নতুন কিছুই নেই, iPhone 14 Plus এর থেকে মুখ ফিরিয়ে নিয়ে আইফোন ১৩ মিনির স্মৃতি ফেরাচ্ছে ক্রেতারা

Avatar

Published on:

iPhone 14 Plus gets less pre order pro models

সম্প্রতি অ্যাপল তাদের বহুল প্রত্যাশিত iPhone 14 সিরিজটির ওপর থেকে পর্দা সরিয়েছে। এই লাইনআপে অন্তর্ভুক্ত রয়েছে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro, iPhone 14 Pro Max-এই চারটি মডেল। তার মধ্যে “iPhone Mini” মডেলের পরিবর্তে আসা নতুন iPhone 14 Plus মডেলটির সাথে মার্কিন সংস্থাটি তাদের “iPhone Plus” লাইনআপ আবার ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। তবে, এটিকে মূলত একটি বড় ডিসপ্লে যুক্ত রেগুলার iPhone 14-ই বলা যায়। iPhone 14 Plus ৬.৭ ইঞ্চির ডিসপ্লে এবং একটি বড় ব্যাটারির সাথে এসেছে। তবে, এই দুটি প্রধান দিক ছাড়া, ডিভাইসটি স্ট্যান্ডার্ড আইফোনের মতো একই স্পেসিফিকেশন অফার করে। iPhone 12 Mini এবং 13 Mini-এর ব্যর্থতার দিকে তাকিয়ে এই বড় আকারের আইফোনটি সংস্থা বাজারে এনেছে। অ্যাপল বুঝতে পেরেছে যে, বেশিরভাগ গ্রাহকরা ছোট আইফোনের প্রতি আগ্রহী নন এবং Pro এবং Pro Max-এর চাহিদা দেখে বড় আইফোনটিকে তারা এন্ট্রি সিরিজে আনার সিদ্ধান্ত নিয়েছে৷ তবে, প্রি-অর্ডারের পরিসংখ্যান পর্যালোচনা করে অ্যাপল বিশ্লেষকরা মনে করছেন যে, iPhone 14 Plus-ও Mini মডেলের মতোই ব্যর্থতার মুখ দেখতে পারে।

iPhone 14 Plus পারফরম্যান্সের দিক থেকে iPhone Mini লাইনআপের অনুরূপ

জনপ্রিয় অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও-এর রিপোর্ট অনুসারে, আইফোন অর্ডারের প্রথম ওয়েভে প্রধানত আইফোন ১৪ প্রো মডেলগুলিই প্রাধান্য পাচ্ছে। স্পষ্টতই, ৮৫% প্রি-অর্ডার বড় মডেলের জন্যই আসছে। বেস লাইনআপের ক্ষেত্রে, আইফোন ১৪ প্লাস-এর বিক্রি ৫%-এর কম হয়েছে। তাই স্ট্যান্ডার্ড আইফোন ১৪ সম্ভবত সামগ্রিক অর্ডারের প্রায় ১০% জুড়ে আছে। প্রি-অর্ডারে ‘প্লাস’ মডেলের খারাপ পারফরম্যান্স “আইফোন মিনি”-এর স্মৃতিই ফিরিয়ে আনছে। যদিও খুব শীঘ্রই বিচার করা হচ্ছে, তবে আইফোন ১৪ প্লাস অ্যাপলের আরও একটি ফ্লপ হ্যান্ডসেট হতে চলেছে।

প্রসঙ্গত মিং-চি কুও জানিয়েছেন যে, সাধারণত আইফোনের প্রথম সেলের ক্ষেত্রে এমনটাই দেখা যায়। তবে তিনি উল্লেখ করেছেন যে, এবছর প্রো ভ্যারিয়েন্টের বিক্রি আগের বছরের তুলনায় একটু বেশি। স্পষ্টতই, এটি স্ট্যান্ডার্ড এবং প্রো ডিভাইসগুলির স্পেসিফিকেশনের মধ্যে বৈষম্যের প্রতিফলন বলেই মনে করা হচ্ছে। চলমান মুদ্রাস্ফীতি সংকট ও অর্থনৈতিক অনিশ্চয়তার দিকগুলি বিশ্লেষণ করে অ্যাপল কম দামি স্ট্যান্ডার্ড মডেলগুলি লঞ্চ করেছে। তবে আইফোন অনুরাগীদের পছন্দের তালিকার শীর্ষে ব্যয়বহুল আইফোন ১৪ প্রো মডেলগুলিই রয়েছে। তবে যেহেতু, আইফোন ১৪ সিরিজটি মাত্র কয়েক দিন হল বাজারে উপলব্ধ হয়েছে, তাই এত শীঘ্রই আইফোন ১৪ প্লাসের সত্যিকারের পারফরম্যান্সের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না।

উল্লেখযোগ্যভাবে, বিশেষ বৈষম্য থাকা সত্ত্বেও iPhone 14 এবং 14 Plus-এর দাম Pro ভ্যারিয়েন্টের কাছাকাছি। সম্ভবত, গ্রাহকরা একটু বেশি খরচ করে “বাস্তব” আপগ্রেডটি গ্রহণ করতেই পছন্দ করছেন। আপগ্রেডের বিষয়টি বিদ্যমান iPhone 13 ব্যবহারকারীদের কাছে অনেক বেশি বোধগম্য হবে, কেননা iPhone 14 বা iPhone 14 Plus-এ পূর্বসূরি iPhone 13-এর তুলনায় প্রায় কোনও আপগ্রেডই পরিলক্ষিত হবে না। অন্যদিকে, iPhone 14 Pro এবং 14 Pro Max নতুন প্রসেসর, উন্নত ক্যামেরা এবং অভিনব “আইল্যান্ড” ফিচার সহ একটি নতুন ডিজাইন নিয়ে বাজারে হাজির হয়েছে৷

সঙ্গে থাকুন ➥