Oppo-র মুকুটে নতুন পালক, এই বছর ডুয়েল পেরিস্কোপ ক্যামেরার একমাত্র ফোন হবে Find X7 Ultra

Published on:

Oppo Find X7 Ultra Dual Periscope Camera

ওপ্পো চলতি মাসে শুরুতেই তাদের ক্যামেরা-কেন্দ্রিক ফ্ল্যাগশিপ Oppo Find X7 সিরিজের স্মার্টফোন লঞ্চ করেছে, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে স্ট্যান্ডার্ড Oppo Find X7 এবং টপ-এন্ড Oppo Find X7 Ultra। উল্লেখযোগ্যভাবে, সবচেয়ে প্রিমিয়াম ‘Ultra’ মডেলটি ডুয়াল পেরিস্কোপ লেন্সযুক্ত বিশ্বের প্রথম স্মার্টফোন হিসাবে বাজার পা রেখেছে। বলা হচ্ছিল যে, অই বছর আরও কিছু চীনা ব্র্যান্ড তাদের নতুন ফ্ল্যাগশিপ ফোনে ডুয়েল পেরিস্কোপ লেন্স যুক্ত করবে। তবে এখন এক টিপস্টার দাবি করেছেন যে, Oppo Find X7 Ultra ২০২৪ সালের একমাত্র ডুয়েল পেরিস্কোপ ক্যামেরা যুক্ত স্মার্টফোন হবে।

প্রথমেই জানাই, ওপ্পো ফাইন্ড এক্স৭ আল্ট্রা-এ সনি আইএমএক্স৮৯০ সেন্সর এবং উজ্জ্বল এফ/২.৬ অ্যাপারচার সহ ৬৫ মিমি ৩x পেরিস্কোপ ক্যামেরা রয়েছে৷ এতে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS)-ও সাপোর্ট করে এবং সেন্সরটি ২৫ সেন্টিমিটার পর্যন্ত কাছে থাকা অবজেক্টগুলিতে ফোকাস করতে পারে। এছাড়াও, এই ফোনে সনি আইএমএক্স৮৫৮ সেন্সর সহ একটি ১৩৫ মিলিমিটারের ৬x টেলিফটো ক্যামেরা রয়েছে। এটিও ওআইএস-সাপোর্টেড এবং ৩৫ সেন্টিমিটার দূরের বিষয়গুলিতে ফোকাস করতে সক্ষম৷ ওপ্পো দাবি করেছে যে,ফাইন্ড এক্স৭ আল্ট্রা-এর কোয়াড-ক্যামেরা সেটআপ ছবির গুণমান না হারিয়ে ১৪ মিলিমিটার থেকে ২৭০ মিলিমিটার পর্যন্ত মসৃণভাবে জুম করতে পারে, যা বেশ আকর্ষণীয়।

এদিকে, শাওমি (Xiaomi) এবং ভিভো (Vivo) এবছর ডুয়েল-পেরিস্কোপ লেন্স সহ তাদের নিজস্ব ফ্ল্যাগশিপ আল্ট্রা মডেল প্রকাশ করতে পারে জল্পনা শোনা যাচ্ছিল। তবে সুপরিচিত টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন এখন অন্য দাবি করেছেন। ডিসিএস তার লেটেস্ট ওয়েইবো (চীনা মাইক্রো ব্লগিং ওয়েবসাইট) পোস্টে জানিয়েছেন যে, একাধিক কোম্পানি ডুয়েল পেরিস্কোপ প্রযুক্তি সহ নতুন হ্যান্ডসেট লঞ্চ করার পরিকল্পনা করলেও, ২০২৪ সালে শুধুমাত্র ওপ্পোর ফোনেই এই ক্যামেরা ফিচারটি মিলবে। কারণ, প্রয়োজনীয় হার্ডওয়্যার ছাড়াও, ভাল আউটপুট পাওয়ার জন্য কার্যকরী পোস্ট-প্রসেসিং অ্যালগরিদম অপরিহার্য।

উল্লেখ্য, দুটি টেলিফটো লেন্স ছাড়াও Oppo Find X7 Ultra-এ ১-ইঞ্চি প্রাইমারি সেন্সর এবং একটি ৫০ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স উপস্থিত রয়েছে। আর ফোনের সামনে ১২০ হার্টজ এলটিপিও রিফ্রেশ রেট, ২,১৬০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং (PWM Dimming) এবং এইচডিআর (HDR) সাপোর্ট সহ ৬.৮২ ইঞ্চির কিউএইচডি+ কার্ভড স্ক্রিন রয়েছে।

পারফরম্যান্সের ক্ষেত্রে, Oppo Find X7 Ultra-এ Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা সর্বাধিক ১৬ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে যুক্ত। Oppo X7 Ultra-এ ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷

সঙ্গে থাকুন ➥