HomeMobilesমুড়িমুড়কির মতো বিকোবে iPhone 15 সিরিজ, ভেঙে চুরমার হতে পারে Apple-র বিক্রির...

মুড়িমুড়কির মতো বিকোবে iPhone 15 সিরিজ, ভেঙে চুরমার হতে পারে Apple-র বিক্রির রেকর্ড

অ্যাপল (Apple) তাদের বর্তমান প্রজন্মের iPhone 14 লাইনআপের উত্তরসূরি হিসেবে চলতি বছরের শেষের দিকে iPhone 15 সিরিজ লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। মার্কিন কোম্পানিটির আসন্ন আইফোন সিরিজের উচ্চতর ‘Pro Max’ মডেলে পেরিস্কোপ ক্যামেরা সহ প্রতিটি মডেলে ইউএসবি টাইপ-সি পোর্টের মতো হার্ডওয়্যার আপগ্রেড দেখা যাবে৷ এই দিকটি বিশ্লেষণ করে ওয়াল স্ট্রিট (Wall Street)-এর এক বিখ্যাত বিশ্লেষক জানিয়েছেন, Apple iPhone 15 সিরিজের নতুন ফোনগুলির বেশি দামে লঞ্চ হতে চললেও, লক্ষ লক্ষ পুরোনো আইফোন ব্যবহারকারীরা লেটেস্ট মডেলে আপগ্রেড করতে আগ্রহী হবেন৷

Apple iPhone 15 সিরিজ কি লঞ্চের আগেই হিট

অ্যাপল সাধারণত প্রতি বছর তৃতীয় ত্রৈমাসিকে নতুন আইফোন মডেলগুলি লঞ্চ করে থাকে। এবছরও তার ব্যতিক্রম হবে বলে মনে হয় না। কোম্পানিটি চলতি বছরের শেষের দিকে আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো, এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স- সমন্বিত আইফোন ১৫ সিরিজটি লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। ওয়েডবুশের বিশ্লেষক ড্যান আইভস সম্প্রতি সিএনবিসিকে জানিয়েছেন যে গত চার বছরে প্রায় ২৫০ মিলিয়ন বা ২৫ কোটি আইফোন গ্রাহক তাদের ডিভাইসটি আপগ্রেড করেননি। তবে, আইফোন ১৫ এর আগমন পুরোনো মডেলের ব্যবহারকারীদের আকৃষ্ট করে অ্যাপলের বিক্রি বাড়াতে পারে।

এছাড়াও, ড্যান বলেছেন যে আসন্ন আইফোন ১৫ লাইনআপের দাম কোম্পানির বিদ্যমান মডেলের তুলনায় বেশি হবে। একাধিক অ্যাপল বিশেষজ্ঞও একই দাবি করেছেন। বিজনেস ইনসাইডারের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আইফোন ১৫ সিরিজের গড় বিক্রয় মূল্য হবে ৯২৫ ডলার (প্রায় ৭৬,৩৯০ টাকা)। তবে লঞ্চের যেহেতু এখনও বেশ কয়েক মাস বাকি আছে তাই স্বাভাবিকভাবেই কোম্পানি আইফোন ১৫ সিরিজের স্মার্টফোনের লঞ্চ বা দাম সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করেনি।

ওই বিশেষজ্ঞ আরও বলেছেন যে, অ্যাপলের পরিষেবাগুলিতেও দ্বিগুণ-অঙ্কের বৃদ্ধি দেখা যাবে এবং এটি ১০০ বিলিয়ন ডলার (প্রায় ৮,২৪,৫০০ কোটি টাকা)-এর মার্ক স্পর্শ করতে পারে৷ ড্যান আরও যোগ করেছেন যে, কোম্পানির নতুন মিক্সড রিয়েলিটি হেডসেট, Apple Vision Pro অ্যাপল টিভি প্লাস, অ্যাপ স্টোর, আইক্লাউড এবং অ্যাপল মিউজিক-এর মতো ইন্টারনেট নির্ভর পরিষেবাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সাহায্য করবে।

উল্লেখ্য, চলতি বছর অ্যাপল তাদের আসন্ন আইফোন মডেলগুলিতে উল্লেখযোগ্য হার্ডওয়্যার আপগ্রেড আনবে বলে আশা করা হচ্ছে। টপ-অফ-দ্য-লাইন iPhone 15 Pro Max-এ একটি নতুন পেরিস্কোপ লেন্সের অন্তর্ভুক্তির জন্য ক্যামেরা লেআউট রিডিজাইন করা হবে। আবার ইতিমধ্যে জানা গেছে যে, iPhone 15 এবং iPhone 15 Plus-এ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর ব্যবহার করা হবে, যা iPhone 14 Pro মডেলগুলির সাথে আত্মপ্রকাশ করেছে। অ্যাপল চলতি বছরের সেপ্টেম্বর মাস নাগাদ iPhone 15 সিরিজের স্মার্টফোনগুলি ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular