সেলফি ক্যামেরা নেই, সেই iPhone বিক্রি হল ৪৫ লক্ষ টাকায়

Avatar

Published on:

iPhone 1 2G 1st Gen sold Price USD 55000

গত বছর সেপ্টেম্বর মাসে Apple তাদের লেটেস্ট আইফোন সিরিজ iPhone 14 লঞ্চ করেছিল। এই লাইনআপের টপ-এন্ড মডেল অর্থাৎ iPhone 14 Pro Max -এর ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম আমেরিকায় ১,৪৯৯ ডলার এবং ভারতীয় বাজারে ১,৮৯,৯০০ টাকা রাখা হয়েছে। তবে নতুন আইফোনের জন্য আপনি হয়তো এই অর্থ ব্যয় করতে পারেন, কিন্তু আপনাকে যদি ১৬ বছর আগের iPhone 1/iPhone 2G কেনার জন্য ৪৫ লক্ষ টাকা খরচ করতে বলা হয়, তাহলে কি মডেলটি কিনবেন? নিশ্চয়ই ইতস্তত বোধ করবেন? কিন্তু সম্প্রতি এমনই একটি আইফোন ৫৫,০০০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৪৫,৩৯,২০০ টাকা) মূল্যে বিক্রি হয়েছে। এই ‘ভিনটেজ’ আইফোনকে সম্প্রতি উল্লেখিত মূল্যের সাথে নিলামে বিক্রির জন্য উপলব্ধ করা হয়। সেখান থেকেই একজন এত টাকা দিয়ে ডিভাইসটি কিনে নেন। উল্লেখ্য, আরেকটি প্রথম প্রজন্মের আইফোনকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ৬৩,০০০ ডলারে (প্রায় ৫১,৯৯,৫০০ টাকা) বিক্রি করা হয়েছিল। আর এরও পূর্বে, আরো দুটি ‘ফ্যাক্টরি-সিলড’ আইফোন মডেলকে যথাক্রমে ৩৫,০০০ ডলার (প্রায় ২৮,৮৮,৬০০ টাকা) এবং ৩৯,০০০ ডলার (প্রায় ৩২,১৮,৭০০ টাকা) মূল্যের সাথে নিলামে ওঠানো হয়েছিল।

৫৫,০০০ ডলার মূল্যের সাথে নিলামে উঠলো প্রথম প্রজন্মের Apple iPhone

সম্প্রতি প্রথম প্রজন্মের একটি আইফোন মডেলকে অকশন ওয়েবসাইটের মাধ্যমে নিলামে তোলা হয়। এখান থেকে এক ব্যক্তি সর্বোচ্চ দর দিয়ে অর্থাৎ ৫৫,০০০ ডলার (প্রায় ৪৫,৩৯,২০০ টাকা) দিয়ে ডিভাইসটিকে নিজের করে নেন। উল্লেখ্য, পুরানো প্রজন্মের এই আইফোনটিকে ২০০৭ সালে ৪৯৯ ডলার (প্রায় ৪১,১৭০ টাকা) প্রারম্ভিক মূল্যের সাথে লঞ্চ করা হয়েছিল। অর্থাৎ ১৬ বছর পর iPhone 1 বা iPhone 2G মডেলটির দাম নিলামে ১০,৯২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

কিন্তু যেখানে ৫০,০০০ ডলার (প্রায় ৪১,২৫,০০ টাকা) খরচ করে ‘লিমিটেড এডিশন সুপারচার্জড, কার্বন ফাইবার ৩০০-এইচপি বিস্ট’ Kawasaki Ninja H2R মোটরবাইক বা ২০২৩-এডিশন ফুললি-কিটেড Alfa Romeo SUV গাড়িটি কেনা যাবে, সেখানে কেন কেউ পুরোনো অকেজো একটি আইফোনকে এত টাকা দিয়ে কিনবে? আসলে এমন অনেকে আছেন যারা, পুরোনো অর্থাৎ ‘ভিনটেজ’ জিনিষপত্র কেনার শখ রাখেন। এই সকল ভিনটেজ কালেক্টরদের কাছে পুরনো ‘সিল-প্যাক’, ‘ফ্যাক্টরি-কন্ডিশন’ প্রথম প্রজন্মের আইফোনের কদর অনেক বেশি। তাই নিলামে এতো উচ্চ দরে বিক্রি হয়েছে আইফোন ১ বা আইফোন ২জি।

জানিয়ে রাখি, অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক (Steve Wozniak) দ্বারা স্বাক্ষরিত Apple-1 কম্পিউটার (৭১,৪২৫ ডলার), Apple-1 কনসোল (৫০০,০০০ ডলার) – এর মতো পণ্যগুলির উপরও বিডিং করা হচ্ছে।

প্রসঙ্গত, আরআর অকশন হাউস (RR Auction house) নামের একটি ওয়েবসাইটে “স্টিভ জবস অ্যান্ড দ্য অ্যাপল কম্পিউটার রেভোলিউশন” (Steve Jobs and the Apple Computer Revolution) সেকশনের অধীনে পুরোনো প্রজন্মের অ্যাপল প্রোডাক্টগুলিকে নিলামের জন্য তালিকাভুক্ত করা হয়ে থাকে। এই তালিকায় সামিল রয়েছে – টিম কুক (Tim Cook) স্বাক্ষরিত iPhone 11 (৩,৯৭৬ ডলার), Macintosh 128K প্রোটোটাইপ কম্পিউটার (১৬,৫০০ ডলার), স্টিভ জবসের (Steve Jobs) হাতে লেখা বিভিন্ন নথি ও তার বিজনেস কার্ড (৬,১৮৮ ডলার) ইত্যাদি। এইসকল জিনিসের কদর আমরা যথাযথ ভাবে দিতে পারি না বলেই হয়তো দাম দেখে অবাক হচ্ছি। কিন্তু ভিনটেজ কালেক্টরদের জন্য এই আইটেমগুলি অমূল্য, তাই এত টাকার বিনিময়ে বিক্রি হচ্ছে।

iPhone 1 এর স্পেসিফিকেশন

প্রথম প্রজন্মের অ্যাপল আইফোনটিকে ২০০৭ সালের জুন মাস নাগাদ লঞ্চ করা হয়েছিল। এতে ৩.৫-ইঞ্চির ডিসপ্লে প্যানেল ছিল, যা ৩২০×৪৮০ পিক্সেল রেজোলিউশন সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এই হ্যান্ডসেটে ৪১২ মেগাহার্টজ ওয়ান-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছিল। ডিভাইসটিতে ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ বর্তমান। এটি আইওএস ৩ (iOS 3) অপারেটিং সিস্টেমের সাথে প্রি-লোডেড হয়ে এসেছিল। এই আইফোনে একটি সিম স্লট এবং ২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা রয়েছে। যদিও আইফোন ১ বা আইফোন ২জি -তে সেলফি ক্যামেরা অনুপস্থিত।

সঙ্গে থাকুন ➥