HomeMobilesOnePlus ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, OxygenOS 15 এর সাথে আসছে এই বিশেষ ফিচার

OnePlus ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, OxygenOS 15 এর সাথে আসছে এই বিশেষ ফিচার

টেক জায়ান্ট Google সম্প্রতি তাদের লেটেস্ট অপারেটিং সিস্টেম Android 15 -এর প্রথম বিটা সংস্করণ রিলিজ করেছে। আর ‘অ্যান্ড্রয়েড পার্টনার প্রোগ্রাম’ -এর অংশ হওয়ার দরুন OnePlus ব্র্যান্ডটি এই আপকামিং অপারেটিং সিস্টেম ভিত্তিক কাস্টম স্কিনের উপর কাজ করার সুযোগ পেয়েছে। সংস্থাটি সম্প্রতি তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট OnePlus 12 -এর জন্য Android 15 বিটা প্রিভিউ আপডেট নিয়ে এসেছে। যার দরুন Oxygen OS 15 কাস্টম ইউজার ইন্টারফেসে কি কি ফিচার যুক্ত করা হবে তার একটা ধারণা আমরা পেয়েছি।

নতুন অক্সিজেন ওএস ১৫ কাস্টম স্কিনে একাধিক নতুন ফিচার পাওয়া যাবে। যারমধ্যে একটি হল ‘প্রাইভেসি ওয়াটারমার্ক’ (Privacy Watermark) নামের একটি নয়া গোপনীয়তা-কেন্দ্রিক বৈশিষ্ট্য। 1NormalUsername নামের এক ব্যক্তি দাবি করেছেন যে, তিনি সেটিংস অ্যাপের কোড স্নিপেটে এই বৈশিষ্ট্যটির উল্লেখ পেয়েছেন। ভবিষ্যতে এটি ওয়ানপ্লাস ফটো অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করা যাবে বলেও জানিয়েছেন এই ওয়ানপ্লাস ভক্ত।

রিপোর্ট অনুযায়ী, প্রাইভেসি ওয়াটারমার্ক ফিচার ছবি শেয়ার করার আগে ব্যবহারকারীদের ওয়াটারমার্ক যুক্ত করার সুবিধা দেবে। জানিয়ে রাখি, ওয়ানপ্লাস ইতিমধ্যেই মেনু সেকশনের অধীনে ওয়াটারমার্ক বিকল্প অফার করছে৷ এর সাহায্যে বর্তমানে – হ্যাসেলব্লাড ওয়াটারমার্ক বা অন্যান্য ওয়াটারমার্ক যোগ করা যায়। তবে আসন্ন ওয়াটারমার্ক ফিচারের সাথে গোপনীয়তা বজায় রাখার সুবিধা প্রদান করা হবে বলে এর কার্যকারিতা ব্যতিক্রমী হবে। যদিও ওয়াটারমার্ক যোগ করার মাধ্যমে কীভাবে ডকুমেন্ট বা ফটোর অপব্যবহার রোধ করা সম্ভব, সে বিষয়টি আমাদের কাছে এখনও স্পষ্ট নয়।

জানিয়ে রাখি ‘প্রাইভেসি ওয়াটারমার্ক’ ফিচার এনাবল করার জন্য OnePlus 12 ব্যবহারকারীদের বিটা প্রিভিউ আপডেট ইনস্টল করার পর ‘ফটো অ্যাপ’ -এ চলে যেতে হবে। তারপর ‘এডিট’ বিকল্পের অধীনে ‘ওয়াটারমার্ক’ অপশন পেয়ে যাবেন। এখান থেকেই ফটোতে ওয়াটারমার্ক যুক্ত করা যাবে। (Photos app > Edit > Watermark)

প্রাইভেসি ওয়াটারমার্কের পাশাপাশি অক্সিজেন ওএস ১৫ -এর আরেকটি সম্ভাব্য ফিচারের কোড স্ট্রিং -এর ছবিও ফাঁস করা হয়েছে। যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে, ওয়ানপ্লাস ডিভাইসের ‘পিক্সেলেট’ (Pixelate) বৈশিষ্ট্য আপগ্রেড পেতে পারে।

বর্তমানে অক্সিজেন ওএস ১৪ কাস্টম রম চালিত ওয়ানপ্লাস ফোনগুলিতে ছবির যেকোনো অংশকে পিক্সেলেট করার জন্য একটি বিশেষ মোড রয়েছে৷ তবে অক্সিজেন ওএস ১৫ -এর সাথে, নতুন অটোপিক্সেলেট ২.০ (AutoPixelate 2.0) বৈশিষ্ট্য নিয়ে আসা হবে৷ নাম অনুসারে, ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য পিক্সেলেট করবে।

RELATED ARTICLES

আরও পড়ুন