শাওমি ও হুয়াওয়ের সাঁড়াশি চাপে চিড়ে চ্যাপ্টা অ্যাপল, আইফোনের বিক্রিতে ধস

Avatar

Published on:

Huawei Xiaomi Outsells

হুয়াওয়ে (Huawei) এবং শাওমির (Xiaomi) তৈরি স্মার্টফোনগুলি চীনে হলিডে সেল চলাকালীন ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে৷ আপাতভাবে চাহিদার নিরিখে অ্যাপল (Apple)-এর আইফোনকেও ছাড়িয়ে গেছে৷ চীনে প্রতিবছর ১১ নভেম্বর উদযাপিত হওয়া ‘সিঙ্গেলস ডে সেল’ বা ‘ডবল ১১ সেল’ নামে পরিচিত শপিং ফেস্টিভ্যালটি ক্রেতাদের জন্য কিছু দুর্দান্ত ডিল নিয়ে এসেছিল এবং সেখানে স্থানীয় ব্র্যান্ডরাই সবচেয়ে বেশি লাভবান হয়েছে। এ বছরের সিঙ্গেলস ডে সেলে হুয়াওয়ে এবং শাওমির স্মার্টফোন বিক্রির পরিসংখ্যান এক গবেষণা সংস্থা তাদের প্রতিবেদনে প্রকাশ করেছে।

Huawei এবং Xiaomi চীনে Apple-এর বিক্রিকেও ছাড়িয়ে গেছে

কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর রিপোর্ট অনুসারে, চীনা টেক ব্র্যান্ডগুলি মার্কিন যুক্তরাষ্ট্র কোম্পানির লেটেস্ট আইফোন ১৫ লাইনআপকে পিছনে ফেলতে সক্ষম হয়েছে। চীনের ১১.১১ শপিং ফেস্টিভ্যালে দেশীয় ব্র্যান্ডের স্মার্টফোনের বিক্রি অনেক বেশি হয়েছে। উল্লেখ করা হয়েছে যে, ৩০ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত দুই সপ্তাহে আইফোন বিক্রি কমেছে ৪ শতাংশ।

অন্যদিকে, হুয়াওয়ের সিঙ্গলস ডে সেলে বিক্রির পরিমান বছরে উল্লেখযোগ্যভাবে ৬৬ শতাংশ বেড়েছে। এটি সম্ভব হয়েছে মূলত কোম্পানির নতুন ফ্ল্যাগশিপ ৫জি সিরিজ, হুয়াওয়ে মেট ৬০ লাইনআপের জন্য। আবার, শাওমি একই সময়ের মধ্যে উল্লেখযোগ্য ২৮ শতাংশ বৃদ্ধি রেকর্ড করেছে।

দামের ক্ষেত্রে, চীনে Huawei Mate 60 সিরিজের প্রারম্ভিক মূল্য ৫,৪৯৯ ইউয়ান (প্রায় ৬৪,৬০০ টাকা), আর Xiaomi 14 লাইনআপের দাম ৩,৯৯৯ ইউয়ান (প্রায় ৪৬,৯৮০ টাকা) থেকে শুরু হয়। সেখানে, Apple iPhone 15 বিক্রি হয় ৫,৯৯৯ ইউয়ান (প্রায় ৭০,৪৭৫ টাকা) মূল্যে। এছাড়া, শাওমি শপিং ফেস্টিভ্যালের সময় তাদের বিক্রির পরিসংখ্যানও প্রকাশ করেছে। জানা গেছে, এই সেলে তাদের আয়ের অঙ্ক ২২ বিলিয়ন ইউয়ান বা প্রায় ২৫,৮৪৪ কোটি টাকা ছাড়িয়েছে।

সঙ্গে থাকুন ➥