সেপ্টেম্বরে লঞ্চ হচ্ছে Apple iPhone 15 সিরিজ থেকে Vivo V29 ও Nokia G42 5G, দেখে নিন ফিচার

Avatar

Published on:

iPhone 15 Series Vivo V29 Pro Nokia G42 5G launching September

প্রত্যেক বছর সেপ্টেম্বর মাস আসার অপেক্ষায় বসে থাকেন স্মার্টফোনপ্রেমীরা। কেননা ধারাবাহিকতা বজায় রেখে প্রতি বছর এই মাসেই নতুন iPhone সিরিজ উন্মোচন করে Apple। এবছরও এর ব্যতিক্রম হবে না। আগামী ১২ই সেপ্টেম্বর টিম কুকের সংস্থাটি গ্লোবাল মার্কেটে তাদের নয়া iPhone 15 লাইনআপ লঞ্চ করবে বলে ইতিমধ্যেই নিশ্চিত করেছে। তবে আলোচ্য সিরিজটি বাদেও আরো বেশ কয়েকটি উল্লেখযোগ্য স্মার্টফোন এই মাসে ভারত সহ বিশ্বব্যাপী আত্মপ্রকাশ করতে চলেছে। এই তালিকায় – Vivo, Nokia এবং Honor ব্র্যান্ডের নাম সামিল রয়েছে। জানিয়ে রাখি Realme এবং Infinix চলতি মাসের শুরুতেই 5G ডিভাইস লঞ্চ করেছে। চলুন ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে লঞ্চ হতে চলা কয়েকটি বহুল প্রতীক্ষিত স্মার্টফোনের বিষয়ে জেনে নেওয়া যাক।

সেপ্টেম্বর মাসে লঞ্চ হতে চলা আপকামিং স্মার্টফোনের তালিকা

  • Apple iPhone 15, iPhone 15 Plus: ডায়নামিক আইল্যান্ড নচ দেখা যাবে

আপকামিং আইফোন ১৫ ফোনে ৬.১-ইঞ্চির এবং আইফোন ১৫ প্লাস মডেলে ৬.৭-ইঞ্চির ডিসপ্লে থাকবে বলে আশা করা হচ্ছে। এই ডিসপ্লেগুলির ডিজাইন ডায়নামিক আইল্যান্ড নচ স্টাইলের হবে। জানিয়ে রাখি, গত বছর শুধুমাত্র আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলি ডায়নামিক আইল্যান্ড সহ এসেছে। কিন্তু এবার টেক জায়ান্টটি নন-প্রো মডেলেও এই বৈশিষ্ট্যটি অফার করতে পারে। যাইহোক, উক্ত দুটি মডেলের ডিসপ্লে ৬০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। এগুলিতে ইউএসবি ২.০ স্ট্যান্ডার্ড পোর্ট সাপোর্ট করবে। পূর্বসূরিদের মতো এগুলিতেও স্টেইনলেস স্টিলের বডি দেখা যাবে। আপগ্রেডেশনের কথা বললে, আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ৪৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা সহ আসতে পারে। জানিয়ে রাখি, পূর্বসূরি নন-প্রো মডেলগুলিতে ১২ মেগাপিক্সেল ক্যামেরা উপলব্ধ। অর্থাৎ এবারের কম দামি আইফোন মডেলগুলির ক্যামেরা যথেষ্টই উন্নত হবে।

  • Apple iPhone 15 Pro, iPhone 15 Pro Max: পেরিস্কোপ ক্যামেরা পাবে

সাম্প্রতিক লিক অনুসারে, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেল দুটিকে প্রথমবার টাইটানিয়াম চ্যাসিসের সাথে নিয়ে আসা হবে। এগুলিকে লঞ্চ পরবর্তী সময়ে মোট তিনটি নতুন কালার বিকল্পে পাওয়া যাবে, যথা – সিলভার, ব্ল্যাক এবং ব্লু। সিরিজের ‘প্রো’ ফোন-দ্বয় থান্ডারবোল্ট ৪ পোর্টের সাথে আসবে বলে জানা গেছে। আবার ‘প্রো’ ভ্যারিয়েন্টের মিউট সুইচকে সরিয়ে অ্যাকশন বাটন দেওয়া হবে। সর্বোপরি, আইফোন ১৫ সিরিজের উচ্চতর মডেলগুলিতে ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে সর্বাধিক ৩৫ ওয়াট ফাস্ট চার্জিং স্পিড সাপোর্ট করবে বলে দাবি করেছেন বহু টিপস্টার। আর টপ-এন্ড আইফোন ১৫ প্রো ম্যাক্সে এবার পেরিস্কোপ ক্যামেরা দেখা যাবে। যদিও ৩এক্স টেলিফটো লেন্সও বিদ্যমান থাকবে রিয়ার ক্যামেরা মডিউলে।

  • Vivo V29: লাইট রিং বা অরা লাইট সহ আসবে

গত মাসে ইউরোপের বাজারে আত্মপ্রকাশ করে ভিভো ভি২৯ সিরিজ। আর চলতি মাসে এই একই স্মার্টফোন লাইনআপকে ভারতেও লঞ্চ করা হবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ ভিভো ভি২৯ -এর পেছনে আয়তক্ষেত্রাকার ক্যামেরা আইল্যান্ড দেখা যাবে। এটি – ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থিত ১.৫কে রেজোলিউশন সমর্থিত ডিসপ্লে প্যানেল, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর, OIS-এনাবল ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ৫০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরার সাথে আসতে পারে৷

  • Vivo V29 Pro: মিড-রেঞ্জের ‘ক্যামেরা পাওয়ার হাউস’ তকমা পেয়েছে

অন্যদিকে, টপ-এন্ড ভিভো ভি২৯ প্রো ফোনে ৬.৭-ইঞ্চির OLED কার্ভড স্ক্রিন দেখা যাবে, যা ১০৮০পিক্সেল রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন করতে পারে। এই ফ্ল্যাগশিপ ভ্যারিয়েন্টটি ৬৪ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা এবং ৫০ মেগাপিক্সেলের সেলফি শুটারের সাথে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। ভিভো ব্র্যান্ডের এই আসন্ন ফোনে ৬৬ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকবে।

  • Nokia G42 5G: হবে ‘কুইক ফিক্স সেলফ-রিপেয়ারিং ফোন’

HMD Global মালিকানাধীন জনপ্রিয় স্মার্টফোন ব্যান্ড নোকিয়া আগামী ১১ই সেপ্টেম্বর ভারতে তাদের নয়া স্মার্টফোন মডেল নোকিয়া জি৪২ ৫জি লঞ্চ করতে চলেছে৷ এই ফোনের অন্যতম বিশেষত্ব হবে, এটি কুইক ফিক্স সেলফ-রিপেয়ারিং বৈশিষ্ট্যের সাথে আসবে। যা ইউজারদের ডিভাইসের ক্ষতিগ্রস্ত অংশগুলিকে সহজেই ঠিক করতে সাহায্য করবে ৷ এছাড়া ফিচার হিসাবে এতে – ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫৬ ইঞ্চি এইচডি প্লাস (৭২০x১৬১২ পিক্সেল) ডিসপ্লে প্যানেল, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০+ চিপসেট এবং ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসে ২০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হতে পারে। আসন্ন এই নোকিয়া স্মার্টফোনকে লঞ্চের পর ই-কমার্স সাইট Amazon -এর মাধ্যমে অনলাইনে বিক্রি করা হবে বলে নিশ্চিত করা হয়েছে।

  • Honor 90 5G: ‘ফ্লোটিং ডিসপ্লে’ অফার করবে

মাধব শেঠ পরিচালিত অনর সংস্থাটি বর্তমানে ভারতের বাজারে প্রত্যাবর্তনের প্রস্তুতি নিচ্ছে। এর জন্য সংস্থাটি চলতি মাসে অনর ৯০ ৫জি স্মার্টফোন লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। অনর ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে, ডিভাইসটিকে Amazon -এর মাধ্যমে বিক্রি করা হবে। সেই মতো উক্ত ই-কমার্স সাইটটি ইতিমধ্যেই অনর ৯০ ৫জি স্মার্টফোনের জন্য একটি ল্যান্ডিং পেজ লাইভ করেছে। যার লিস্টিং থেকে জানা যাচ্ছে, ডিভাইসটির ডিসপ্লে ১.৫কে রেজোলিউশন, ১৬০০ নিট পিক ব্রাইটনেস, ৩৮৪০ হার্টজ PWM ডিমিং এবং DCI-P3 কালার গ্যামেট প্রযুক্তি সমর্থন করবে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ম্যাজিকওএস ৭.১ (MagicOS 7.1) কাস্টম স্কিন পাওয়া যাবে। এছাড়া আসন্ন এই ফোনে স্লিক ডিজাইন এবং ন্যারো বেজেল দেখা যাবে বলেও নিশ্চিত করেছে সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥