iPhone 15 সিরিজ নিয়ে প্রবল হইচই, দাম শুনলে চমকে যাবেন

Avatar

Published on:

iPhone 15 Series Launch Date

অ্যাপল (Apple) সেপ্টেম্বরে তাদের পরবর্তী iPhone 15 সিরিজটি লঞ্চ করতে পারে। এই সিরিজে কোম্পানি আগের মতোই দুটি Pro আইফোন মডেল এবং নন-প্রো মডেল অফার করবে জানা গেছে। এর মধ্যে উচ্চতর iPhone 15 Pro এবং 15 Pro Max বাজারে আসতে দেরি হবে বলে শোনা যাচ্ছে। তবে অ্যাপল এখনও এই লাইনআপটির প্রসঙ্গে কোনও বিস্তারিত তথ্য নিশ্চিত করেনি। কিন্তু, বিগত কয়েক মাস ধরে নানা সূত্র মারফৎ iPhone 15 সিরিজ সম্পর্কে বহু তথ্যই সামনে এসেছে। আর এখন আসন্ন আইফোনগুলির প্রারম্ভিক দাম উল্লেখ করে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। যদি, এই ফাঁস হওয়া মূল্য সত্য হয়, তাহলে iPhone 15 Pro মডেলগলি লেটেস্ট আইফোনের তুলনায় বেশি ব্যয়বহুল হবে।

iPhone 15 সিরিজের দাম ফাঁস

অ্যাপল আইফোন ১৫ সিরিজ এবছরের সেপ্টেম্বরে লঞ্চ হতে চলেছে। লঞ্চের আগে, একটি নতুন সূত্র মারফৎ চারটি আইফোনের দাম প্রকাশ্যে এসেছে। বার্কলেসের বিশ্লেষক টিম লং-এর মতে, সিরিজের টপ-এন্ড আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর দাম বিদ্যমান ১৪ প্রো ম্যাক্স-এর তুলনায় ২০০ ডলার (প্রায় ১৬,৪৩৫ টাকা) বেশি হবে। বিশ্লেষক বিশ্বাস করেন যে অ্যাপল তার টপ-অফ-দ্য লাইন আইফোন লঞ্চ করবে ১,২৯৯ ডলার (প্রায় ১,০৬,৫০০ টাকা)-এর প্রারম্ভিক মূল্যে। আইফোন ১৪ প্রো ম্যাক্স মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ করা হয়েছিল ১,০৯৯ ডলার (প্রায় ৯০,১০০ টাকা) মূল্যে, যেখানে ভারতে এটি লঞ্চের সময় ১,৩৯,০০০ টাকায় উপলব্ধ ছিল।

আবার, আইফোন ১৫ প্রো-এর দামও বাড়বে বলে জানা গেছে। টিম লং জানিয়েছেন যে, ছোট আকারের প্রো মডেলটি ১,০৯৯ ডলার (প্রায় ৯০,১০০ টাকা)-এ লঞ্চ করা হবে। তবে, আইফোন ১৫ এবং ১৫ প্লাস-এর মূল্য যথাক্রমে ৭৯৯ ডলার (প্রায় ৬৫,৫০০ টাকা) এবং ৮৯৯ ডলার (প্রায় ৭৩,৭০০ টাকা)-এ অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, প্রো মডেলগুলি বর্তমান প্রজন্মের মডেলগুলির তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হওয়ার অন্যতম কারণ আপগ্রেডের সংখ্যা বৃদ্ধ। iPhone 15 Pro সিরিজে টাইটানিয়াম চ্যাসিস থাকবে বলে জানা গেছে। এতে বিভিন্ন কাজের জন্য রিম্যাপিং ফিচার সহ নতুন অ্যাকশন বাটনও যুক্ত হবে বলে জানা গেছে। 15 Pro Max-এ ৬x পর্যন্ত অপটিক্যাল জুম সাপোর্ট সহ একটি নতুন পেরিস্কোপ লেন্স অবস্থান করতে পারে। সুতরাং, অ্যাপল আসন্ন আইফোন মডেলগুলির দাম বাড়ালে অবাক হওয়ার কিছু থাকবে না।

iPhone 15 সিরিজ-এর স্পেসিফিকেশন এবং ফিচার (সম্ভাব্য)

iPhone 15 সিরিজের চারটি মডেলেই ডায়নামিক আইল্যান্ড সাপোর্ট থাকবে বলে জানা গেছে। অ্যাপল পুরোপুরিভাবে তাদের আইফোনগুলি থেকে ডিসপ্লে নচটিকে বাদ দেবে এবং একটি হোল-পাঞ্চ ও একটি পিল-আকৃতির কাটআউট সহ নতুন মডেলগুলি লঞ্চ করবে৷ iPhone 15 এবং 15 Pro-তে ৬.১ ইঞ্চির ওলেড ডিসপ্লে থাকবে, যেখানে 15 Plus এবং 15 Pro Max বড় ৬.৭ ইঞ্চির ওলেড ডিসপ্লের সাথে আসবে। শুধুমাত্র প্রো মডেলগুলি ১২০ হার্টজ পর্যন্ত স্ক্রিন রিফ্রেশ রেট অফার করবে।

পারফরম্যান্সের ক্ষেত্রে, প্রো মডেলগুলিতে অ্যাপলের এ১৭ বায়োনিক চিপসেট ব্যবহৃত হবে, যেখানে নন-প্রো মডেলগুলি পুরোনো এ১৬ বায়োনিক চিপ দ্বারা চালিত হবে। অ্যাপল র‍্যাম বাড়িয়ে ৮ জিবি পর্যন্ত র‍্যাম সহ আইফোনগুলি লঞ্চ করবে বলেও শোনা যাচ্ছে। ডিভাইসগুলি বর্তমান মডেলগুলির তুলনায় কিছুটা বড় ব্যাটারি অফার করতে পারে।

এছাড়া, বড় পরিবর্তন ক্যামেরা বিভাগেও দেখা যাবে। চারটি iPhone 15 মডেলেই সম্ভবত ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকবে। iPhone 15 Pro মডেলগুলিতে একটি বড় আকারের সেন্সর মিলবে, যেখানে নন-প্রো মডেলগুলিতে ব্যবহৃত ৪৮ মেগাপিক্সেলের সেন্সরগুলি, iPhone 14 Pro মডেলের তুলনায় বেশি আলো ক্যাপচার করবে। এছাড়াও, এগুলিতে একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা থাকবে। iPhone 15 Pro ৩x অপটিক্যাল জুম সহ একটি ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরার সাথে আসতে পারে। অন্যদিকে, iPhone 15 Pro Max-এ ৬x পর্যন্ত অপটিক্যাল জুম সাপোর্ট সহ একটি ১২ মেগাপিক্সেলের পেরিস্কোপ ক্যামেরা যুক্ত থাকবে। আশা করা যায়, আসন্ন আইফোনগুলি লেটেস্ট আইওএস ১৭ (iOS 17) সফ্টওয়্যার ভার্সনে চলবে।

সঙ্গে থাকুন ➥