HomeMobilesiPhone SE 4: তিন বছর পর বাজারে ফিরছে আইফোন এসই, ফাঁস হল নতুন মডেলের দাম

iPhone SE 4: তিন বছর পর বাজারে ফিরছে আইফোন এসই, ফাঁস হল নতুন মডেলের দাম

Apple iPhone SE 4 ফোনের লঞ্চ নিয়ে অনেকদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছে, কিন্তু এটি এখনও বাজারে এসে পৌঁছায়নি। একাধিক বিভাগে উল্লেখযোগ্য আপগ্রেড সহ iPhone SE 4 হ্যান্ডসেটটি লঞ্চ করার পরিকল্পনার কথা জানিয়ে নানা রিপোর্ট সামনে এসেছে। অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষকরা এও জানিয়েছেন যে, মার্কিন সংস্থাটি কেন তাদের পরবর্তী সাশ্রয়ী মূল্যের আইফোন মডেলটি ঘোষণা করতে সময় নিচ্ছে। অন্যদিকে, অ্যাপলের iPhone SE সিরিজ বন্ধ করার খবরও পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু নিশ্চিত করা হয়নি। আসন্ন iPhone 16 সিরিজে আসন্ন SE মডেলকে ইন্টিগ্রেট করা হবে বলে শোনা যাচ্ছিল, তবে এটি অসম্ভব বলে মনে হচ্ছে। কারণ যদি তাই হত তবে iPhone SE 4 নামের সাথে কিভাবে নানা তথ্য সামনে আসছে। বিগত প্রায় দু’বছর ধরে ফোনটিকে নিয়ে জল্পনা চলছে। এখন একটি নির্ভরযোগ্য সূত্র মারফৎ Apple iPhone SE 4 ফোনের লঞ্চের টাইমলাইন এবং দামের বিবরণ সামনে এসেছে। চলুন এগুলি দেখে নেওয়া যাক।

ফাঁস হল Apple iPhone SE 4 ফোনের লঞ্চ টাইমলাইন এবং মূল্য

সূত্র থেকে জানা গেছে যে, পরবর্তী প্রজন্মের আইফোন এসই মডেলটি আগামী বছর বসন্তকালে লঞ্চ হবে৷ তথ্যটি সঠিক হওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ অ্যাপল এখনও পর্যন্ত মার্চ মাসে সাশ্রয়ী মূল্যের আইফোনগুলি প্রকাশ করে থাকে এবং চতুর্থ-প্রজন্মের এসই ভ্যারিয়েন্টটিও একই সময়ে আসতে পারে। জানিয়ে রাখি, দ্বিতীয় প্রজন্মের আইফোন এসই ২০২০ সালে লঞ্চ করা হয়েছিল এবং তৃতীয়টি ২০২২ সালে বাজারে এসেছিল৷ এটি থেকে বোঝা যায় যে, কোম্পানিটি তাদের পরবর্তী এসই মডেলটি প্রায় দুই বছর অন্তর লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে৷ এই যুক্তি অনুযায়ী, আইফোন এসই ৪ সঠিক পথে রয়েছে এবং আগের প্রজন্মের মডেলগুলির মতোই আগামী বছরের মার্চ মাসে এটি বাজারে আত্মপ্রকাশ করতে পারে।

ফাঁস হওয়া লঞ্চ টাইমলাইন মেনে নিলে, এখনও আইফোন এসই ৪ বাজারে আসতে ১০ মাস বাকি। শোনা যাচ্ছে এর দামও ১০ শতাংশ বৃদ্ধি পাবে। তবে সূত্রটি দাবি করেছে যে, যেভাবেই হোক অ্যাপল এই ফোনের দাম ৫০০ ডলার (প্রায় ৪১,৬৫০ টাকা)-এর কম রাখার পরিকল্পনা করছে। জানিয়ে রাখি, আইফোন এসই ৩ মার্কিন যুক্তরাষ্ট্রে ৪২৯ ডলার (প্রায় ৩৫,৭৩৫ টাকা) এবং ভারতে ৪৩,৯০০ টাকায় লঞ্চ করা হয়েছিল। এদেশেও ফ্ল্যাগশিপ মডেলগুলির মধ্যে ব্যবধান বজায় রাখার জন্য অ্যাপল আইফোন এসই ৪ ফোনটির দাম ৫০,০০০ টাকার মধ্যে থাকবে বলে মনে করা হচ্ছে।

স্পেসিফিকেশনের প্রসঙ্গে আসা যাক। iPhone SE 4 ফোনটি বিওই (BOE) নির্মিত ওলেড (OLED) ডিসপ্লে, একটি অ্যাকশন বাটন এবং একটি ইউএসবি-সি পোর্টের সাথে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে, যা অ্যাপলের বাজেট-ফ্রেন্ডলি স্মার্টফোন লাইনআপের জন্য একটি উল্লেখযোগ্য আপগ্রেডের প্রতিশ্রুতি দেয়। iPhone SE 4 ফোনের ফর্ম ফ্যাক্টর iPhone 14-এর মতো হতে পারে, তাই ডিসপ্লের আকারও একই হওয়া উচিত। জানিয়ে রাখি, iPhone 14 মডেলটিতে ৬.১ ইঞ্চির স্ক্রিন রয়েছে। iPhone SE 4 হ্যান্ডসেটের কিছু পূর্ববর্তী প্রোটোটাইপ ব্যাটারি আপগ্রেডের দিকেও নির্দেশ দিয়েছে। ডিভাইসটির (D59) লিথিয়াম-আয়ন ব্যাটারি (মডেল A2863) iPhone 14 ফোনের ৩,২৭৯ এমএএইচ ক্ষমতার সাথে মেলে৷ এটি পূর্বসূরি iPhone SE 3 ফোনে থাকা কমপ্যাক্ট ১,২৬১ এমএএইচ ব্যাটারির থেকে বড় হবে।

RELATED ARTICLES

আরও পড়ুন