HomeMobilesদাম 11 হাজার টাকার কম, iQOO Z7i বিশ্বের প্রথম Dimensity 6020 প্রসেসরের...

দাম 11 হাজার টাকার কম, iQOO Z7i বিশ্বের প্রথম Dimensity 6020 প্রসেসরের ফোন হিসেবে লঞ্চ হল

আজ অর্থাৎ ১৩ই মার্চ লঞ্চ হল iQOO Z7i স্মার্টফোন। এটা মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ (Dimensity 6020) চিপসেট চালিত বিশ্বের প্রথম স্মার্টফোন। অন্যান্য ফিচার হিসাবে এতে – ৬০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে প্যানেল, ১৩ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ, অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কাস্টম স্কিন, ARM Mali-G57 MC2 জিপিইউ এবং ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি অন্তর্ভুক্ত থাকছে। সর্বোপরি এই নয়া হ্যান্ডসেটকে ৩টি স্টোরেজ ভ্যারিয়েন্ট এবং ২টি আকর্ষণীয় কালার বিকল্পে নিয়ে এসেছে সংস্থাটি। চলুন iQOO Z7i স্মার্টফোনের দাম এবং স্পেসিফিকেশন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

আইকো জেড৭আই স্মার্টফোনের স্পেসিফিকেশন (iQOO Z7i smartphone specifications)

আইকো জেড৭আই স্মার্টফোনে রয়েছে ৬.৫১-ইঞ্চির ফুল এইচডি প্লাস (৭২০x১৬০০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে, যা ২০:৯ এসপেক্ট রেশিও, ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ৮৮.৯৯% স্ক্রিন-টু-বডি রেশিও ও ডিসি ডিমিং প্রযুক্তি সমর্থন করে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটার-ড্রপ নচ স্টাইলের, যার কাটআউটের নচে মধ্যে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। আর ডিভাইসটির ব্যাক প্যানেলে ডুয়াল ক্যামেরা সেটআপ বিদ্যমান থাকছে। এই ক্যামেরাগুলি হল – ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স।

এবার আসা যাক iQOO Z7i স্মার্টফোনের বিশেষত্বের প্রসঙ্গে। আলোচ্য ডিভাইসটি ‘ওয়ার্ল্ডস ফার্স্ট’ মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ প্রসেসর সহ এসেছে। এই চিপসেটটি ৭এনএম প্রসেসিং নোড ভিত্তিক এবং ২.২ গিগাহার্টজ পর্যন্ত ক্লক রেট চালিত ২টি ARM Cortex-A76 সিপিইউ কোর ও সর্বাধিক ২ গিগাহার্টজ ক্লক রেট চালিত ৬টি ARM Cortex-A55 সিপিইউ কোর সহ এসেছে। আর গ্রাফিক্সের জন্য ডিভাইসে এআরএম মালি-জি৫৭ এমসি২ (ARM Mali-G57 MC2) জিপিইউ মিলবে।

এদিকে অপারেটিং সিস্টেম হিসাবে এই আইকো হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অরিজিনওএস ওশান ইউআই (OriginOS Ocean UI) কাস্টম স্কিন পাওয়া যাবে। আলোচ্য ডিভাইসটি ৪ জিবি / ৬ জিবি / ৮ জিবি LPDDR4x র‍্যাম এবং১২৮ জিবি UFS 2.2 স্টোরেজ সহ পাওয়া যাবে। আবার সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে যে, এতে ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম সাপোর্ট করবে। আর ডিভাইসের ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে সম্প্রসারণযোগ্য।

কানেক্টিভিটির জন্য iQOO Z7i স্মার্টফোনে – ডুয়াল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.১, জিপিএস, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত। পরিশেষের জেড-সিরিজের এই নয়া হ্যান্ডসেটে ১৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

আইকো জেড৭আই স্মার্টফোনের দাম (iQOO Z7i smartphone price)

আইকো জেড৭আই স্মার্টফোনকে তিনটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৮৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে প্রায় ১০,৮০০ টাকা)। আর ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনকে যথাক্রমে ১,০৯৯ ইউয়ান (প্রায় ১৩,২০০ টাকা) ও ১,৯৯৯ ইউয়ান (প্রায় ১৪,৪০০ টাকা) মূল্যে লঞ্চ করা হয়েছে। এটি আগামী ২০ই মার্চ থেকে – মুন শ্যাডো এবং আইস লেক ব্লুর কালার বিকল্পের সাথে চীনের বাজারে পাওয়া যাবে। যদিও ভারত বা বিশ্ববাজারে কতদিনে iQOO Z7i আসবে তা এখনো জানা যায়নি।

RELATED ARTICLES

Most Popular