TechGupMobilesiPhone 15 Pro Max কেনার জন্য অপেক্ষা করছেন? কত টাকা খরচ করতে হবে জেনে নিন

iPhone 15 Pro Max কেনার জন্য অপেক্ষা করছেন? কত টাকা খরচ করতে হবে জেনে নিন

অ্যাপল (Apple)-এর আসন্ন iPhone 15 সিরিজটি সম্ভবত কোম্পানির প্রথা অনুযায়ী আগামী সেপ্টেম্বর মাস নাগাদ বিশ্ববাজারে পা রাখবে। এই লাইনআপে আগের প্রজন্মের মতোই iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেলগুলি অন্তর্ভুক্ত থাকবে। আপকামিং লাইনআপের ডিভাইসগুলি একাধিক আপগ্রেডের সাথে আসবে বলে ইতিমধ্যেই বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে। এগুলিতে উন্নত প্রসেসর, ক্যামেরা সিস্টেম, নতুন ফিচার এবং সবচেয়ে উল্লেখযোগ্যভাবে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট থাকবে। এতদিন Apple iPhone-এ চার্জিংয়ের জন্য কোম্পানির নিজস্ব লাইটিং পোর্ট ব্যবহার করা হত। তবে ইউরোপিয়ান ইউনিয়ন (EU)-এর নতুন নীতি অনুযায়ী আইফোন সহ সকল হ্যান্ডসেটে টাইপ-সি পোর্টকে বাধ্যতামূলক করা হয়েছে। আর এখন এক অ্যাপল বিশ্লেষক আপকামিং আইফোন প্রো মডেলগুলির দাম সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন। তার মতে, iPhone 15 Pro Max তার পূর্বসূরি, 14 Pro Max-এর তুলনায় বেশি দামে বাজারে লঞ্চ হবে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

iPhone 15 Pro Max-এর দাম আগের প্রজন্মের তুলনায় বৃদ্ধি পেতে পারে

হাইটং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের প্রযুক্তি বিশ্লেষক জেফ পু-এর মতে, অ্যাপল আইফোন ১৫ সিরিজের দুটি আসন্ন প্রো মডেলের মধ্যে উচ্চতর মডেল, অর্থাৎ আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর দাম সম্ভবত আইফোন ১৪ প্রো ম্যাক্সের বর্তমান প্রারম্ভিক মূল্য ১,০৯৯ ডলার (ভারতে প্রায় ১,৩৯,৯০০ টাকা)-এর থেকে বেশি হবে। যদিও এই দাম বৃদ্ধির সঠিক কারণ নির্দিষ্টভাবে জানানো হয়নি, তবে অনুমান করা হচ্ছে যে, আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর উন্নত ফিচারগুলিই এর মূল্যবৃদ্ধির কারণ হতে পারে।

উল্লেখযোগ্যভাবে, ডিভাইসটি একটি পেরিস্কোপ লেন্সের সাথে আসবে বলে জানা গেছে, যা ১৪ প্রো ম্যাক্স-এ থাকা ৩x জুম ক্ষমতার তুলনায় একটি উল্লেখযোগ্য আপগ্রেড। এই পেরিস্কোপ লেন্স ৫x থেকে ৬x অপটিক্যাল জুম ক্ষমতা অফার করবে, যার দ্বারা ব্যবহারকারীরা আরও ডায়নামিক এবং উচ্চ-মানের ফটোগ্রাফি করতে সক্ষম হবেন।

জানিয়ে রাখি, একটি পেরিস্কোপ লেন্স সিস্টেমে সাধারণত প্রাইমারি লেন্স ইমেজ ক্যাপচার করে এবং তারপর একটি কৌণিক আয়না বা প্রিজমের আলোকে ৯০ ডিগ্রি সেকেন্ডারি লেন্সের দিকে প্রতিফলিত করে যা এটিকে ইমেজ সেন্সরের দিকে নিয়ে যায়। ইমেজ সেন্সর এবং সেকেন্ডারি লেন্সের পাশাপাশি অবস্থানের কারণে স্মার্টফোনের ভিতরে এই সিস্টেমের জন্য অতিরিক্ত জায়গার প্রয়োজন হবে, যা আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর নির্মাণের খরচ বৃদ্ধি করতে পারে। আর এই কারণে আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর দাম বাড়তে পারে।

এছাড়াও জেফ পু-এর মতে, অ্যাপলের সাধারণ লঞ্চের সময়সূচীর সাথে সামঞ্জস্য রেখে, iPhone 15 সিরিজটির গণ উৎপাদন আগস্ট মাসে শুরু হবে বলে আশা করা হচ্ছে। এটি ইঙ্গিত করে যে, লাইনআপটি আনুষ্ঠানিকভাবে সেপ্টেম্বরে লঞ্চ হতে পারে। তিনি আরও জানিয়েছেন যে, Apple চলতি বছরের দ্বিতীয়ার্ধে iPhone 15 সিরিজের প্রায় ৮৪ মিলিয়ন বা ৮.৪ কোটি ইউনিট তৈরি করবে, প্রো মডেলগুলি তাদের লঞ্চের পরের প্রথম মাসগুলিতে সবচেয়ে বেশি চাহিদাসম্পন্ন ডিভাইস হবে বলে অনুমান করা হচ্ছে।

উল্লেখ্য, iPhone 15 সিরিজকে ঘিরে তৈরি হওয়া জল্পনাগুলি থেকে জানা যায় যে, Pro Max ভ্যারিয়েন্ট সহ চারটি আইফোন মডেলেই একটি ইউএসবি-সি পোর্ট, ডায়নামিক আইল্যান্ড এবং একটু বেশি কার্ভড ফ্রেম থাকবে। এছাড়াও, প্রো মডেলগুলি বারোটি অতিরিক্ত ফিচার এবং বহু আপগ্রেড অফার করবে বলে জানা গেছে।

RELATED ARTICLES

Top Stories