HomeMobilesiQOO Z9x 5G vs Realme P1 5G: 2024 সালের দুই বাজেট ফোনের মধ্যে কোনটা ভালো হবে

iQOO Z9x 5G vs Realme P1 5G: 2024 সালের দুই বাজেট ফোনের মধ্যে কোনটা ভালো হবে

গত ১৬ই মে iQOO ভারতের বাজারে তাদের লেটেস্ট বাজেট-রেঞ্জ হ্যান্ডসেট iQOO Z9x 5G লঞ্চ করেছে। গত ১৫ই এপ্রিল ভারতে আগত Realme P1 5G মডেলটির সাথে এই ফোন সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে। কারণ উভয় স্মার্টফোনেই ১২০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে, ৮ জিবি পর্যন্ত র‍্যাম, সর্বোচ্চ ২৫৬ জিবি স্টোরেজ, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম স্কিন, ৫০ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট রয়েছে। আবার দুটি হ্যান্ডসেটই ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম ফিচার সাপোর্ট সহ লঞ্চ হয়েছে। যদিও ব্যাটারি, প্রসেসর, ফ্রন্ট ক্যামেরা, চার্জিং, সিকিউরিটি সিস্টেম ইত্যাদি বিভাগে পার্থক্য নজরে পড়বে। এক্ষেত্রে iQOO Z9x 5G ও Realme P1 5G ফোনের মধ্যে কোনটি প্রতিযোগিতায় এগিয়ে আছে তা আমরা এই প্রতিবেদনে আলোচনা করতে চলেছি।

iQOO Z9x 5G vs Realme P1 5G : দাম

এদেশের বাজারে আইকো জেড৯এক্স ৫জি স্মার্টফোন মোট তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। যার মধ্যে বেস ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম রাখা হয়েছে ১২,৯৯৯ টাকা। আবার ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে যথাক্রমে ১৪,৪৯৯ টাকা ও ১৫,৯৯৯ টাকা। এটি – টর্নেডো গ্রিন এবং স্টর্ম গ্রে কালার অপশনে এসেছে।

ভারতে রিয়েলমি পি১ ৫জি স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ১৫,৯৯৯ টাকা থেকে। এই দাম এর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের। আর উচ্চতর ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশন কেনা যাবে ১৮,৯৯৯ টাকায়। এটি – পিকক গ্রিন ও ফিনিক্স রেড কালার বিকল্পে পাওয়া যাবে।

iQOO Z9x 5G vs Realme P1 5G : ডিসপ্লে, সেন্সর

আইকো জেড৯এক্স ৫জি স্মার্টফোনে রয়েছে রাইনল্যান্ড লো ব্লু লাইট সার্টিফায়েড ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০৮x১০৮০ পিক্সেল) LCD ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০০০ নিট পিক ব্রাইটনেস এবং ৩৯৩ পিপিআই পিক্সেল ডেনসিটি সাপোর্ট করে। এই ডিসপ্লে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে উজ্জ্বল পরিবেশেও স্পষ্ট স্ক্রিন দেখা যায়। সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

মাইক্রো-ক্রিস্টাল স্প্যারো এবং গোলাকার ৩ডি এলডিআই টেক্সচার ডিজাইনের সাথে আসা রিয়েলমি পি১ ৫জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেখা যাবে। এই টাচস্ক্রিন – ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০০% পি৩ কালার গ্যামেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ২,০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। তদুপরি নিরাপত্তার জন্য ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেওয়া হয়েছে।

iQOO Z9x 5G vs Realme P1 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

আইকো জেড৯এক্স ৫জি স্মার্টফোন অ্যাড্রেন ৭১০ জিপিইউ এবং ৪ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬ জেন ১ প্রসেসর সহ এসেছে। এতে ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি UFS 2.2 স্টোরেজ উপলব্ধ। এই ফোনে ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল এক্সপেন্ডেবল র‍্যাম ফিচারও সাপোর্ট করে। আবার এর ইন্টারনাল স্টোরেজ মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ফানটাচ ওএস ১৪ কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে।

রিয়েলমি পি১ ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি স্টোরেজ সংযুক্ত। এই ফোনে অতিরিক্তভাবে ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম ফিচার সাপোর্ট করে। হ্যান্ডসেটটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক রিয়েলমি ইউআই ৫.০ কাস্টম স্কিনে রান করে।

iQOO Z9x 5G vs Realme P1 5G : ক্যামেরা সেটআপ

iQOO Z9x 5G স্মার্টফোনের পিছনে অনন্য পোর্টহোল আকৃতির মডিউল রয়েছে, যাতে ডুয়েল ক্যামেরা অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপথ লেন্স। আবার ডিভাইসের সামনে এফ/২.০৫ অ্যাপারচার যুক্ত ৮ মেগাপিক্সেলের সেলফি শুটার বর্তমান। ভালো মানের ছবি তোলার জন্য ফোনটির ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ (AI) ক্ষমতার উপর অধিক জোর দেওয়া হয়েছে। এর ৮ জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট সর্বাধিক ৪কে রেজোলিউশনে ভিডিও রেকর্ড করতে সক্ষম।

ক্যামেরা বিভাগের কথা বললে, Realme P1 5G স্মার্টফোনের পিছনে ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল ৫০ মেগাপিক্সেল Samsung JN1 প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল B&W সেকেন্ডারি লেন্স। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে।

iQOO Z9x 5G vs Realme P1 5G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য আইকো জেড৯এক্স ৫জি ফোনে হাইব্রিড ডুয়াল সিম স্লট, ৫জি, ব্লুটুথ ৫.১, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত৷ এতে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহৃত, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি একবার চার্জে ২১ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক, ৭১ ঘন্টা মিউজিক প্লেব্যাক এবং ৩০ ঘন্টা সোশ্যাল মিডিয়া স্ক্রোলিং টাইম প্রদান করতে সমর্থ। সর্বোপরি আইকো তাদের এই ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য চার বছরের ব্যাটারি হেলথ গ্যারান্টি এবং অ্যান্টি-এজিং চার্জিং অ্যালগরিদম সুবিধা দিয়েছে।

রিয়েলমি পি১ ৫জি ফোনের কানেক্টিভিটি বিকল্পের মধ্যে সামিল থাকছে ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি, ব্লুটুথ ৫.২, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, বিডিএস, ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক। এতে শক্তিশালী ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি উপস্থিত, যা ৪৫ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

iQOO Z9x 5G vs Realme P1 5G : পরিমাপ, রেটিং

আইকো জেড৯এক্স ৫জি ফোন ৭.৯৯ মিমি পুরু এবং ওজনে ১৯৯ গ্রাম। এটি ধুলো এবং জল প্রতিরোধের জন্য IP64 রেটিং প্রাপ্ত।

রিয়েলমি পি১ ৫জি ৭.৯১ মিমি পুরু এবং ওজনে ১৮৮ গ্রাম। এটি জল এবং ধুলো প্রতিরোধের জন্য IP54 রেটিং প্রাপ্ত চ্যাসিস অফার করে।

RELATED ARTICLES

আরও পড়ুন