iPhone 16 সিরিজের বড় তথ্য সামনে এল, ক্যামেরায় থাকবে বিশেষ ভাবে নির্মিত কাঁচ

Avatar

Published on:

iPhone 16 Series Launch Date

অ্যাপলের পরবর্তী প্রজন্মের iPhone 16 সিরিজের নানা তথ্য অনলাইনে প্রকাশ হতে শুরু করেছে। মার্কিন টেক জায়ান্টটি সেপ্টেম্বরে iPhone 15 সিরিজ ঘোষণা করেছে। এরইমধ্যে, আগামী বছরের আইফোন মডেল সম্পর্কে জল্পনা শোনা যাচ্ছে। তেমনই এক নয়া রিপোর্ট Apple iPhone 16 Pro-এর টেলিফটো ক্যামেরা সম্পর্কিত কিছু তথ্য সামনে এনেছে।

iPhone 16 Pro ক্যামেরা লেন্সের জন্য মোল্ডেড গ্লাস ব্যবহার করতে পারে

ইকোনমিক নিউজ ডেইলি জানিয়েছে, তাইওয়ানের লেন্স প্রস্তুতকারক লার্জান (Largan) এক্সক্লুসিভলি আইফোন ১৬ প্রো-এর জন্য টেলিফটো লেন্স তৈরি করবে। এই ক্যামেরা লেন্সটিতে মোল্ডেড গ্লাস ব্যবহৃত হবে, যা প্রচলিত কাচের তুলনায় পাতলা এবং হালকা। এটি ক্যামেরার বাম্পের পুরুত্ব কমানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করবে। ভাল ম্যাগনিফিকেশন ডিসট্যান্সও অফার করবে এটি। রিপোর্টে যোগ করা হয়েছে যে, মোল্ডেড গ্লাস লেন্স আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স – উভয় মডেলেই অন্তর্ভুক্ত করা হবে।

আগে জানা গিয়েছিল, আইফোন ১৬ প্রো টেট্রাপ্রিজম টেলিফটো লেন্স অফার করতে পারে, যা iPhone 15 Pro Max-এ পাওয়া যায়। এই জটিল প্রযুক্তির লেন্সটি লার্জান দ্বারা উৎপাদিত হয়। এটি ফোন ভারী না করেই দীর্ঘ ফোকাল লেন্থ এবং অপটিক্যাল জুম অফার করে। পাতলা এবং হালকা প্রকৃতির কারণে এখানেই একটি মোল্ডেড গ্লাস লেন্সের প্রয়োজন হয়। এগুলি একটি ছোট প্যাকেজে আরও বেশি ম্যাগনিফিকেশন অফার করবে।

জানিয়ে রাখি, লেটেস্ট iPhone 15 Pro Max-এর ১২০ মিলিমিটার জুম লেন্স ক্ষমতা iPhone 16 Pro-তেও থাকবে বলে শোনা যাচ্ছে এবং এটি iPhone 16 Pro Max মডেলের ক্ষেত্রেও সমান হবে। অ্যাপল পাতলা দৈর্ঘ্য ব্যবহার করার সময় ২৪ মিলিমিটার এবং ১২০ মিলিমিটার ফোকাল লেন্থে আটকে থাকবে কিনা, তা-ই এখন দেখার।

সঙ্গে থাকুন ➥