HomeMobilesiPhone থেকে টুইট করে কটাক্ষের শিকার OnePlus, নিজেদের স্মার্টফোনে ভরসা নেই?

iPhone থেকে টুইট করে কটাক্ষের শিকার OnePlus, নিজেদের স্মার্টফোনে ভরসা নেই?

সব কোম্পানিই তাদের পণ্যকে বাজারে সবথেকে উৎকৃষ্ট মানের বলে প্রতিষ্ঠিত করতে চায়, কিন্তু তার বিপরীতে নিজেদের কর্মচারীরাই যদি তার প্রতিদ্বন্দ্বী সংস্থার পণ্য ব্যবহার করে, তখন ওই সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। সম্প্রতি এমনই একটি ঘটনা নিয়ে প্রযুক্তি মহলে ঝড় উঠেছে। জনপ্রিয় প্রিমিয়াম স্মার্টফোন ব্র্যান্ড ওয়ানপ্লাস (OnePlus) বেশ কয়েক বছর হল মোবাইল ফোনের বাজারে তাদের প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে। তবুও এই চীনা কোম্পানির কর্মীরা নাকি এখনও নিজেদের সংস্থার বদলে অন্যান্য প্রতিদ্বন্দ্বী কোম্পানির তৈরি ফোন ব্যবহার করছেন। একটি টুইটার পোস্ট থেকে এই বিষয়টি সামনে এসেছে। আসুন ঘটনাটির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

OnePlus-এর কমিউনিটি ম্যানেজারের iPhone ব্যবহার করা নিয়ে তৈরি বিতর্ক

ঘটনার সূত্রপাত একটি ইউটিউব ভিডিও থেকে। সুপরিচিত ইউটিউবার এমকেবিএইচডি সম্প্রতি তার অ্যানুয়াল স্মার্টফোন অ্যাওয়ার্ডের ভিডিও আপলোড করেছেন, যেটিতে তিনি বিভিন্ন বিভাগে তার পছন্দের সেরা স্মার্টফোনের তালিকাটি তুলে ধরেন। সেখানে, ওয়ানপ্লাস ১০টি-কে বছরের সবচেয়ে খারাপ পতনের জন্য পুরস্কার দেওয়া হয়েছে। অন্যদিকে, গুগল পিক্সেল ৭ সেরা স্মার্টফোনের অ্যাওয়ার্ডটি ঘরে তুলেছে।

ওয়ানপ্লাস টুইটারে ভিডিওটির প্রতিক্রিয়া জানাতে গিয়ে কীভাবে তাদের ট্রফি দাবি করতে হয় তা জিজ্ঞেস করে এবং এর সাথেই আগামী বছর ফ্ল্যাগশিপ ওয়ানপ্লাস ১১ আরও ভাল পারফরম্যান্স অফার করবে – এই প্রতিশ্রুতি দিয়ে একই টুইট করে। জানিয়ে রাখি, এই হাই-এন্ড স্মার্টফোনটি আগামী ৪ জানুয়ারি চীনে আত্মপ্রকাশ করবে এবং বিশ্ব বাজারে লঞ্চ হবে আগামী ৭ ফেব্রুয়ারি।

কিন্তু, ওয়ানপ্লাসের ভাবমূর্তির ক্ষেত্রে এই টুইটই কাল হয়ে দাঁড়িয়েছে। কেননা বেশ কিছু ইন্টারনেট ইউজার লক্ষ্য করেছেন যে, কোম্পানির সোশ্যাল নেটওয়ার্ক ম্যানেজার একটি আইফোন ব্যবহার করছেন। টুইটের নীচে “ভায়া টুইটার ফর আইফোন” বাক্যাংশটি দেখা যাচ্ছে। টুইটারের এই বৈশিষ্ট্যের জন্য ইউজাররা এখনও কোন স্মার্টফোন থেকে টুইটটি পোস্ট করা হয়েছে তা নির্ধারণ করতে সক্ষম। যদিও, সম্প্রতি সাইট থেকে এই ক্ষমতা পর্যায়ক্রমে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন টুইটারের সিইও ইলন মাস্ক। অতএব, টুইটার ব্যবহারকারীরা অদূর ভবিষ্যতে এই ধরনের ত্রুটি সনাক্ত করতে অক্ষম হবেন।

জানিয়ে রাখি, এই ধরনের ত্রুটি আগেও দেখা গেছে। যদিও স্মার্টফোন কোম্পানির কর্মীদের প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডের তৈরি ডিভাইস ব্যবহার করার বিষয়টি খুবই সাধারণ। তবুও, কিছু অনলাইন ব্যবহারকারী বিষয়টির ওপর আলোকপাত করে। সম্প্রতি, আইফোন থেকে করা একটি টুইট একটি গুগল অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছিল।

উল্লেখ্য, অধিকাংশ সময় দেখা যায়, বিভিন্ন স্মার্টফোন নির্মাতারা অন্যান্য কোম্পানির পণ্য থেকে ফিচার ধার করে। এমনকি হুয়াওয়ে (Huawei)-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা তাদের পরিবারের জন্য iPhone কেনার কথা স্বীকার করেছেন। তবে এর অর্থ এই নয় যে, কর্মীরা তাদের নিজস্ব কোম্পানির স্মার্টফোনের তুলনায় প্রতিযোগিতামূলক ডিভাইসের পৃষ্ঠপোষক।

RELATED ARTICLES

Most Popular