OnePlus 12 নাকি OnePlus 11 ফোন কেনা লাভজনক, ফিচার ও দামের নিরিখে কে এগিয়ে দেখে নিন

Published on:

oneplus-12-vs-oneplus-11-compare-price-specification-are-all-upgrades-the-new-model-got

সদ্য গতকাল চীনে আত্মপ্রকাশ করেছে OnePlus 12 স্মার্টফোন। দাবি করা হচ্ছে, এই 5G ফ্ল্যাগশিপ ফোনটি পূর্বসূরি OnePlus 11 মডেলের তুলনায় একাধিক ফিচারগত আপগ্রেডেশনের সাথে এসেছে। সর্বোপরি এর প্রসেসর এবং ক্যামেরা বিভাগ খুবই শক্তিশালী। যদিও ডিজাইন পূর্বসূরির প্রায় অনুরূপ। আবার ভারতে এটি লঞ্চ হওয়ার পর, উত্তরসূরি ও পূর্বসূরির মধ্যে দামের ফারাক অনেকটাই থাকবে বলে মনে করা হচ্ছে। কেননা চীনের বাজারে OnePlus 12 কিছুটা বেশি মূল্যের সাথে এসেছে। এক্ষেত্রে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, কম টাকা খরচ করে OnePlus 11 কেনা উচিত হবে? নাকি OnePlus 12 স্মার্টফোনে থাকা উন্নত ফিচারগুলি উপভোগ করার জন্য পকেটে চাপ ফেলা যথাযথ হবে? এইসকল প্রশ্নের উত্তর পেতে হলে আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে OnePlus 12 5G এবং OnePlus 11 5G ফোনের মধ্যে ফিচারগত তুলনামূলক আলোচনা দেখে নিতে পারে।

OnePlus 12 5G vs OnePlus 11 5G : ডিসপ্লে, সেন্সর

ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনে ৬.৮২ ইঞ্চির কোয়াড এইচডি প্লাস (৩,১৬৮ x ১,৪৪০ পিক্সেল) কার্ভড OLED ১০-বিট ডিসপ্লে প্যানেল রয়েছে। এই টাচস্ক্রিন ৫১০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১-১২০ হার্টজ রিফ্রেশ রেট (LTPO), ৪৫০০ নিট পিক ব্রাইটনেস লেভেল এবং ২,১৬০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং সাপোর্ট করে। ইউজারদের ডেটা নিরাপদ রাখার জন্য এতে আন্ডার ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে।

ডুয়াল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস ১১ ৫জি স্মার্টফোনে রয়েছে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রোটেকশন সহ ৬.৭-ইঞ্চির কোয়াড এইচডি প্লাস (৩২১৬x১৪৪০ পিক্সেল) ১০ বিট এলটিপিও ৩.০ Samsung E4 AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ৫২৫ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট, ১০০০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট ও ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

OnePlus 12 5G vs OnePlus 11 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনে লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর এবং অ্যাড্রেন ৭৫০ জিপিইউ থাকছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কালারওএস ১৪ (ColorOS 14) কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। আবার ডিভাইসটি সর্বোচ্চ ২৪ জিবি LPDDR5X র‍্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত UFS 4.0 স্টোরেজ সহ লঞ্চ হয়েছে।

উন্নত পারফরম্যান্স প্রদানের জন্য ওয়ানপ্লাস ১১ ৫জি ফোনে অ্যাড্রনো ৭৪০ জিপিইউ এবং লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেনওএস ১৩ (OxygenOS 13) কাস্টম স্কিন দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে উক্ত মডেলে ১৬ জিবি পর্যন্ত LPDDR5x র‌্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি UFS 4.0 স্টোরেজ পাওয়া যাবে।

OnePlus 12 5G vs OnePlus 11 5G : ক্যামেরা সেটআপ

OnePlus 12 ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ লক্ষ্যণীয়। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT-808 প্রাইমারি সেন্সর, OIS-সহায়ক ৩এক্স পেরিস্কোপ জুম লেন্স যুক্ত ৬৪ মেগাপিক্সেল OmniVision OV64B সেন্সর এবং অটোফোকাস সহ ৪৮ মেগাপিক্সেল Sony IMX581 আল্ট্রা-ওয়াইড লেন্স। এদিকে হ্যান্ডসেটের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপস্থিত। প্রত্যেকটি ক্যামেরাই হ্যাসেলব্লাড (Hasselblad) ইমেজ প্রসেসিং অফার করে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য OnePlus 11 5G ফোনে হ্যাসেলব্লাড (Hasselblad) দ্বারা কো-ইঞ্জিনিয়ার্ড ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার ও OIS-এনাবল ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ১১৫-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ যুক্ত আল্ট্রা-ওয়াইড লেন্স ও অটোফোকাস সমর্থিত ৪৮ মেগাপিক্সেল Sony IMX581 সেকেন্ডারি সেন্সর, এবং ২এক্স টেলিফোটো লেন্স যুক্ত ৩২ মেগাপিক্সেল Sony IMX709 RGBW টারশিয়ারি সেন্সর। এই রিয়ার ক্যামেরাগুলি – নাইটস্কেপ, স্মার্ট সিন রিকগনিশন, সুপার স্টেবল মোড সাপোর্ট করে। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য OnePlus 11 5G -এর সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

OnePlus 12 5G vs OnePlus 11 5G : ব্যাটারি, কানেক্টিভিটি বিকল্প

কানেক্টিভিটির জন্য ওয়ানপ্লাস ১২ ৫জি ফোনে – ডুয়েল সিম স্লট, ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৭, ব্লুটুথ ৫.৪, জিএনএসএস, এনএফসি এবং ইউএসবি ৩.২ জেন অন্তর্ভুক্ত থাকছে। নবাগত এই ফ্ল্যাগশিপ ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৫,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১০০ ওয়াট ওয়্যার্ড চার্জিং, ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এটি পাওয়ার মেনেজমেন্ট চিপের সাথে এসেছে।

কানেক্টিভিটি অপশন হিসাবে ওয়ানপ্লাস ১১ ৫জি ফোনে সামিল থাকছে – ৫জি, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ৫.৩, ডুয়াল সিম স্লট, জিএনএসএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি পোর্ট৷ পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকছে, যা ১০০ ওয়াট সুপারভুক ফাস্ট ওয়্যারড চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে মাত্র ২৫ মিনিটে এই ব্যাটারি ফুল চার্জ হবে।

OnePlus 12 5G vs OnePlus 11 5G : পরিমাপ

ওয়ানপ্লাস ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৩x৭৫.৮x৯.১৫ মিমি এবং ওজন ২২০ গ্রাম।

ওয়ানপ্লাস ১১ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৩.১x৭৪.১x৮.৫৩ মিমি এবং ওজন ২০৫ গ্রাম।

OnePlus 12 5G vs OnePlus 11 5G : দাম

OnePlus 12 5G স্মার্টফোন চীনে মোট চারটি স্টোরেজ বিকল্পের সাথে এসেছে। যার মধ্যে বেস ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৫০,৬০০ টাকা) রাখা হয়েছে। আবার সামান্য উচ্চতর ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ এবং ১৬ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ অপশনের দাম থাকছে যথাক্রমে ৪,৭৯৯ ইউয়ান (প্রায় ৫৬,৫০০ টাকা) ও ৫,২৯৯ ইউয়ান (প্রায় ৬২,৪০০ টাকা)। এছাড়া টপ-এন্ড ২৪ জিবি র‍্যাম + ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি ৫,৭৯৯ ইউয়ান (প্রায় ৬৮,২২৫ টাকা) মূল্যে পাওয়া যাচ্ছে। এই ফোন – রক ব্ল্যাক, পেল গ্রিন এবং হোয়াইট কালারে লঞ্চ হয়েছে।

OnePlus 11 5G স্মার্টফোন মোট দুটি স্টোরেজ কনফিগারেশনের সাথে ভারতে লঞ্চ হয়েছিল। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয় ৫৬,৯৯৯ টাকা। আর ১৬ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ সহ আসা টপ-এন্ড মডেলের দাম থাকছে ৬১,৯৯৯ টাকা। এটি – ইটারনাল গ্রীন ও টাইটান ব্ল্যাক কালার অপশনে এসেছে।

সঙ্গে থাকুন ➥