HomeMobilesএকসময় বাজার কাঁপিয়েছে, জনপ্রিয় এই Redmi ফোনে আর আপডেট দেবে না Xiaomi

একসময় বাজার কাঁপিয়েছে, জনপ্রিয় এই Redmi ফোনে আর আপডেট দেবে না Xiaomi

রেডমি ২০২০ সালের এপ্রিল মাসে লঞ্চ হওয়া স্ট্যান্ডার্ড নোট ৯ মডেলটির জন্য অভ্যন্তরীণ এমআইইউআই বিল্ড তৈরি করা বন্ধ করে দিয়েছে।

আপনি কি হালে Redmi Note 9 কেনার কথা ভাবছেন? তাহলে ফোনটি কেনার আগে এই নিবন্ধে চোখ বুলিয়ে নিন। শাওমি (Xiaomi)-এর বাজেট রেঞ্জের সাব-ব্র্যান্ড রেডমি ২০২০ সালে তাদের জনপ্রিয় Note সিরিজের অধীনে Redmi Note 9 হ্যান্ডসেটটি লঞ্চ করেছিল। এই ফোনের রিব্যাজড সংস্করণটি চীনের বাজারে Redmi 10X 4G নামে আত্মপ্রকাশ করে। দুই বছরের বেশি পুরনো হওয়া সত্ত্বেও রেডমির এই অন্যতম বেস্ট-সেলিং ফোনটি এখনও একাধিক অঞ্চলে কম দামে বিক্রি হচ্ছে। তবে, এখন আর Redmi Note 9 না কেনাই বুদ্ধিমানের কাজ হবে, কেননা শাওমি শীঘ্রই এর জন্য সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করে দেবে বলে জানা গেছে। একটি নয়া রিপোর্ট থেকে এমন তথ্যই সামনে এসেছে। তাহলে চলুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Redmi Note 9-এর সফ্টওয়্যার সাপোর্ট বন্ধের মুখে

শাওমিইউআই (Xiaomiui)-এর সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, রেডমি ২০২০ সালের এপ্রিল মাসে লঞ্চ হওয়া স্ট্যান্ডার্ড নোট ৯ মডেলটির জন্য অভ্যন্তরীণ এমআইইউআই (MIUI) বিল্ড তৈরি করা বন্ধ করে দিয়েছে। যা ইঙ্গিত করে যে, ডিভাইসটি পরবর্তীকালে কোনও বড় সফ্টওয়্যার আপডেট পাবে না। একই সাথে, এটি সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করে দেওয়ার দিকেও ইঙ্গিত করছে।

প্রসঙ্গত, স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১০-এর ওপর ভিত্তি করে এমআইইউআই ১১ (MIUI 11) কাস্টম ইউজার ইন্টারফেসের সাথে আত্মপ্রকাশ করেছিল। এতে পরে এমআইইউআই ১২ (MIUI 12) আপডেট আসে, তারপরে রোল আউট করা হয় অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ (MIUI 12.5) এবং এমআইইউআই ১২.৫ এনহ্যান্সড এডিশন (MIUI 12.5 Enhanced Edition) এর আপডেট।

জানিয়ে রাখি এবছরের শুরুতে, রেডমি এই হ্যান্ডসেটের জন্য অ্যান্ড্রয়েড ১২-এর ওপর ভিত্তি করে এমআইইউআই ১৩ (MIUI 13) পরীক্ষা করা শুরু করেছে। এই আপডেটটি বর্তমানে নির্বাচিত কয়েকজন ব্যবহারকারীর জন্য উপলব্ধ। আশা করা যায় এটি আগামী সপ্তাহে অন্যান্য অঞ্চলের সমস্ত ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে।

উক্ত বিবরণগুলির ওপর ভিত্তি করে বলা যায় যে, Redmi Note 9-এর সফ্টওয়্যার সাপোর্ট খুব একটা খারাপ ছিল না। তবে এটাও অস্বীকার করার জায়গা নেই যে, এই হ্যান্ডসেটের আপডেট প্রক্রিয়া খুব ধীর গতিতে হয়েছে। বর্তমানে, শাওমি সফ্টওয়্যার সাপোর্টে পিছিয়ে থাকা একমাত্র শীর্ষস্থানীয় চীনা স্মার্টফোন নির্মাতা। তবে আশা করা যায়, খুব দেরি হওয়ার আগেই কোম্পানি এই ক্ষেত্রে উন্নতি করবে।

RELATED ARTICLES

Most Popular