Huawei CMOS: ঝকঝকে ছবি উঠবে ফোনে, নিজস্ব ক্যামেরা সেন্সর বানাচ্ছে হুয়াওয়ে, চাপে সনি-স্যামসাং

Published on:

Huawei Developing CMOS

হুয়াওয়ে (Huawei) তাদের নিজস্ব কমপ্লিমেন্টারি মেটাল অক্সিডাইজ সেমিকন্ডাক্টর বা সিএমওএস (CMOS) ক্যামেরা সেন্সর তৈরির উদ্যোগ নিচ্ছে বলে জানা গেছে। মূলত মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে এবং তার লেন্স সরবরাহকারী, সনি (Sony)-এর সঙ্গে সম্পর্কে ফাটল ধরার কারণেই এই পদক্ষেপ বলে খবর। এক সূত্রের দাবি যে, ইমেজ সেন্সর উন্নয়নের প্রক্রিয়াটি ওয়েফার থেকে চিপ পর্যন্ত বিস্তৃত এবং এর মধ্যে বিভিন্ন উদ্ভাবনী পরিবর্তনকেও অন্তর্ভুক্ত করা হবে, বিশেষত এপিট্যাক্সিয়াল লেয়ারগুলির সাথে যুক্ত স্টপ লেয়ারগুলিকে পাতলা করার ক্ষেত্রে। প্রসঙ্গত, CMOS সেন্সর হল একটি ইলেকট্রনিক চিপ যা ডিজিটাল প্রসেসিংয়ের জন্য ফোটনকে ইলেকট্রনে রূপান্তর করে।

Huawei কেন নতুন CMOS সেন্সর তৈরি করছে?

প্রথমেই জানাই, ২০২০ সালের আগস্ট মাসে মার্কিন যুক্তরাষ্ট্র একটি নিষেধাজ্ঞা জারি করেছিল, যা হুয়াওয়েকে মার্কিন প্রযুক্তি ব্যবহার করে এমন বিদেশী নির্মাতাদের তৈরি চিপ কিনতে নিষেধ করে। হুয়াওয়ের ওপর যখন বিধিনিষেধ চাপানো হয়, তখন ব্র্যান্ডটির ইমেজ সেন্সরের মূল সরবরাহকারী সনি ক্যামেরা সেন্সর সরবরাহ বন্ধ করে দেয়, যা উভয় কোম্পানিকেই প্রভাবিত করেছিল। সনি পুনরায় শিপমেন্ট চালুর অনুমতি চেয়েছিল, কিন্তু ইতিমধ্যেই হুয়াওয়ের সাথে তাদের সম্পর্কে চিড় ধরে। ফলস্বরূপ, হুয়াওয়ের কাছে সিএমওএস ইমেজ সেন্সরের সেল স্থগিত করার কারণে সনির বার্ষিক আয় মাল্টিবিলিয়ন-ডলার হ্রাস পায়।

তবে এই উদ্যোগটি হুয়াওয়ে একাই নিয়েছে, এমন নয়। অসংখ্য চীনা নির্মাতারা নিজস্ব সিএমওএস সেন্সর ডেভেলপ করছে। গত বছর জানুয়ারিতে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২২ (CES 2022) ইভেন্টে আরেক চীনা ব্র্যান্ড, ওমনিভিশন (OMNIVISION) একটি ২০০ মেগাপিক্সেলের সিএমওএস সেন্সর উন্মোচন করেছে, যার নাম OVB0B। এটি ১,৬৩৮৪ × ১২,২৮৮ পিক্সেলের রেজোলিউশন অফার করে এবং এটি ০.৬১ মাইক্রোমিটার (μm)-এর সাথে বিশ্বের সবচেয়ে ছোট পিক্সেল সাইজের জন্য রেকর্ড গড়েছে। সেন্সরটি বড় ১/১.২৮ ইঞ্চির সেন্সর আকার অফার করে। এটি ১৬:১ বিনিং পদ্ধতি অনুসরণ করে ১২.৫ মিলিয়ন পিক্সেলও আউটপুট করতে পারে, যা ২.৪৪ মাইক্রোমিটারের সমতুল্য।

জানিয়ে রাখি, সম্প্রতি লঞ্চ হওয়া Huawei Mate 60 সিরিজটি সম্ভবত সনি সেন্সর ব্যবহার করা ব্র্যান্ডের শেষ স্মার্টফোন লাইনআপ হতে পারে। কারণ আশা করা হচ্ছে যে আসন্ন Huawei P70 সিরিজ বা Mate70 সিরিজ কোম্পানিটির নিজস্ব CMOS ইমেজ সেন্সরের সাথে লঞ্চ হবে। Kirin 9000S-এর মতো উদ্ভাবন সহ CMOS প্রযুক্তিতে হুয়াওয়ের উদ্যোগটি কোম্পানির জন্য একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হতে চলেছে, যা এর প্রোডাক্ট লাইনে আশাব্যঞ্জক অগ্রগতি নিয়ে আসতে পারে।

সঙ্গে থাকুন ➥