিবিউটর নয়, তাই তারা ফোনের জন্য কোনো রকম ওয়ারেন্টি দিতে পারবে না। অন্যদিকে, ওয়ানপ্লাসের তরফ থেকে তাকে জানানো হয়, তিনি কোনো অথরাইজড চ্যানেলের মাধ্যমে কেনাকাটি করেননি, তাই তারাও কোন রকম সাহায্য করতে পারবে না।

এরপর ওই ব্যক্তি কোচির OnePlus সার্ভিস সেন্টারে যান এবং জানতে পারেন এই ফোনটি গুজরাটের এক বাসিন্দার। আর এই ঘটনার পর সতীশ কনজিউমার কোর্টে মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন। এই ঘটনার পর ক্রেতারা অনলাইন কেনাকাটার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। উল্লেখ্য, এই ধরনের প্রতারণার হাত থেকে বাঁচতে গেলে ক্রেতাদের অনলাইনে কেনাকাটার সময় সর্বদা সচেতন থাকতে হবে।

সঙ্গে থাকুন ➥