সুখবর শোনাল Oppo, সংস্থার স্মার্টফোনে আসতে চলেছে দারুণ মজাদার AI ফিচার্স

Avatar

Published on:

Oppo reno 11 series generative ai features ai centre launch

Oppo Reno 11 সিরিজ লঞ্চ হয়েছে বেশি দিন হয়নি। এর মধ্যেই কোম্পানি ঘোষণা করেছে, এই সিরিজের ফোনে শীঘ্রই জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI)-নির্ভর ফিচার যুক্ত হবে। একইসাথে, চীনা ব্র্যান্ডটি উদীয়মান প্রযুক্তি নিয়ে গবেষণা এবং উদ্ভাবনের জন্য এআই (AI) সেন্টারও প্রতিষ্ঠার কথা জানিয়েছে। যা ওপ্পোর এগজিস্টিং স্মার্টফোনে নতুন ফিচার আনা এবং ভবিষ্যতে এআই-রেডি ফোন তৈরির দিকে মনোনিবেশ করবে। সম্প্রতি ওপ্পো চীনে তাদের কালারওএস (ColorOS) নিউ ইয়ার এডিশন আপডেটে একাধিক এআই (AI) ফিচার্স যুক্ত করেছে। চলুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ক্ষেত্রে সংস্থা কি কি নতুন পদক্ষেপ নিয়েছে, জেনে নেওয়া যাক।

Oppo Reno 11 সিরিজে যুক্ত হতে চলেছে নতুন AI-ফিচার

ওপ্পো জানিয়েছে যে নতুন ওপ্পো এআই (Oppo AI) সেন্টারটি হবে তাদের নিবেদিত গবেষণা এবং উন্নয়ন শাখা, যা এআই এবং এর প্রয়োগের ওপর ফোকাস করবে। এটি সারা বিশ্বের ব্যবহারকারীদের জন্য ইউজার-কেন্দ্রিক এআই প্রোডাক্ট এবং ফিচারগুলির একটি বিস্তৃত রেঞ্জ নিয়ে আসবে। এটি ইঙ্গিত দেয় যে, ওপ্পো হিউমেন’স এআই পিন (Humane’s AI Pin) এবং রাবিট আর১ (Rabbit R1)-এর মতো ডেডিকেটেড এআই হার্ডওয়্যার লঞ্চ করতে পারে।

যদিও, এটি কোম্পানির দীর্ঘমেয়াদী ডেভলপমেন্ট হবে। এদিকে স্বল্পমেয়াদে ওপ্পো তাদের রেনো ১১ সিরিজে নতুন এআই বৈশিষ্ট্য নিয়ে আসছে। এই লাইনআপে রয়েছে স্ট্যান্ডার্ড ওপ্পো রেনো ১১ এবং রেনো ১১ প্রো – এই দুই মডেল। এই স্মার্টফোনগুলিতে আসতে চলেছে এমন বৈশিষ্ট্যগুলির বিস্তারিত তালিকা প্রকাশ না করলেও, কোম্পানি জানিয়েছে যেকোনও ছবির ব্যাকগ্রাউন্ড থেকে অবাঞ্ছিত বস্তু এবং ব্যক্তিদের অপসারণ করতে সক্ষম এআই ইরেজার টুল (AI Eraser Tool)-টি সিরিজে যোগ করা হবে। চীনা ব্র্যান্ডটি আরও নিশ্চিত করেছে যে, এআই ফিচারগুলি ২০২৪ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যেই গ্লোবাল মার্কেটে আসবে।

এই প্রসঙ্গে ওপ্পো-এর চিফ প্রোডাক্ট অফিসার, পিট লাও বলেছেন যে, ফিচার ফোন এবং স্মার্টফোনের পরে, পরবর্তী প্রজন্মের স্মার্টফোনগুলি মোবাইল ফোন ইন্ডাস্ট্রিতে তৃতীয় প্রধান রূপান্তরমূলক পর্যায়ের প্রতিনিধিত্ব করবে। এআই স্মার্টফোনের যুগে, মোবাইল ফোন ইন্ডাস্ট্রি এবং ইউজার এক্সপেরিয়েন্স – উভয়ই বৈপ্লবিক পরিবর্তনের সাক্ষী হবে।

এছাড়াও, ওপ্পো একটি আদর্শ এআই-রেডি স্মার্টফোনের চারটি গুরুত্বপূর্ণ স্তম্ভের রূপরেখা প্রদান করেছে। তারা জেনারেটিভ এআই, সেল্ফ-লার্নিং ক্ষমতা এবং মাল্টিমোডাল কন্টেন্ট তৈরির ক্ষমতার চাহিদা মেটাতে কম্পিউটেশনাল রিসোর্স ব্যবহারে দক্ষতার দিকটি হাইলাইট করেছে। সংস্থাটি এও বলেছে যে, ব্যবহারকারীদের পাশাপাশি তাদের পরিবেশ বোঝার জন্য এআই স্মার্টফোনগুলি বিভিন্ন সেন্সরের মাধ্যমে বাস্তব সময়ে চারপাশের জগত সম্পর্কেও সচেতন হবে।

সঙ্গে থাকুন ➥