iPhone 15 Pro: আঙুল পুড়ে যাচ্ছে! হাতেই ধরা যাচ্ছে না আইফোন, মারাত্মক অভিযোগ

Avatar

Published on:

iPhone 15 Pro Overheating

অ্যাপল (Apple) গত মাসে বিশ্ববাজারে iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। এই লাইনআপের হ্যান্ডসেটগুলি একাধিক আপগ্রেড সহ এসেছে। বিশেষ করে iPhone 15 সিরিজের Pro মডেলগুলিতে একাধিক পরিবর্তন করা হয়েছে। iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max-এর বিশেষত্ব পাওয়ারফুল A17 Pro চিপসেটের অন্তর্ভুক্তি। তবে ফোনগুলির লঞ্চের আগে থেকেই কিছু পর্যালোচক আইফোনের A17 Pro চিপের খুব বেশি গরম হয়ে বিষয়টির ওপর আলোকপাত করে উদ্বেগ প্রকাশ করেছিলেন। আর সেই শঙ্কাকেই সত্যি করে এখন বহু ব্যবহারকারী iPhone 15 Pro মডেলগুলি অত্যধিক গরম হয়ে যাওয়ার অভিযোগ করতে শুরু করেছেন। এমনকি এক এক সময় এতটাই গরম হয়ে যাচ্ছে যে, দেহের যে অংশ ফোনটির সাথে লেগে রয়েছে সেখানেও পোড়ার লাল দাগ ফুটে উঠছে।

Apple iPhone 15 Pro মডেল অতিরিক্ত গরম হওয়ার সমস্যায় ভুগছে

সোশ্যাল মিডিয়ায় অনেক ইউজার তাদের উরু এবং আঙুলের পোড়া ছবি শেয়ার করে জানিয়েছেন যে, তাদের আইফোন ১৫ প্রো অতিরিক্ত গরম হওয়ার কারণে এটি ঘটেছে। এমনকি, অ্যাপলের পক্ষ থেকে লেটেস্ট আইফোনের অতিরিক্ত গরম হয়ে যাওয়ার সমস্যাটি স্বীকার করে নেওয়া হয়েছে। মার্কিন সংস্থাটি বলেছে যে, আইফোন ১৫ প্রো কখনও কখনও স্বাভাবিকের চেয়ে বেশি গরম হতে পারে, বিশেষ করে ব্যবহারের প্রথম দিনগুলিতে। এটি ইঙ্গিত করে যে, ফোনের প্রাথমিক সেটআপ বা রেস্টোরেসন প্রক্রিয়া সম্ভবত এটিকে উচ্চ তাপমাত্রায় রান করতে বাধ্য করছে।

আবার, কিছু প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন যে আইফোন ১৫ প্রো-কে স্লিম এবং হালকা করার জন্য উপযুক্ত হিট ডিসিপেশন সিস্টেমের সাথে আপস করেছে অ্যাপল। তাপ বেরিয়ে যাওয়ার জন্য জায়গার অভাব আছে বলেই কোনও কোনও সময় অতিরিক্ত গরম হয়ে উঠতে পারে। আবার ডিজাইনে ব্যবহৃত নতুন টাইটানিয়াম ফ্রেমও অতিরিক্ত গরম হয়ে ওঠার আরেকটি কারণ হতে পারে। যেহেতু এই ধাতুটি পুরানো স্টেইনলেস স্টিলের ফ্রেমের চেয়ে দ্রুত তাপ স্থানান্তর করে।

গরম হয়ে যাওয়ার সমস্যা ছাড়াও, কিছু iPhone 15 Pro ব্যবহারকারী নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) চিপগুলিকে নিয়েও সমস্যার কথা রিপোর্ট করেছেন, বিশেষ করে তাদের ফোন বিএমডাব্লিউ (BMW) গাড়ির ওয়্যারলেস প্যাডে চার্জ করার পরে। এটি অ্যাপল পে এবং ডিজিট্যাল গাড়ির কীস-এর মতো ফাংশনগুলিকে বিশেষভাবে প্রভাবিত করেছে। অ্যাপল এখনও এই সমস্যার সম্পূর্ণভাবে সমাধান করেনি, তবে ব্যবহারকারীদের আপাতত বিএমডাব্লিউ-এর চার্জার ব্যবহার করার সময় সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

সঙ্গে থাকুন ➥