অ্যান্ড্রয়েড ফোনে নতুন অ্যাডাপ্টিভ টান্স সেন্সিটিভ ফিচার যুক্ত করছে Google

Avatar

Published on:

Google Pixel Phones Adaptive Touch Sensitivity Feature

গুগল (Google) তাদের Pixel ফোনের জন্য Android 14 QPR3 Beta 1 আপডেট রোলআউট করেছে। এই আপডেট অনেকগুলি নতুন পরিবর্তন নিয়ে এসেছে। তবে তার মধ্যে উল্লেখযোগ্য হল অটোম্যাটিক টাচ সেনসিটিভিটি ফিচার, যা ম্যানুয়াল অ্যাডজাস্টমেন্টের প্রয়োজনীয়তা দূর করবে৷ গুগল সম্ভবত তাদের Pixel ফোনগুলিকে বিভিন্ন পরিস্থিতিতে টাচ সেনসিটিভিটির চ্যালেঞ্জের সাথে মোকাবেলা করার জন্য আগ্রহী হয়েছে। এটি লক্ষণীয় যে, বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড ডিভাইস স্পর্শ সংবেদনশীলতা বাড়াতে “গ্লাভ মোড” বা “স্ক্রিন প্রটেক্টর মোড”-এর মতো নির্দিষ্ট সেটিংস প্রদান করে। তবে সাধারণত, ইউজারদের ম্যানুয়ালি এই সেটিংস অ্যাক্টিভেট করতে হয়, যা মাঝে মাঝে বিরক্তিকর হতে পারে। গুগল এই বিষয়টি উপলব্ধি করায় একটি অ্যাডাপ্টিভ বৈশিষ্ট্য তৈরি করার চেষ্টা করছে।

Google Pixel ফোনে আসছে অ্যাডাপ্টিভ টাচ সেনসিটিভিটি

অ্যান্ড্রয়েড পুলিশ-এর রিপোর্ট প্রকাশ করেছে যে, নতুন প্রকাশিত অ্যান্ড্রয়েড ১৪ কিউপিআর৩ বিটা ১ সম্ভবত “অ্যাডাপ্টিভ টাচ” নামে একটি ফিচার নিয়ে আসবে। নতুন বৈশিষ্ট্যটি পরিবেশ অনুসারে স্বয়ংক্রিয়ভাবে স্পর্শ সংবেদনশীলতা অ্যাডজাস্ট করার জন্য ডিজাইন করা হয়েছে। সেনসিটিভিটি অ্যাডজাস্টমেন্টকে প্রভাবিত করার কারণগুলির মধ্যে রয়েছে ব্যবহারকারীর পরিবেশ, কার্যকলাপ এবং স্ক্রিন প্রটেক্টরের উপস্থিতি।

কোন পরিবেশগত কারণ বা কার্যকলাপগুলি সংবেদনশীলতার পরিবর্তনগুলিকে ট্রিগার করবে, সেগুলির নির্দিষ্ট বিবরণ প্রকাশ করা হয়নি। তবে অনুমান করা হচ্ছে যে বৃষ্টি, ঠান্ডা আবহাওয়া এবং সাঁতারের মতো অ্যাক্টিভিটি ট্রিগার হতে পারে। “অ্যাডাপ্টিভ টাচ” সেটিং টাচ সেনসিটিভিটি অ্যাডজাস্ট করতে ফিজিক্যাল পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করে বিভিন্ন অভ্যন্তরীণ পরিষেবাগুলিকে অন্তর্ভুক্ত করবে বলে মনে করা হচ্ছে।

ফিচারটি উপলব্ধ হলে, এটি প্রত্যাশিত যে সেটিংস অ্যাপে “অ্যাডাপ্টিভ টাচ” এর জন্য একটি টগল চালু করা হবে, সম্ভবত ডিসপ্লে ও তারপর টাচ সেনসিটিভিটির অধীনে অবস্থান করবে। সাম্প্রতিক অ্যান্ড্রয়েড ১৪ কিউপিআর৩ বিটা ১ আপডেটে, “টাচ সেনসিটিভিটি”-এর সাবমেনু দেওয়া হয়েছে, সম্ভবত এই আসন্ন বৈশিষ্ট্যটির প্রস্তুতির জন্য। যে নির্দিষ্ট পিক্সেল মডেলগুলি অ্যাডাপ্টিভ টাচ সাপোর্ট করবে, তা এই সময়ে অনিশ্চিত৷ তবে এটি অন্তত লেটেস্ট Google Pixel 8 সিরিজের সাথে কম্প্যাটিবল হবে বলে মনে করা হচ্ছে।

Android 14 QPR3 Beta 1-এ হাইলাইট করা মূল পরিবর্তন এবং ফিচার

  • সার্কেল টু সার্চ ফিচারটি এখন বিটা রিলিজে কার্যকর।
  • পরিবেশ অনুযায়ী টাচ সেনসিটিভিটি অ্যাডজাস্ট করতে অ্যাডাপ্টিভ টাচ মোড চালু করা হচ্ছে।
  • বায়োমেট্রিক প্রম্পট ডায়ালগ এখন ইনভোকিং অ্যাপের আইকন প্রদর্শন করে।
  • সহজ প্রি-সেট মোডের লক্ষ্য হল অ্যান্ড্রয়েড ইউজার ইন্টারফেসকে সহজ করা।
  • Chat Bubble UI Revamp ট্যাবলেটের জন্য পরিকল্পনা করা হয়েছে।
  • স্ক্রিন প্রটেক্টর মোডকে “টাচ সেনসিটিভিটি” নামক একটি সাবমেনুতে স্থানান্তরিত করা হয়েছে।
  • সোয়াইপ আপ টু কন্টিনিউ (Swipe Up to Continue) ফিচারটি Pixel Fold ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে, যাতে কভার স্ক্রিনে যেকোনও অ্যাপ বিরামহীনভাবে ব্যবহার করা যাবে।
সঙ্গে থাকুন ➥