OnePlus Nord 2 CE Lite নাকি Redmi Note 12 5G, বাজেটের মধ্যে কোন 5G ফোনটি ভালো

Published on:

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G compared

আজ থেকে কয়েকবছর আগে একটি 5G হ্যান্ডসেট কেনার আগে আমাদের চারবার ভেবে দেখতে হতো। কেননা এই ধরণের লেটেস্ট নেটওয়ার্কিং সমর্থিত ডিভাইসগুলির দাম হতো আকাশ ছোঁয়া। কিন্তু বর্তমানে 5G স্মার্টফোনের দাম অনেকটা সাশ্রয়ী হয়ে গেছে। তাই আপনিও যদি নিজের জন্য একটি 5G মোবাইল কিনতে চান কিন্তু বাজেট ২০,০০০ টাকার কম থাকে, তাহলেও বিকল্পের অভাব নেই। তবে দামের পাশাপাশি আপনার চাহিদা যদি সমৃদ্ধ তথা অ্যাডভান্স ফিচারেরও হয়ে থাকে, তবে গত ২৮শে এপ্রিল লঞ্চ হওয়া OnePlus Nord CE 2 Lite 5G অথবা ৫ই জানুয়ারি আত্মপ্রকাশ করা Redmi Note 12 5G ফোনের মধ্যে একটিকে বেছে নিতে পারেন। বর্তমানে এই দুটি মডেল ক্রেতাদের মধ্যে দারুণভাবে জনপ্রিয়তা অর্জন করেছে। এই প্রতিবেদনে আমরা এই দুই ফোনের দাম ও স্পেসিফিকেশনের মধ্যে কি পার্থক্য আছে সেগুলি জানাবো।

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G : দাম

ভারতের বাজারে ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি স্মার্টফোনকে দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে, ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ১৯,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। আর, ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম থাকছে ২১,৯৯৯ টাকা। জানিয়ে রাখি, অনলাইন শপিং পোর্টাল অ্যামাজনে আলোচ্য ওয়ানপ্লাস ব্র্যান্ডিংয়ের এই হ্যান্ডসেটের সাথে ইএমআই অপশন এবং নানাবিধ ব্যাঙ্ক কার্ড অফার পাওয়া যাচ্ছে। এটি দুটি স্বতন্ত্র কালার বিকল্পে এসেছে, যথা – ব্ল্যাক ডাস্ক এবং ব্লু টাইড।

এদেশে রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনকেও দুটি স্টোরেজ কনফিগারেশনের সাথে লঞ্চ করা হয়েছে। এক্ষেত্রে, ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ১৬,৪৯৯ টাকা। আর উচ্চতর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য থাকছে ১৮,৪৯৯ টাকা। আবার এই মুহূর্তে আলোচ্য মডেলটিকে ই-কমার্স সাইট অ্যামাজন থেকে কিনলে ইএমআই বিকল্প এবং ব্যাঙ্ক অফারের সুবিধা পাওয়া যাবে। ফোনটি – ম্যাট ব্ল্যাক, মিস্টিক ব্লু এবং ফ্রস্টেড গ্রিন কালের অপশনে উপলব্ধ।

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G : ডিসপ্লে, সেন্সর

ডুয়েল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস প্রটেকশন সহ ৬.৫৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) LCD ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ২০:৯, ২০২ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট (ডাইনামিক) অফার করে। একই সাথে এই টাচ-স্ক্রিনটি sRGB কালার গ্যামেট এবং ২৪০ হার্টজ টাচ রেসপন্স রেটও সমর্থন করে, যা উন্নত গেমিং অভিজ্ঞতা প্রদানে সহায়তা করবে। তদুপরি বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস Samsung AMOLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ নিট পিক ব্রাইটনেস এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য ইউজাররা সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পেয়ে যাবেন।

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

উন্নত পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য OnePlus Nord CE 2 Lite 5G স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর দেওয়া হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনএস ১২.১ কাস্টম ইউজার ইন্টারফেসে রান করে। আবার স্টোরেজ হিসাবে উক্ত ডিভাইসে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ১২৮ জিবি UFS 2.2 মেমরি বর্তমান থাকছে।

বিপরীতে, Redmi Note 12 5G ফোনে দেওয়া হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসাবে এই হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। উক্ত ডিভাইসে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি UFS 2.2 স্টোরেজ বিদ্যমান রয়েছে। তবে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত সম্প্রসারণ করা যাবে।

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G : ক্যামেরা সেটআপ

ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি স্মার্টফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা ইউনিট অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। আবার সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য এতে এফ/২.০ অ্যাপারচার সহ একটি ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল শ্যুটার। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার লক্ষণীয়।

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G : ব্যাটারি

ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি ফোনটি যাতে দীর্ঘক্ষণ ব্যাটারি লাইফ অফার করতে পারে তার জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট এবং মাত্র ৩০ মিনিটের স্বল্প চার্জে ডিভাইসকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম বলে দাবি করেছে সংস্থাটি।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে রেডমি নোট ১২ ৫জি ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারি দেওয়া হয়েছে।

OnePlus Nord CE 2 Lite 5G vs Redmi Note 12 5G : পরিমাপ

ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৩x৭৫.৬x৮.৫ মিমি এবং ওজন ১৯৫ গ্রাম।

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৮৮x৭৬.২১x৭.৯৮ মিমি এবং ওজন ১৮৮ গ্রাম।

সঙ্গে থাকুন ➥