HomeMobiles2028 সালের মধ্যে 25 শতাংশ iPhone তৈরি হবে ভারতেই, ভোটের মধ্যে বড় কথা প্রধানমন্ত্রী মোদীর

2028 সালের মধ্যে 25 শতাংশ iPhone তৈরি হবে ভারতেই, ভোটের মধ্যে বড় কথা প্রধানমন্ত্রী মোদীর

PM Modi Speaks: এই কয়েক বছরে ভারত গোটা বিশ্বের মধ্যে অন্যতম বড় স্মার্টফোন বাজার হয়ে উঠেছে – মোবাইল হ্যান্ডসেটের বিক্রি এবং ম্যানুফ্যাকচারিং দুই-ই সমান তালে বেড়ে চলেছে। তবে শুধু সাধারণ অ্যান্ড্রয়েড স্মার্টফোন নয়, এদেশে Apple iPhone-এর উৎপাদনও বেড়েছে – সম্প্রতি বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থাটি ভারতে তার আইফোনের প্রোডাকশন দ্বিগুণ করেছে। সেক্ষেত্রে লোকসভা নির্বাচনের মুখে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকাল ম্যানুফ্যাকচারিংয়ের এই উন্নতির গুণগান করেছেন। পাশাপাশি তিনি আমাদের ভারত যে বর্তমানে গোটা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন নির্মাতা হিসেবে উঠে এসেছে, সেই গর্বের বিষয়টি নিয়েও কথা বলেছেন।

PLI স্কিমের হাত ধরেই ভারতে আইফোন প্রোডাকশন বেড়েছে

হালফিলে এনডিটিভি (NDTV)-কে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে, বিশ্বের সাতটি আইফোনের মধ্যে একটি এখন ভারতেই তৈরি হচ্ছে। এমনকি বহুমূল্য অ্যাপল প্রোডাক্টও এদেশ থেকে রেকর্ড সংখ্যক হারে রপ্তানি হচ্ছে যা কেন্দ্রের পিএলআই (PLI) বা প্রোডাকশন লিঙ্কড্ ইনসেন্টিভ স্কিমের সাফল্যকে সূচিত করে বলেই তাঁর মত। শুধু তাই নয়, মোদীজি নিশ্চিতভাবে আশা করছেন যে ভারত, আগামী ২০২৮ সালের মধ্যে বিশ্বব্যাপী আইফোন প্রোডাকশনের প্রায় ২৫ শতাংশ তৈরি করতে সক্ষম হবে।

আসলে আইফোন নির্মাতা অ্যাপল, এখন চীনের উপর নির্ভরতা কমিয়ে এবং ভারতের স্থানীয় বিক্রেতাদের সাথে একটি নেটওয়ার্ক তৈরি করে তার বিজনেস ইকোসিস্টেমকে আরও মজবুত করার কাজে মনোনিবেশ করেছে। সেই কারণেই পরিস্থিতি পাল্টে যাচ্ছে, দেশেও নানা উন্নতি লক্ষিত হচ্ছে। এই বছরের প্রথম ত্রৈমাসিকে অ্যাপল এখান থেকে দ্বি-অঙ্কের লাভও করেছে – এক্ষেত্রে তাদের শিপমেন্টে ১৯% বার্ষিক প্রবৃদ্ধি লক্ষ্য করা গেছে।

পরিস্থিতি দেখে অনুমান করা হচ্ছে যে, আগামী দুই থেকে তিন বছরের মধ্যে টেক জায়ান্টের তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হতে পারে ভারত। তবে শুধুই ভারতের নাম উজ্জ্বল নয়, ইতিমধ্যে প্রতিষ্ঠানটি এদেশে লক্ষ লক্ষ কর্মসংস্থানও তৈরি করেছে।

প্রসঙ্গত, এই মুহূর্তে দেশে ৮৫০ মিলিয়নেরও বেশি মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে এবং আগামী কয়েক বছরে পরিসংখ্যান ১ বিলিয়নে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

RELATED ARTICLES

আরও পড়ুন