মাত্র 5 বছরে বিশ্ব জয় Realme-র, বিক্রি করলো 20 কোটি স্মার্টফোন

Avatar

Published on:

Realme Sale above 20 Crore Smartphone Globally

চীনের একাধিক স্মার্টফোন নির্মাতারা গ্লোবাল মার্কেটে নিজেদের ব্যবসা ব্যাপকভাবে সম্প্রসার করেছে। তবে হালফিলে Realme একটা নতুন রেকর্ড গড়ার মাধ্যমে প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডগুলিকে প্রতিযোগিতায় অনেকটাই পেছনে ফেলে দিয়েছে। জানা গেছে, লঞ্চের সময় অর্থাৎ ২০১৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে সংস্থাটি বিশ্বব্যাপী ২ কোটিরও বেশি স্মার্টফোন ইউনিট চালান করেছে।

এক্ষেত্রে জানিয়ে রাখি, চীনা ব্র্যান্ডটি ২০১৮ থেকে ২০২১ সাল অর্থাৎ ৩ বছরের মধ্যে ১ কোটি স্মার্টফোন বিক্রি করার মাইলস্টোন অতিক্রম করে। আর ২০২১ থেকে ২০২৩ সাল অর্থাৎ মাত্র ২ বছরের ভিতর আরো ১ কোটিরও বেশি স্মার্টফোন ইউনিট শিপমেন্ট করে আরেকটি নয়া রেকর্ড তৈরি করেছে। যার দরুন ২৪% মার্কেট শেয়ার বৃদ্ধি পেয়ে Realme বর্তমানে ভারতে ‘সর্বোচ্চ স্মার্টফোন বিক্রেতা’ সংস্থাগুলির মধ্যে দ্বিতীয় স্থানে আছে।

২ কোটি স্মার্টফোন বিক্রির পরিসংখ্যান পার করলো Realme

মার্কেট রিসার্চার ফার্ম কাউন্টারপয়েন্ট (Counterpoint) এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকের তুলনায় দ্বিতীয় ত্রৈমাসিকে রিয়েলমির মার্কেট শেয়ার ৫১% বৃদ্ধি পেয়েছে। যার দরুন, দ্বিতীয় ত্রৈমাসিকে সংস্থাটি যেখানে ভারতীয় বাজারের সেরা-১০ স্মার্টফোন ব্র্যান্ডের তালিকার তৃতীয় স্থানে ছিল, তৃতীয় প্রান্তিকে পৌঁছে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। তবে রিয়েলমি এই সময়ে শুধুমাত্র নিজের র‍্যাঙ্কিং উর্দ্ধমুখী করেনি, পাশাপাশি ২ কোটিরও বেশি স্মার্টফোন বিক্রির মাইলস্টোন অতিক্রম করে সকলকে চমকেও দিয়েছে।

প্রসঙ্গত রিয়েলমি, ২০২২ সাল থেকে স্মার্টফোনের বিক্রি বৃদ্ধি করতে এবং ভারত সহ বিশ্ববাজারে নিজেদের ব্যবসার প্রসার ঘটাতে একটা নতুন মার্কেটিং কৌশল অবলম্বন করেছে, যা কিনা ‘সিম্পলি বেটার স্ট্র্যাটেজি’ নামে পরিচিত। এই নতুন মার্কেটিং স্ট্র্যাটেজির অধীনে সংস্থাটি এমন স্মার্টফোন তৈরির কাজে নিযুক্ত হয়েছে, যা বাজারে উপলব্ধ অন্যান্য মোবাইলের তুলনায় – দুর্দান্ত ডিজাইন, আরো ভালো পারফরম্যান্স এবং ইউজার এক্সপিরিয়েন্স প্রদান করবে। এছাড়াও রিয়েলমি তাদের ডিভাইসের নির্দিষ্টভাবে চারটি বিভাগ আপগ্রেডেড রাখার দিকেও মনোনিবেশ করেছে, যথা – ডিসপ্লে, ফটোগ্রাফি, গেমিং এবং চার্জিং। মনে করা হচ্ছে, রিয়েলমি অল্প সময়ের মধ্যেই ২ কোটিরও বেশি স্মার্টফোন ইউনিট শিপমেন্টের রেকর্ড এই মার্কেটিং স্ট্র্যাটেজির কারণে সম্ভব হয়েছে।

উল্লেখ্য , ২০১৮ সালের ৪ঠা মে Realme -এর যাত্রা শুরু হয়। এই টেক ব্র্যান্ডটি লঞ্চের সময় থেকে এতদিন শুধুমাত্র ভারতেই ৭ কোটিরও বেশি গ্রাহক তৈরী করতে সক্ষম হয়েছে। সর্বোপরি নিত্যনতুন উদ্ভাবনী বৈশিষ্ট্যের সাথে ডিভাইস লঞ্চ করার দরুন সংস্থাটি ক্রেতাদের থেকে দারুন প্রতিক্রিয়াও পেয়ে এসেছে। যার প্রমাণ হল সাম্প্রতিক ‘রেকর্ড ব্রেকিং সেল’ এর খবর।

সঙ্গে থাকুন ➥