HomeMobilesJio-কে অগ্রাধিকার, আম্বানির সংস্থার 5G সাপোর্ট করবে এই ফোনগুলি, তালিকা দিল Oppo

Jio-কে অগ্রাধিকার, আম্বানির সংস্থার 5G সাপোর্ট করবে এই ফোনগুলি, তালিকা দিল Oppo

গত ১ অক্টোবর আয়োজিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ইভেন্টে ভারতের জন্য ৫জি পরিষেবা আনুষ্ঠানিকভাবে চালু হওয়ার পর থেকে, স্মার্টফোন ব্র্যান্ড এবং টেলিকম অপারেটররা এদেশে প্রতিটি ডিভাইসে ৫জি সাপোর্ট সক্ষম করার জন্য নিরন্তর কাজ করে চলেছে। এই তালিকায় রয়েছে ওপ্পো (Oppo)-এর নামও। এই ইলেকট্রনিক্স কোম্পানিটি ঘোষণা করেছে যে, তাদের বেশিরভাগ ডিভাইস এখন স্বতন্ত্র ৫জি নেটওয়ার্ক সক্ষম। সংস্থাটি জানিয়েছে যে, এটি গ্রাহকদের একটি নিবিড় এবং ট্রু ৫জি অভিজ্ঞতার জন্য উচ্চগতি, উচ্চতর নির্ভরযোগ্যতা এবং লো লেটেন্সি দেওয়ার জন্য রিলায়েন্স জিও (Reliance Jio) টেলকোর সাথে একযোগে কাজ করছে। ওপ্পো কীভাবে ভবিষ্যতে তাদের ডিভাইসগুলির জন্য Jio 5G স্ট্যান্ডঅ্যালোন (SA) নেটওয়ার্ক সাপোর্ট করার পরিকল্পনা করছে তা দেখে নেওয়া যাক।

Oppo ডিভাইসগুলি এখন Reliance Jio 5G স্ট্যান্ডঅ্যালোন (SA) নেটওয়ার্কের সাথে এনেবল করা হয়েছে

ওপ্পোর তরফে জানানো হয়েছে যে, তাদের বেশিরভাগ স্মার্টফোন এখন জিও ৫জি স্ট্যান্ডঅ্যালোন (SA) নেটওয়ার্ক সাপোর্ট করে। সংস্থাটি তাদের বেশিরভাগ ৫জি সাপোর্ট যুক্ত ডিভাইসগুলির জন্য সফ্টওয়্যার আপডেট রোলআউট করেছে। এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে

• Oppo Reno 8

• Oppo Reno 8 Pro

• Oppo Reno 7

• Oppo F21 Pro 5G

• Oppo F19 Pro+

• Oppo K10

• Oppo A53s

তালিকায় উল্লেখিত যেকোনও স্মার্টফোনের ব্যবহারকারীরা যখনই ৫জি নেটওয়ার্ক পাবেন তখনই তা ব্যবহার করতে পারবেন। আবার, ওপ্পো তাদের আসন্ন ডিভাইসগুলি জিও ৫জি স্ট্যান্ডঅ্যালোন (SA) নেটওয়ার্কেরই সাপোর্ট সহ লঞ্চ করার পরিকল্পনা করেছে৷ জানিয়ে রাখি, জিও ভারতে বেশিরভাগ স্মার্টফোনের জন্য ৫জি সাপোর্ট সক্ষম করছে। ৫জি চালু হওয়া পর্যন্ত, সংস্থাটি তাদের পরিষেবাটি ভারতের বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, মুম্বাই, দিল্লি, কলকাতা, চেন্নাই, বারাণসী এবং নাথদ্বারা-এর মতো উল্লেখযোগ্য আটটি শহরে প্রসারিত করেছে। ওপ্পো জানিয়েছে যে তাদের ডিভাইসগুলির জন্য জিও ৫জি স্ট্যান্ডঅ্যালোন নেটওয়ার্ককে অগ্রাধিকার দেওয়ার কয়েকটি কারণ রয়েছে। এগুলি হল-

১. জিও ৫জি-এর স্বতন্ত্র আর্কিটেকচার

২. ৭০০ মেগাহার্টজ, ৩,৫০০ মেগাহার্টজ এবং ২৬ গিগাহার্টজ জুড়ে ৫জি স্পেকট্রামের সবচেয়ে বড় মিশ্রণ

৩. ক্যারিয়ারের সমষ্টি

এছাড়া, একাধিক স্মার্টফোন ব্র্যান্ড সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে তাদের স্মার্টফোনের জন্য জিও এবং এয়ারটেল ৫জি (Airtel 5G) সাপোর্ট চালু করছে। OnePlus Nord CE 5G ও Nord 5G, 10T সহ ওয়ানপ্লাসের অন্যান্য অনেকগুলি ডিভাইসই জিও ৫জি নেটওয়ার্ক সাপোর্ট করার জন্য একটি সফ্টওয়্যার আপডেট পেয়েছে।

উল্লেখ্য, মার্কিন সংস্থা অ্যাপল (Apple) বিটা ব্যবহারকারীদের জন্য একটি আইওএস ১৬.২ (iOS 16.2) আপডেটও চালু করেছে যা তাদের জিও এবং এয়ারটেলের ৫জি নেটওয়ার্ক ব্যবহার করতে দেয়। আর স্যামসাং (Samsung), শাওমি (Xiaomi) এবং রিয়েলমি (Realme) ইতিমধ্যেই এদেশে তাদের ডিভাইসের জন্য জিও এবং এয়ারটেল ৫জি সাপোর্ট সক্ষম করেছে।

RELATED ARTICLES

Most Popular