3 দিন ধরে ডাউনলোড হচ্ছেনা কোনো ডকুমেন্ট, সমস্যায় একাংশ WhatsApp ইউজার, করণীয় কী?

Updated on:

WhatsApp Beta Not Download Documents

সময়ের সাথে অনেকটা বদলেছে WhatsApp। বিগত কয়েক বছরে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে নানাবিধ ফিচার তো যুক্ত হয়েছেই, পাশাপাশি এখন তাদের অ্যান্ড্রয়েড অ্যাপের ইন্টারফেসও চিরাচরিত সবুজ-সাদার কম্বিনেশন ছেড়ে শুভ্র বর্ণ ধারণ করেছে। কিন্তু সাদা রঙ মানেই যে সবসময় যে সবকিছু নিখুঁত বা ঠিকঠাক নয়, তা WhatsApp-এর নতুন একটি ইস্যু আরও একবার সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল! আসলে WhatsApp-এর মোবাইল অ্যাপ্লিকেশনে প্রায়ই কোনো না কোনো আপডেট আসে, যাতে হয় কোনো কাজের ফিচার, নতুন অপশন ইত্যাদি যুক্ত হয় নতুবা কোনো বাগ বা ইস্যুর ফিক্স করে সংস্থা। কিন্তু অনেক সময়ে এই আপডেটের পরে নতুন করে সমস্যাও উদ্রেক হয় – যেমন হালফিলে ডকুমেন্ট ডাউনলোড না করতে পেরে অস্বস্তিতে রয়েছেন বেশ কিছু WhatsApp ইউজার।

যত গণ্ডগোল WhatsApp Beta-য়

বহু ইউজার সম্প্রতি রিপোর্ট করেছেন যে, তাঁরা বিগত তিন-চারদিন ধরে হোয়াটসঅ্যাপে ইমেজ, ভিডিও, অডিও ইত্যাদি ফর্ম্যাটের ফাইল ডাউনলোড করতে সক্ষম হলেও ডকুমেন্ট বা পিডিএফ ডাউনলোড করতে পারছেননা। এই জাতীয় ফাইলে ডাউনলোডের জন্য ক্লিক করলেই ‘ডাউনলোড ফেলড্’ (Download failed) বা ‘প্লিজ ট্রাই এগেইন লেটার’ (please try again later) অর্থাৎ পরে ডাউনলোড করার বার্তা দিয়ে ইন-অ্যাপ নোটিফিকেশন পাঠাচ্ছে হোয়াটসঅ্যাপ অ্যাপটি। এক্ষেত্রে অটো-ডাউনলোড অপশনও একেবারেই কাজ করছেনা।

WhatsAppBetaUsers

শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপের FAQ পেজ অনুযায়ী ক্যাশে ডেটা ক্লিয়ার করে, অ্যাপ আনইনস্টল-রিইনস্টল করে, নতুন আপডেট ডাউনলোড করে এবং বারবার ফোন রিস্টার্ট করেও কোনো ফল পাননি ইউজাররা। লাভ হয়নি গুগল (Google) বা ইউটিউব (YouTube)-এ সমাধান খোঁজার চেষ্টা করে কিংবা কোম্পানির হেল্প সেন্টারে যোগাযোগ করেও। মূলত, অ্যান্ড্রয়েড বিটা ভার্সনেই এই সমস্যা দেখা গেছে বলে মনে হচ্ছে, কেননা আমাদের টেকগাপের কিছু মেম্বার এই পরীক্ষামূলক ভার্সন ব্যবহার করে ভুক্তভোগী হয়েছেন, যদিও বাকিরা নির্বিঘ্নে অ্যাপ ব্যবহার করতে পারছেন।

কীভাবে সমস্যা এড়াবেন?

হোয়াটসঅ্যাপে ডকুমেন্ট ফাইল ডাউনলোড করতে না পারার এই সমস্যা নিঃসন্দেহে বেশ অস্বস্তিকর। কিন্তু আপাতত এর কোনো স্থায়ী সমাধানও নেই, কোম্পানি এই বিষয়ে মুখও খোলেনি। সেক্ষেত্রে আপনি আপাতত নতুন ডকুমেন্ট ফাইলগুলি ডাউনলোড করতে চাইলে হোয়াটসঅ্যাপ বিটা প্রোগ্রাম লিভ করতে পারেন। অথবা যদি তা না করতে চান বা আপনার অ্যাকাউন্টটি স্টেবল (মানে সার্বজনীন) ভার্সনেই চলে, তাহলে সমস্যা এড়াতে হোয়াটসঅ্যাপ বিজনেস (WhatsApp Business) বা হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web) সাময়িকভাবে ব্যবহার করতে পারেন।

আপডেট: আজ ৭ই মে একটি নতুন বিটা আপডেট (ভার্সন ২.২৪.১০.১৫) রোলআউট করেছে WhatsApp, যারপরে এখন সমস্যার সমাধান হয়েছে – ম্যানুয়ালি এবং অটো-ডাউনলোড, দুই অপশন কাজে লাগিয়েই ডকুমেন্ট ডাউনলোড করা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥