Samsung আরও সস্তায় 5G ফোন বাজারে আনবে, 4G মোবাইলের বিক্রি কি বন্ধ হবে?

Avatar

Published on:

Samsung Bringing Affordable 5G Galaxy Phones in India

ভারতের বিভিন্ন প্রান্তে এখন শিকড়ের মতো ছড়িয়ে পড়ছে ৫তম প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্কের জাল। যদিও ‘প্যান ইন্ডিয়া’ ভিত্তিক 5G উপলব্ধতা কতদিনে সম্ভব হবে তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে গত বছরের দ্বিতীয়ার্ধে ভারতের বাজারে 5G প্রবেশ করার পর থেকে যথেষ্ট দ্রুততার সাথে কাজ করছে টেলিকম সংস্থাগুলি। ফলে অনুমান করা হচ্ছে ২০২৩ সালের মধ্যেই হয়তো সারা দেশবাসী নব্য প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা ব্যবহার করতে সক্ষম হবেন। যদিও ২০২২ সালের প্রথমার্ধ থেকে অর্থাৎ আনুষ্ঠানিকভাবে 5G পরিষেবা ভারতে চালুর হওয়ার আগেই Samsung কিন্তু 5G স্মার্টফোন সেক্টরে নিজের আধিপত্য বিস্তার করতে শুরু করে দিয়েছিল। বিশেষত Galaxy-A সিরিজের 5G স্মার্টফোনগুলির কারণে সংস্থার সেল আরো উর্দ্ধমুখী হয়েছে। এই বিষয়ে Samsung জানিয়েছে যে, “ভারত জুড়ে আমরা 5G প্রযুক্তিকে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলতে চাইছি। কিন্তু এর জন্য 4G স্মার্টফোন বাজারের কোনো বিরূপ প্রভাব পড়বে না।” আরো সোজা করে বললে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক ব্র্যান্ডটি 5G ডিভাইস অধিক লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু পাশাপাশি 4G মডেল আনার কাজও সচল রাখবে।

Samsung ভারতের বাজারে সাশ্রয়ী মূল্যের 5G স্মার্টফোন লঞ্চ করার দিকে অধিক ফোকাস করবে

স্যামসাং ইন্ডিয়ার প্রোডাক্ট ও মার্কেটিং হেড আদিত্য বাব্বার (Aditya Babbar) সম্প্রতি ঘোষণা করেছেন যে, ২০২২ সালে ভারতীয় বাজারে সর্বাধিক বিক্রিত স্মার্টফোন সিরিজ ছিল গ্যালাক্সি-এ। উক্ত লাইনআপের ডিভাইসগুলি দেশব্যাপী ১০ মিলিয়নেরও বেশি বিক্রি হয়েছিল। যার দরুন ২০২২ সালের শেষার্ধে এসে স্যামসাং, চীনা ব্র্যান্ড শাওমি (Xiaomi) -কে স্থানচ্যুত করে দেশের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা হয়ে উঠেছিল। যা যথেষ্ট প্রশংসনীয় বিষয়, কারণ শাওমি দীর্ঘদিন যাবৎ এদেশের স্মার্টফোন বাজারে একপ্রকার একচেটিয়া একাধিপত্য তৈরী করেছিল।

যাইহোক, বাজার দখলের লড়াইয়ে এগিয়ে থাকার জন্য দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি গ্যালাক্সি-এম (Galaxy-M) এবং গ্যালাক্সি-এফ (Galaxy-F) সিরিজ চালু করেছিল। যার মধ্যে গ্যালাক্সি-এফ সিরিজের ডিভাইসগুলি ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছিল ভারতীয় গ্রাহক-বেসের মধ্যে। আবার লঞ্চ-পরবর্তী সময় থেকে এখনো পর্যন্ত গ্যালাক্সি-এ লাইনআপটি ভারতের বাজেট-সচেতন গ্রাহকদের প্রথম পছন্দ। এই বিষয়টি মাথায় রেখেই, স্যামসাং বর্তমানে তাদের গ্যালাক্সি-এ সিরিজের অধীনে আরো বেশি মডেল লঞ্চ করার দিকে মনোনিবেশ করেছে। এক্ষেত্রে লাইনআপটির অধীনে ৪জি ডিভাইসের পাশাপাশি একাধিক ৫জি মডেলও হয়তো নিয়ে আসা হবে। কেননা স্যামসাং ইন্ডিয়ার সিনিয়র ডিরেক্টরের মন্তব্য অনুসারে – “স্যামসাং দেশের শীর্ষ স্মার্টফোন প্রস্তুতকারক হিসাবে তার অবস্থান ধরে রাখার চেষ্টা করছে। আর এই কারণে সংস্থাটি ভারতে তাদের ব্যবসার ৭৫% রেভেনিউ যাতে ৫জি ডিভাইস থেকে উঠে আসে, সেই লক্ষ্য রাখছে।”

স্যামসাংয়ের উর্দ্ধতন কর্মকর্তার মুখে আরো শোনা গেছে যে – ৫জি প্রযুক্তি সমর্থিত ডিভাইস আরও সাশ্রয়ী না হওয়া পর্যন্ত, দেশের বড় অংশের গ্ৰাহক-বেসের চাহিদা পূরণের লক্ষে সংস্থাটি ৫জি ডিভাইসের পাশাপাশি ৪জি স্মার্টফোন লঞ্চ করার কাজও চালু রাখবে।

প্রসঙ্গত, ভারতের বাজেট স্মার্টফোনের বাজার এখন পুরোপুরি স্যামসাংয়ের দখলে চলে গেছে। আর এই সুযোগের সদ্ব্যবহার করেই সংস্থাটি আরো বেশি সাশ্রয়ী মূল্যের ফোন ঘোষণা করছে। যেমন চলতি মাসের শুরুতে ভারতে Galaxy A14 5G লঞ্চ হয়েছিল, যার প্রারম্ভিক বিক্রয় মূল্য রাখা হয় ১৬,৪৯৯ টাকা। আর Galaxy A23 5G নামের আরেকটি মিড-রেঞ্জের ফোনও আত্মপ্রকাশ করেছিল, যার দাম শুরু হচ্ছে ২৩,৯৯৯ টাকা থেকে

সঙ্গে থাকুন ➥