Infinix AirCharge: চার্জার অতীত, এবার বাতাস থেকেই চার্জ হবে আপনার স্মার্টফোন!

Avatar

Published on:

Infinix AirCharge Extreme Temperature Battery Technology

প্রতিবছরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত কনজিউমার ইলেকট্রনিক শো (CES) নামক বিখ্যাত টেক ইভেন্টে বিভিন্ন প্রযুক্তি সংস্থা তাদের উদ্ভাবনী প্রযুক্তি প্রদর্শন করে থাকে। এর ব্যতিক্রম নয় ইনফিনিক্স (Infinix)-এর মতো বাজেট রেঞ্জের ইলেকট্রনিক্স নির্মাতাও। এই ব্র্যান্ডটি গত কয়েক বছরে সিইএস ইভেন্টে তাদের ১৮০ ওয়াটের থান্ডার চার্জ থেকে অভাবনীয় ২৬০ ওয়াট অল-রাউন্ড ফাস্টচার্জ পর্যন্ত কয়েকটি উদ্ভাবনী চার্জিং প্রযুক্তি প্রদর্শন করেছে। আর এখন ইনফিনিক্স ঘোষণা করেছে যে, তারা CES 2024 ইভেন্টে যুগান্তকারী এয়ারচার্জ (AirCharge) ওয়্যারলেস চার্জিং এবং এক্সট্রিম-টেম্প (Extreme-Temp) ব্যাটারি প্রযুক্তি উন্মোচন করবে।

Infinix আনছে AirCharge ওয়্যারলেস চার্জিং এবং Extreme-Temp ব্যাটারি প্রযুক্তি

ইনফিনিক্সের মতে, এয়ার চার্জ হল ওয়্যারলেস চার্জিংয়ের ক্ষেত্রে একটি যুগান্তকারী উদ্ভাবন। এই ব্যবস্থায় চার্জিং কেবল (তার) ছাড়াই বা চার্জিং প্যাডের ওপরে না রেখে শুধু নির্দিষ্ট দূরত্বের মধ্যে রাখলেই ফোন চার্জ হয়ে যাবে। যেখানে সাধারণ অবস্থায় ওয়্যারলেস চার্জিং প্যাডের উপর রাখলে তবেই ব্যাটারি চার্জ হয়। এই প্রযুক্তিতে কয়েল ৬০ ডিগ্রি পর্যন্ত কোণে কাত এবং চার্জারের ০-২০ সেমি দূরত্বের মধ্যে থাকলে ইউজারের স্মার্ট ডিভাইস চার্জ হয়ে যাবে। প্রথাগত ওয়্যার্ড অথবা ওয়্যারলেস চার্জিংয়ের তুলনায়, এয়ারচার্জ গেম খেলা বা ভিডিও দেখার মতো সময় অনায়াসে ফোন চার্জ করে দেবে। শুধু চার্জিং প্যাডের কাছে রাখলেই কেল্লাফতে। যে কারণে প্রযুক্তিটির নাম ‘এয়ারচার্জ’ রাখা হয়েছে।

নিরাপত্তার ক্ষেত্রে, ইনফিনিক্স এয়ার চার্জ ৬.৭৮ মেগাহার্টজের নীচে নিরাপদ লো-ফ্রিকোয়েন্সিতে কাজ করবে, যা ৭.৫ ওয়াট পর্যন্ত কম্প্যাটিবল চার্জিং পাওয়ার প্রদান করে। সিস্টেমটি কম্প্রেহেনসিভ রিসোনেন্স এবং ওভারভোল্টেজ প্রোটেকশন (OVP) সার্কিট অফার করবে, যা সার্কিট্রির জন্য কার্যকরী সুরক্ষা নিশ্চিত করে। এটি সম্পূর্ণ চার্জিং প্রক্রিয়াকে সুরক্ষিত করে, এমনকি এমন পরিস্থিতিতেও যেখানে ফোন এবং চার্জিং প্যাডের মধ্যে দূরত্ব এবং অবস্থানের দ্রুত পরিবর্তিত হয়।

অন্যদিকে, অত্যন্ত ঠাণ্ডা পরিবেশে স্মার্টফোনকে পারফরম্যান্সের ক্ষেত্রে যেসমস্ত চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়, সেগুলি সাথে মোকাবিলা করার জন্য ইনফিনিক্স এক্সট্রিম-টেম্প ব্যাটারি প্রযুক্তি নিয়ে আসতে চলেছে। এটিকে বায়োমিমেটিক ইলেক্ট্রোলাইট এবং ফিউশন সলিড-স্টেট প্রযুক্তির সাথে ডেভেলপ করা হয়েছে। এই অগ্রগতি ব্যাটারিকে -৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও ভালভাবে কাজ করতে সাহায্য করবে। -৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের চার্জিং টেম্পারেচার রেঞ্জের সাথে, এক্সট্রিম-টেম্প ব্যাটারি প্রযুক্তি অত্যন্ত ঠান্ডা অবস্থায় কার্যকারিতা এবং সহনশীলতা নিশ্চিত করে৷

জানিয়ে রাখি, এই প্রযুক্তিগুলির মধ্যে কিছু সম্ভবত আগামী বছর লঞ্চ হতে চলা ইনফিনিক্স স্মার্টফোনগুলিতে দেখা যেতে পারে। প্রসঙ্গত, কনজিউমার ইলেকট্রনিক শো ২০২৪ আগামী ৯ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হবে।

সঙ্গে থাকুন ➥