HomeMobilesআইফোনের মতো এবার Samsung Galaxy ফোনে আসছে ব্যাটারি প্রোটেকশন ফিচার, কি কি...

আইফোনের মতো এবার Samsung Galaxy ফোনে আসছে ব্যাটারি প্রোটেকশন ফিচার, কি কি সুবিধা পাওয়া যাবে

স্মার্টফোন কেনার প্রথম ১-২ বছর ব্যাটারির কার্যক্ষমতা দারুন থাকলেও, সময়ের সাথে তা কমতে শুরু করে। যদিও কি কারণে এমনটা হচ্ছে বা ইতিমধ্যেই ব্যাটারির চার্জ ধারণ ক্ষমতা কমা শুরু হয়ে গেছে কিনা – এই বিষয়ে অবগত থাকেন না বেশিরভাগ ব্যবহারকারী। তবে অ্যাপল আইফোন (Apple iPhone) মালিকেরা এক্ষেত্রে বিশেষ সুবিধা পেয়ে থাকেন। কারণে উক্ত টেক জায়ান্টটি তাদের ডিভাইসে থাকা ব্যাটারির স্বাস্থ্য এবং জীবনকাল পর্যবেক্ষণের জন্য একটি ডেডিকেটেড ফিচার চালু করেছে। কিন্তু বিপরীতে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের জন্য এমন কোনো বৈশিষ্ট্য এখনো নিয়ে আসা হয়নি। তবে অবশেষে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অপেক্ষার অবসান হতে চলেছে! কেননা স্যামসাং (Samsung) তাদের আসন্ন ওয়ান ইউআই (One UI) আপডেটে ‘ব্যাটারি প্রোটেকশন’ (Battery Protection) নামে একটি নতুন ফিচার অন্তর্ভুক্ত করবে বলে খবর পাওয়া যাচ্ছে। যার দরুন ব্যবহারকারীরা তাদের ডিভাইসের ব্যাটারি লাইফ এবং সামগ্রিক কর্মক্ষমতা সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন।

সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, Samsung, অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম চালিত তাদের গ্যালাক্সি (Galaxy) সিরিজের হ্যান্ডসেটগুলির জন্য নতুন ‘ব্যাটারি প্রোটেকশন’ ফিচার অফার করতে চলেছে। জানা গেছে, এই বৈশিষ্ট্যটি আসন্ন ওয়ান ইউআই ৬.০ (One UI 6.0) কাস্টম ওএস সংস্করণের সেটিংস মেনুতে থাকা নয়া ‘ব্যাটারি প্রোটেকশন’ বিভাগের অধীনে প্রদর্শিত হবে। এক্ষেত্রে অনেকে মনে করছেন যে, আগামী জানুয়ারি মাসে লঞ্চ হতে চলা স্যামসাং গ্যালাক্সি এস২৪ (Samsung Galaxy S24) ফ্ল্যাগশিপ সিরিজের সাথেই হয়তো এই ফিচারটি আসবে।

রিপোর্টে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম চালিত গ্যালাক্সি ডিভাইসগুলির জন্য ব্যাটারি প্রোটেকশন ফিচারটি নয়া ওয়ান ইউআই ৬.০ (One UI 6.0) প্যাচের মধ্যে এম্বেড করা হয়েছে। এই কাস্টম স্কিন ভার্সন আসন্ন গ্যালাক্সি এস২৪ সিরিজে প্রি-লোডেড থাকবে। এই নয়া ফিচার অ্যাক্সেস করতে হলে ব্যবহারকারীদের প্রথমেই ‘অ্যাক্টিভিটি লঞ্চার’ -এর মাধ্যমে ম্যানুয়ালি একটি অ্যাপ ইনস্টল করতে হবে। এরপর, ফিচারটি সক্রিয় করার জন্য “ব্যাটারি প্রোটেকশন অ্যাক্টিভিটি” লঞ্চ করতে হবে। এই অ্যাক্টিভিটিটি চালু করার পর, একটি নতুন মেনু সামনে আসবে। যেখানে ব্যবহারকারীরা তিনটি ভিন্ন প্রটেকশন লেভেল চয়ন করার সুবিধা পেয়ে যাবেন। নিচে এই তিনটি লেভেল সম্পর্কে আলোচনা করা হল –

  • “বেসিক প্রোটেকশন” (Basic protection) লেভেল, চার্জারকে ডিভাইসের চার্জ ১০০% -এ আটকে রাখতে বাধা দেবে। তবে ডিভাইসে যাতে নূন্যতম ৯৫% চার্জ থাকে তা নিশ্চিত করবে৷
  • “অ্যাডাপ্টিভ প্রোটেকশন” (Adaptive protection) লেভেল, ডিভাইস চার্জ ৮০% হয়ে গেলে ফাস্ট চার্জিংয়ের সুবিধা বন্ধ করে দেবে। পরবর্তীতে, ব্যবহারকারীর ফোন ব্যবহার অভ্যাসের উপর ভিত্তি করে ধীরে ধীরে ১০০% পর্যন্ত ডিভাইস চার্জ করাবে। এটা অনেকটা গুগলের পিক্সেল হ্যান্ডসেটগুলিতে বিদ্যমান ‘অ্যাক্টিভ অ্যালার্ম’ ফিচারের অনুরূপ কাজ করবে।
  • “ম্যাক্সিমাম প্রোটেকশন” (Maximum protection) লেভেলটি ডিভাইসের চার্জ ৮০% পর্যন্ত সীমাবদ্ধ করবে৷
RELATED ARTICLES

Most Popular