HomeMobilesসমস্যার আবার সুবিধারও! Google Pixel স্মার্টফোনে অদ্ভুত ফিচারের খোঁজ মিলল

সমস্যার আবার সুবিধারও! Google Pixel স্মার্টফোনে অদ্ভুত ফিচারের খোঁজ মিলল

Google Pixel 7a গত মে মাসে লঞ্চ করা হয়েছে। এই ফোনে একাধিক চমৎকার স্পেসিফিকেশন ও ফিচার রয়েছে। Pixel 7a-এর সব বৈশিষ্ট্যই কোম্পানি প্রকাশ করেছে। তবে এখন স্মার্টফোনটির এক বিশেষ ফিচারের সন্ধান পাওয়া গিয়েছে। এক ব্যবহারকারী যার সম্পর্কে অবগত করে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন। তিনি জানিয়েছেন যে, Pixel 7a-তে সম্ভবত গুগল এমন একটি ফিচার দিয়েছে করেছে, যার সাহায্যে ফোনটি উজ্জ্বল সূর্যালোকের সংস্পর্শে এলে আপনাআপনি তার স্ক্রিন রিফ্রেশ রেট কমিয়ে দেয়।

ওই ইউজার Pixel 7a কীভাবে উজ্জ্বল সূর্যালোকে এবং ছায়ায় ডিসপ্লের রিফ্রেশ রেট স্বয়ংক্রিয়ভাবেই অ্যাডজাস্ট করে, তা বর্ণনা করেছেন এবং তার মতে এই ফাংশনটি কোম্পানি ইচ্ছাকৃতভাবেই ব্যবহার করেছে। তবে, যে সমস্ত ইউজাররা সর্বদাই Pixel 7a-এর সর্বোচ্চ রিফ্রেশ রেট ব্যবহার করতে চান, তাদেরকে ফোনের একটি নির্দিষ্ট লুকানো সেটিং চালু করতে হবে। আসুন তাহলে এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Pixel 7a সূর্যের আলোয় স্বয়ংক্রিয়ভাবে কমিয়ে ফেলছে রিফ্রেশ রেট

এক রেডডিট (Reddit) ব্যবহারকারী দাবি করেছেন যে, যখন উজ্জ্বল সূর্যের আলোতে ফোন ব্যবহার করা হয় তখন পিক্সেল ৭এ স্ক্রিন রিফ্রেশ রেট ৯০ হার্টজ থেকে ৬০ হার্টজে কমিয়ে দেয়। আর যখন ডিভাইসটিকে সূর্যালোকহীন স্থানে ফিরিয়ে আনা হয়, তখন সর্বোচ্চ রিফ্রেশ রেট স্বয়ংক্রিয়ভাবে সর্বোচ্চ সীমায় পৌঁছে যায়। অনেকের মতে এটি থার্মাল থ্রটলিং এর কারণে নয়। প্রসঙ্গত, প্রসেসরের তাপমাত্রা খুব বেশি হলে সিপিইউ স্পিড কমানোর একটি প্রক্রিয়া হল থার্মাল থ্রটলিং।

সমস্ত ইউজারই যে এই ফিচারই পছন্দ করবেন এমনটা নয়। তাই যে ব্যবহারকারীরা তাদের Pixel 7a-তে এই বৈশিষ্ট্যটি ডিসেবল করতে চান এবং স্মার্টফোনের ডিসপ্লেকে সর্বদা ৯০ হার্টজ রিফ্রেশ রেটে লক করতে চান, তাদের জন্যও উপায় রয়েছে। রেডডিট পোস্টটির কমেন্টে এক Pixel 7a ইউজার সমাধান ভাগ করে নিয়েছেন। এর জন্য সেটিংস > অ্যাবাউট ফোন > বিল্ড নম্বরে ট্যাপ করে হিডেন ডেভলপার অপশন মেনু সক্রিয় করতে হবে।

এটি সক্ষম হওয়ার পরে, ব্যবহারকারীরা সেটিংস অ্যাপটি খুলতে পারেন এবং ডেভেলপার অপশনস > ফোর্স পিক রিফ্রেশ রেটে ট্যাপ করতে পারেন, যাতে স্থায়ীভাবে ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্টজে সেট করা যায়। তবে, এটি লক্ষণীয় যে এই বৈশিষ্ট্যটি সক্ষম করার ফলে ব্যাটারি দ্রুত ক্ষয় হতে পারে, কারণ স্মার্টফোনটি উন্নত ব্যাটারি লাইফের জন্য আর রিফ্রেশ রেটকে অপ্টিমাইজ করবে না।

RELATED ARTICLES

Most Popular