HomeMobilesNothing Phone (2) শুধু একা নয়, জুলাই মাসে নাথিং এর আরও বড় চমক Nothing OS 2.0

Nothing Phone (2) শুধু একা নয়, জুলাই মাসে নাথিং এর আরও বড় চমক Nothing OS 2.0

গত বছর লন্ডন-ভিত্তিক স্টার্টআপ নাথিং (Nothing) তাদের প্রথম স্মার্টফোন, Nothing Phone (1)-এর সাথেই নাথিং ওএস (Nothing OS) নামে একটি অ্যান্ড্রয়েড ভিত্তিক সফ্টওয়্যার স্কিনও উন্মোচন করে। নতুন হওয়ার কারণে সফ্টওয়্যার-ভিত্তিক কার্যকারিতার ক্ষেত্রে এটি একদমই বেসিক ছিল। তবে, পরবর্তীতে নাথিংয়ের সফ্টওয়্যার টিম আপডেটের মাধ্যমে এটিকে আরও উন্নত করে তুলেছে। আর এখন কোম্পানিটি এই সফ্টওয়্যার এক্সপেরিয়েন্সকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে বলে জানা গেছে। ব্র্যান্ড Nothing OS 2.0 প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছে। নাথিংয়ের সফ্টওয়্যার ক্রিয়েটিভ ডিরেক্টর ম্ল্যাডেন এম. হয়েস আসন্ন ইউজার ইন্টারফেসটি কি কি অফার করতে পারে তারই এক ঝলক শেয়ার করেছেন৷

Nothing OS 2.0-এর আপগ্রেড এবং নতুন ফিচার

এক্সডিএ ডেভেলপার্স সাথে এক্সক্লুসিভ সাক্ষাৎকারের সময় নাথিংয়ের সফ্টওয়্যার ক্রিয়েটিভ ডিরেক্টর ম্ল্যাডেন এম. হয়েস পরবর্তী প্রজন্মের নাথিং ওএস ২.০ ভার্সনটির জন্য কোম্পানি কি কি পরিবর্তন নিয়ে আসতে চলেছে, সে সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন। প্রথমেই জানাই, নাথিংয়ের সফ্টওয়্যার টিমে এখন প্রায় ১০০ জন সদস্য রয়েছে, যেখানে নাথিং ওএস ১.০ প্রকাশের সময় মাত্র পাঁচ জন সদস্য এবং কয়েকটি থার্ড পার্টি কন্ট্রাকটর কোম্পানির সাথে যুক্ত ছিল। এই কারণেই টিম যখন অ্যান্ড্রয়েড ১৩-এর ওপর ভিত্তি নাথিং ওএস ১.৫ আপডেটটি প্রকাশ করে, তখন আগের থেকে অনেক বেশি ফিচার এবং আপগ্রেড অফার করতে সক্ষম হয়েছিল।

এখন, কোম্পানি নাথিং ওএস ২.০-এর জন্য প্রায় শূন্য থেকে শুরু করতে চায়। হয়েস বলেছেন তারা প্রাথমিকভাবে “ফাংশনাল অ্যাসথেটিক্স”-এর ওপর ফোকাস করতে চান। এটি এমন একটি পদক্ষেপ হবে যেখানে ডেটা নিয়ে ভিজ্যুয়ালাইজ করে গ্রাহকদের ব্যবহারের জন্য আরও সহজ করে তুলবে সংস্থা। নাথিং ওএস ২.০-এর ডেভেলপমেন্টের পিছনে পার্সোনালাইজেশন আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। হয়েস বর্তমান ফোনের হোম স্ক্রিনকে “একটি পেজ সিস্টেম যেখানে ইউজাররা মূলত কোম্পানির লোগো স্ক্রোল করেন” হিসাবে বর্ণনা করেছেন। তিনি এটি পরিবর্তন করতে চান এবং হোম স্ক্রিনগুলিকে অ্যাপ আইকনের সংগ্রহ হিসেবে না দেখিয়ে, তার থেকে ভিন্ন কিছু করতে চান। এখানেই পার্সোনালাইজেশন গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

এছাড়াও, নাথিংয়ের সফ্টওয়্যার ক্রিয়েটিভ ডিরেক্টর বলেছেন যে, নতুন সফ্টওয়্যার ভার্সনে আপগ্রেডের পর যখন ইউজাররা হোম স্ক্রিনটি দেখবেন, তখন সেখানে তারা পার্সোনালাইজড জিনিসগুলি দেখতে পাবেন এবং তাদের আগ্রহের সাথে সম্পর্কিত তথ্য “এক নজরে” পেয়ে যাবেন। স্ক্রোলিং করার পরিবর্তে তিনি যা খুঁজছেন তা সহজেই অ্যাক্সেস করতে সক্ষম হবেন। উল্লেখযোগ্যভাবে, পিক্সেল (Pixel) সফ্টওয়্যার এক্সপেরিয়েন্স সম্পর্কে জানানোর সময়ও গুগল (Google)-এর তরফে একই রকমের বর্ণনা দেওয়া হয়েছিল। এমনকি এটিতে একটি ‘অ্যাট এ গ্ল্যান্স’ উইজেট রয়েছে, যা সরাসরি হোম স্ক্রিনে প্রাসঙ্গিক তথ্য প্রদর্শন করে।

গুগলের সাথে নাথিং ওএস-এর তুলনা টানা হবে বলে অনুমান করে তিনি স্পষ্ট করেছেন যে, নাথিং উল্লেখিত বৈশিষ্ট্যগুলির ওপর নিজস্বতা যোগ করবে। হয়েস Nothing OS 2.0-এর কোনও ভিজ্যুয়াল উপস্থাপনা শেয়ার করেননি বা কোনও নির্দিষ্ট বিবরণ দেননি, তবে বলেছেন যে এটি আরও কার্যকরী এবং সহজে ব্যবহারযোগ্য হবে।

উল্লেখ্য, Nothing OS 2.0 জুলাই মাসে Nothing Phone (2)-এর সাথে উন্মোচিত হবে। ম্ল্যাডেন এম. হয়েস এখনও পর্যন্ত যে সমস্ত বিষয়ে কথা বলেছেন তার সঠিক বাস্তবায়ন দেখতে এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে। ইতিমধ্যেই জানা গেছে যে, Nothing Phone (2) কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসরের দ্বারা চালিত হবে, যা এটিকে ফ্ল্যাগশিপ বিভাগে রাখবে। ভারতীয় বাজারের চাহিদা পূরণ করার লক্ষ্যে ফোনটি এদেশে তৈরি হবে বলেও নিশ্চিত করা হয়েছে।

RELATED ARTICLES

আরও পড়ুন