HomeAppsযতো কান্ড AI নিয়ে! এবার কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক প্রোফাইল ফটো বানাতে দেবে WhatsApp

যতো কান্ড AI নিয়ে! এবার কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক প্রোফাইল ফটো বানাতে দেবে WhatsApp

স্মার্টফোন, ইন্টারনেটের মতো এবার মানবজীবনে গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠছে AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও। এই কয়েকমাসে কার্যত সমস্ত ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তার প্রচার শোনা যাচ্ছে – যেকোনো প্রোডাক্ট বা পরিষেবার মূল আকর্ষণ হয়ে দাঁড়াচ্ছে এই AI-ই। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, খুব শীঘ্রই একটি নতুন ফিচার চালু করতে পারে, যা ইউজারদের AI-ভিত্তিক প্রোফাইল ফটো তৈরির সুবিধা দেবে ঠিক তাদের সাম্প্রতিক AI স্টিকার মেকার ফিচারের মতোই৷

এবার AI-বেসড্ প্রোফাইল ফটো বানানোর সুবিধা দেবে WhatsApp

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার তথা প্ল্যাটফর্মটির সাথে সম্পর্কিত খুঁটিনাটি খবরের বিশ্বস্ত উৎস WABetaInfo, সম্প্রতি মেটা-মালিকানাধীন এই প্রতিষ্ঠানের নয়া উদ্ভাবনী ফিচারের কথা সামনে এনেছে। তাদের মতে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা শীঘ্রই কোনো ডেসক্রিপশন বা প্রম্পটের মাধ্যমে নিজের ইউনিক এবং পার্সোনালাইজড্ প্রোফাইল ফটো তৈরি করতে সক্ষম হবেন। এক্ষেত্রে এআই, ইউজারদের ব্যক্তিত্ব, আগ্রহ বা মেজাজকে প্রতিফলিত করবে তাও আবার তাদের আসল ছবি ছাড়াই। এতে করে একদিকে যেমন প্রোফাইল পিকচারে সৃজনশীলতা কাজে লাগানো যাবে, তেমনই আবার গোপনীয়তা বজায় থাকবে।

আসন্ন ফিচার সম্পর্কে WABetaInfo নিজেও হাইলাইট করেছে যে, এই এআই-বেসড্ প্রোফাইল পিকচার বানানোর ফিচার ইউজারদের অনলাইনে তাদের সত্যিকারের ছবি শেয়ার করার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। যদিও বর্তমানে হোয়াটসঅ্যাপের বিদ্যমান সিকিউরিটি ফিচারের কারণে প্রোফাইল ফটোগুলির স্ক্রিনশট নেওয়া যায়না।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের এই এআই প্রোফাইল ফটো মেলার অপশন ঠিক কবে থেকে উপলব্ধ হবে, তা জানা যায়নি। তবে ফিচারটি এখনও বিকাশাধীন পর্যায়ে রয়েছে, খুব শীঘ্রই অ্যাপলের ভবিষ্যতের আপডেটে এর দেখা মিলতে পারে বলে আশা করা হচ্ছে।

এক ঝলকে ‘Unread’ মেসেজ পড়ার সুবিধা দেবে WhatsApp

সারাদিন হোয়াটসঅ্যাপের বিপুল ব্যবহার হওয়ায় অনেকেরই ইনবক্সে প্রচুর চ্যাট জমা হয়, যা দেখতে বেশ বিরক্ত লাগে। তবে, সম্প্রতি জানা গেছে যে হোয়াটসঅ্যাপ এবার অ্যাপটি খোলার সময় ব্যবহারকারীদের চোখের সামনে থেকে অপঠিত মেসেজের সংখ্যা বা নোটিফিকেশন স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে। এতে করে প্রতিবার অ্যাপ খুললেও ফ্রেশ লাগবে!

RELATED ARTICLES

আরও পড়ুন