নতুন MediaTek প্রসেসর নয়, Redmi K60E দু’বছর পুরনো এই চিপের সঙ্গে লঞ্চ হতে চলেছে

Avatar

Published on:

Redmi K60E on Geekbench 22127RK46C

প্রখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি যেমন তাদের পরবর্তী প্রজন্মের Xiaomi 13 সিরিজের হ্যান্ডসেটগুলি হোম মার্কেটে লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে, তেমনই এই সংস্থার জনপ্রিয় সাব-ব্র্যান্ড রেডমিও তাদের আসন্ন Redmi K60 সিরিজের ডিভাইসগুলি দেশীয় বাজারে আনার পরিকল্পনা করছে। তবে, ইতিমধ্যেই নতুন Redmi K-সিরিজের ফোনগুলিকে নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। একটি সাম্প্রতিক রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, Redmi K60 লাইনআপে Redmi K60, K60 Pro এবং K60E – এই তিনটি মডেল অন্তর্ভুক্ত থাকবে। স্ট্যান্ডার্ড এবং প্রো মডেলগুলি যথাক্রমে Qualcomm Snapdragon 8 Gen 2 এবং Snapdragon 8 Plus Gen 1 চিপসেট দ্বারা চালিত হবে বলে জানা গেছে। আর, Redmi K60E মডেলটি MediaTek Dimensity 8200 প্রসেসরের সাথে আসবে বলে শোনা যাচ্ছিল। তবে, এবার এই ফোনটিকে গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটে স্পট করা গেছে, যার তালিকাটি প্রকাশ করেছে যে এটি Qualcomm Snapdragon প্রসেসর দ্বারা চালিত হবে।

Redmi K60E-কে দেখা গেল Geekbench প্ল্যাটফর্মে

টেকগোইং-এর নতুন রিপোর্ট অনুযায়ী, 22127RK46C মডেল নম্বর সহ একটি রেডমি ফোন গিকবেঞ্চ বেঞ্চমার্কিং সাইটে তালিকাভুক্ত হয়েছে। এই ডিভাইসটি চীনে রেডমি কে৬০ই হিসাবে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। গিকবেঞ্চ তালিকাটি প্রকাশ করেছে যে, হ্যান্ডসেটটি কোয়ালকমের অক্টা-কোর চিপসেট দ্বারা চালিত হবে। এই তালিকায় উঠে আসা সিপিইউ (CPU) এবং জিপিইউ (GPU) সংক্রান্ত তথ্যগুলি থেকে জানা গেছে যে, রেডমি কে৬০ই মডেলটি স্ন্যাপড্রাগন ৮৭০ মোবাইল প্ল্যাটফর্মের সাথে আসবে।

এছাড়াও, তালিকায় উল্লেখ করা হয়েছে যে ডিভাইসটিতে ১২ জিবি র‍্যাম পাওয়া যাবে এবং এটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে। বেঞ্চমার্ক ফলাফলের ক্ষেত্রে, রেডমি কে৬০ই গিকবেঞ্চ ৫-এর সিঙ্গেল-কোর টেস্টে ৯৬১ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৩,১২৩ পয়েন্ট অর্জন করেছে। এই রেডমি হ্যান্ডসেটটি এর আগে চায়না কম্পালসারি সার্টিফিকেশন (3C) সাইটেও দেখা গেছে এবং এর লিস্টিংটি প্রকাশ করেছে যে, এটি ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ আসতে পারে। রেডমি কে৬০ই-এর কোডনেম “রেমব্র্যান্ট” (Rembrandt) বলে জানা গেছে। তবে, কে৬০ই-এর স্পেসিফিকেশন সম্পর্কে আর কোনও তথ্য সামনে আসেনি।

এছাড়াও, 22122RK93C মডেল নম্বর যুক্ত একটি রেডমি ডিভাইস (কোডনেম সক্রেটিস) হোম মার্কেটে লঞ্চ হবে বলে জানা গেছে, যার মার্কেটিং নাম Redmi K60 হবে বলে আশা করা হচ্ছে। এই হ্যান্ডসেটটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর, অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ কাস্টম স্কিন এবং ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ আসতে পারে।

অন্যদিকে, 23013RK75C মডেল নম্বর (কোডনেম মন্ড্রিয়ান) সহ রেডমি ফোনটি চীনে Redmi K60 Pro হিসাবে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত ২কে (2K) অ্যামোলেড ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপসেট, অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ ইউজার ইন্টারফেস এবং ৬৭ ওয়াট চার্জিং সাপোর্টের মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি অফার করতে পারে। এই একই ডিভাইস ভারত সহ বিশ্ববাজারে Poco F5 হিসাবে রিব্র্যান্ড করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥