HomeMobilesSamsung ফোন ক্রেতাদের জন্য খারাপ খবর, বন্ধ হচ্ছে সেলফ সার্ভিস পরিষেবা

Samsung ফোন ক্রেতাদের জন্য খারাপ খবর, বন্ধ হচ্ছে সেলফ সার্ভিস পরিষেবা

ফোনে ছোটোখাটো সমস্যা দেখা দিলে তার জন্য সার্ভিস সেন্টারে গিয়ে লাইন দিতে কেউই পছন্দ করেন না। এমত পরিস্থিতিতে ক্রেতারা যাতে বাড়ি বসেই নিজেদের ডিভাইস স্বয়ং মেরামত করতে পারেন তার জন্য Samsung ‘সেলফ রিপেয়ার প্রোগ্রাম’ (self repair program) -এর ঘোষণা করেছিল। এই প্রোগ্রামের অধীনে স্পেয়ার যন্ত্রাংশ ও টুল সরবরাহের জন্য দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি, জনপ্রিয় অনলাইন গ্যাজেট রিপেয়ার কমিউনিটি তথা গাইড সংস্থা iFixit -এর সাথে হাত মিলিয়েছিল। গত দু’বছর ধরে উভয় সংস্থার যৌথ উদ্যোগে ‘স্যামসাং রিপেয়ার হাব’ (Samsung Repair Hub) প্রজেক্ট বেশ ভালো মতোই চলছিল। কিন্তু হালফিলে উভয় সংস্থা তাদের ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ার একটি পোস্ট শেয়ার করেছে। যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে Samsung এবং iFixit তাদের অংশীদারিত্বে ইতি টানতে চলেছে।

এই বিষয়ে iFixit মন্তব্য করেছে, “আমাদের লক্ষ্য ছিল রিপেয়ার ডকুমেন্টেশনের জন্য হাই-স্ট্যান্ডার্ড নির্ধারণ করা। একই সাথে Galaxy সিরিজের ডিভাইসগুলিকে চলমান রাখার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম এবং টুল সরবরাহ করা। এর জন্য আমরা স্থানীয় তথা স্বাধীন রিপেয়ার শপগুলি থেকে সাহায্য নিয়ে থাকি। যাতে তারাও ব্যবসায়িককভাবে সফল হয়।”

বিপরীতে Samsung স্থানীয় রিপেয়ার শপগুলি থেকে সাহায্য নিতে নারাজ ছিল বলে দাবি করেছে iFixit। যার দরুন সংস্থাটি স্থানীয় ছোট-মাঝারি রিপেয়ার পার্টস সরবরাহকারী স্টোরগুলিকে সাহায্য করার লক্ষ্য পূরণ করতে তারা সক্ষম হয়নি। ফলে উচ্চ দামে স্পেয়ার যন্ত্রাংশ ও টুল সরবরাহ করতে বাধ্য হচ্ছিলো iFixit। উপরন্তু Samsung Galaxy S22 সিরিজের পরবর্তী লাইনআপগুলির জন্য টেক জায়ান্টটি সার্টিফাইড যন্ত্রাংশ সরবরাহ করতেও ব্যর্থ হচ্ছিলো। ফলস্বরূপ iFixit, Samsung -এর সাথে দীর্ঘ দুই বছরে অংশীদারিত্ব শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।

ডিভাইস মেরামত সংক্রান্ত বিষয়ে সংস্থা দুটির মতামত যে সম্পূর্ণ ভিন্ন তা Samsung -এর পোস্ট থেকেও স্পষ্ট। টেক জায়ান্টটি জানিয়েছে – “আমরা আমাদের গ্রাহকদের প্রয়োজন অনুসারে ও ফ্লেক্সিবল বিকল্পের সাথে উচ্চ মানসম্পন্ন, অ্যাক্সেসযোগ্য ডিভাইস কেয়ার পরিষেবা প্রদান করে থাকি। এক্ষেত্রে ডিভাইস কেয়ারের অধীনে – ওয়াক ইন, মেল ইন এবং ‘উই কাম টু ইউ’ -এর মতো পরিষেবার সুবিধা দেওয়া হয়। যারা আমাদের সেলফ-রিপেয়ার প্রোগ্রামের সুবিধা নিতে চান, তাদের জন্য এলিজেবল প্রোডাক্টগুলির স্যামসাং-সার্টিফায়েড যন্ত্রাংশ, টুল ইত্যাদি SamsungParts.com, Encompass -এর মাধ্যমে অফার করা হচ্ছে। এতদিন সেলফ রিপেয়ার প্রোগ্রামের জন্য iFixit এর সাথে কাজ করতে পেরে আমরা গর্বিত। তবে এই মুহূর্তে আমরা এই অংশীদারিত্বের ভবিষ্যৎ সম্পর্কে মন্তব্য করতে পারছি না।”

iFixit ও Samsung -এর অংশীদারিত্ব শেষ হয়ে গেলে কী হবে?

  • আগামী জুন মাস থেকে iFixit সংস্থা আর Samsung -এর মনোনীত থার্ড পার্টি যন্ত্রাংশ এবং টুল সরবরাহ করবে না।
  • iFixit কোয়ার্টার প্রতি পার্টনার রিপেয়ার শপের মাধ্যমে সর্বোচ্চ সাতটি Samsung যন্ত্রাংশ বিক্রি করার সীমা বেঁধে দিয়েছিলো, জুন মাস থেকে এই সীমাবদ্ধতা আর থাকবে না।
  • iFixit -এর ডেটাবেস থেকে বিদ্যমান কোনো তথ্য মুছে ফেলা হবে না। তবে সংস্থাটি নতুন ম্যানুয়াল তৈরি করার জন্য আর Samsung -কে সরাসরি সহযোগিতা করবে না।
  • iFixit পরবর্তী সময়েও Samsung ডিভাইসগুলির যন্ত্রাংশ এবং রিপেয়ার ফিক্স কিট বিক্রি করা চালিয়ে যাবে। তবে পুরোটাই নির্ভর করবে OEM যন্ত্রাংশ উপলব্ধতার উপর। পাশাপাশি যন্ত্রাংশগুলি সংস্থা অনুমোদিত নাকি আফটার-মার্কেট তাও স্পষ্ট করে উল্লেখ থাকবে। ঠিক যেমনটা Apple ডিভাইসের জন্য করা হয়ে থাকে।
RELATED ARTICLES

আরও পড়ুন