OnePlus এর পর আর অফলাইনে পাওয়া যাবে না Poco স্মার্টফোন? সম্ভাবনা জোরালো

Avatar

Published on:

Poco Unfair Offline Sales

সম্প্রতি একাধিক গুরুতর অভিযোগের ভিত্তিক দক্ষিণ ভারতের অফলাইন রিটেল সেলাররা OnePlus ব্র্যান্ডের প্রোডাক্ট বিক্রি না করার ঘোষণা করেছিল। এখন আবার আরেকটি চীনা সংস্থার বিরুদ্ধে রোষানল উগ্রে দিল অফলাইন রিটেলাররা। আসলে ‘অল ইন্ডিয়া মোবাইল রিটেইলার অ্যাসোসিয়েশন’ (AIMRA) অনলাইন চ্যানেলগুলিকে অধিক সুযোগ-সুবিধা দেওয়ার এবং অফলাইন রিটেল বিক্রেতাদের কোণঠাসা করার জন্য Poco সংস্থার প্রতি যথেষ্ট অসন্তুষ্ট বলে জানিয়েছে। শুধু তাই নয় অন্যায্য বাণিজ্য অনুশীলনের পাশাপাশি সংস্থাটির বিরুদ্ধে অ-নিয়মিত ডিস্ট্রিবিউশন চ্যানেলের মাধ্যমে প্রোডাক্ট ডিস্ট্রিবিউশনের অভিযোগও আনা হয়েছে। এই সকল কারণকে সামনে রেখে AIMRA, ভারতে Poco -এর ট্রেডিং লাইসেন্স বাতিলের দাবি রেখেছে।

অফলাইন রিটেলাররা কেন Poco -এর বিরুদ্ধে অন্যায্য বানিজ্য অনুশীলনের অভিযোগ এনেছে?

সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, AIMRA হালফিলে পোকো ইন্ডিয়ার কান্ট্রি হেড হিমাংশু ট্যান্ডন (Himanshu Tandon) -এর কাছে সংস্থার বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ লিখিতরূপে জমা দিয়েছে। এই চিঠি অনুসারে, পোকো নিজেদের বিক্রি ত্বরান্বিত করার ক্ষেত্রে অনলাইন রিটেল বিক্রেতা এবং ই-কমার্স জায়ান্টদের উপর অধিক বিশ্বাস রাখছে। এই কারণেই – প্রোডাক্টের সাথে অধিক ডিসকাউন্ট, অফলাইন বাজারে আসার আগেই অনলাইনে উপলব্ধ করে দেওয়া, অধিক সেল মার্জিন অফার করা ইত্যাদির মতো অতিরিক্ত সুযোগ-সুবিধা অনলাইন রিটেলারদের প্রদান করছে। বিপরীতে অফলাইন রিটেল ব্যবসায়ীদের বিশেষ কোনো অগ্রাধিকার দেওয়া হচ্ছে না।

এছাড়াও চিঠি -তে আরও দাবি করা হয়েছে যে, পোকো বৈধ কোনো ডকুমেন্টেশন ছাড়াই অবৈধ ডিস্ট্রিবিউশন চ্যানেলগুলির মাধ্যমে প্রোডাক্ট বন্টনের কাজ করছে। মূলত সংস্থাটি যাতে কর ফাঁকি দিতে পারে সেই উদ্দেশ্যেই এমন পথ বেছে নিয়েছে বলে অভিযোগ আনা হয়েছে।

যদিও AIMRA দ্বারা উত্থাপিত যাবতীয় অভিযোগ নাকচ করে দিয়েছেন হিমাংশু ট্যান্ডন। প্রত্যুত্তরে তিনি বলেছেন যে, “পোকো ইন্ডিয়া ক্রেতাদের বিভিন্ন ধরণের বিকল্প সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। অবশ্যই পুরো প্রক্রিয়া বৈধ চ্যানেলের মাধ্যমে করা হয়।” যেকারণে পোকো সম্প্রতি মেইন লাইন রিটেল পার্টনারদের জন্য আধিকারিক অফলাইন ডিস্ট্রিবিউটর হিসাবে জিও ডিজিটাল মার্ট -এর সাথে চুক্তি সাক্ষর করেছে বলেও জানিয়েছেন পোকোর এই কর্মকর্তা।

তবে হিমাংশুর এই জবাবে একদমই সন্তুষ্ট নন AIMRA কর্তৃপক্ষ। উল্টে তারা আবারো অভিযোগ এনেছে যে, ভারতের কয়েকটি রাজ্যে সময়মতো প্রোডাক্ট সরবরাহ করতে ব্যর্থ হচ্ছে পোকো। কিন্তু অনলাইনে অর্ডার করা ডিভাইসের বন্টন সময়ে করে দেওয়া হচ্ছে। এই সকল অভিযোগ সামনে রেখে ভারতীয় অফলাইন রিটেল সেলাররা ‘পোকো পক্ষপাতদুষ্ট’ এই দাবিতে অনড় থাকছে বলে সাফ জানিয়ে দিয়েছে।

সঙ্গে থাকুন ➥