Samsung এর এই ফোনে আর সফটওয়্যার আপডেট আসবে না, আপনি ব্যবহার করছেন?

Updated on:

Samsung Galaxy S10 5G Software Support End

Galaxy S10 5G ছিল স্যামসাং (Samsung)-এর প্রথম ফাইভ-জি স্মার্টফোন। এমনকি, এটিই বাণিজ্যিকভাবে উপলব্ধ বিশ্বের প্রথম ৫জি মোবাইল ছিল। ডিভাইসটি প্রাথমিকভাবে দক্ষিণ কোরিয়ায় ২০১৯ সালের এপ্রিল মাসে রিলিজ হয়েছিল। আর এখন, লঞ্চের চার বছরের বেশি সময় পরে ফোনটির সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছে সংস্থা। প্রয়োজন না হলে Samsung Galaxy S10 5G আর কোনও ফার্মওয়্যার আপডেট পাবে না।

Samsung Galaxy S10 5G আর পাবে না কোনও সফ্টওয়্যার সাপোর্ট

গত বছর আগস্টে, স্যামসাং তাদের এস১০ সিরিজের অধীনে থাকা স্ট্যান্ডার্ড এস১০ (৪জি),গ্যালাক্সি এস১০ প্লাস এবং গ্যালাক্সি এস ১০ই এর জন্য সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করে দিয়েছে। এই লাইনআপের বাকি দুটি ফোন, গ্যালাক্সি এস১০ ৫জি এবং গ্যালাক্সি এস১০ লাইট পরে লঞ্চ করা হয়েছিল বলে এগুলির সাপোর্ট চালু ছিল।

জানিয়ে রাখি, ২০১৯ সালের জুন মাসের মধ্যে স্যামসাং গ্যালাক্সি এস১০ ৫জি-এর বেশিরভাগই তার টার্গেট মার্কেটে পৌঁছেছে। এরপর, ৪ বছর নিয়মিত আপডেট গ্রহণের পর এখন অবশেষে ডিভাইসটির সফ্টওয়্যার সাপোর্টের যাত্রা সমাপ্ত হয়েছে। স্যামসাংয়ের প্রথম ৫জি স্মার্টফোন হিসাবে তিনটি অ্যান্ড্রয়েড আপডেট পেয়েছে এটি। অ্যান্ড্রয়েড ৯.০ পাই (Android 9.0 Pie) সহ লঞ্চ করা হলেও বর্তমানে বর্তমানে অ্যান্ড্রয়েড ১২ ওএস (Android 12 OS)-এ রান করে ফোনটি। প্রথম তিন বছরে মাসিক সিকিউরিটি আপডেটের অ্যাক্সেস পেয়েছে। চূড়ান্ত বছরের জন্য পরে সেটি তিন মাস অন্তর অন্তর রোলআউট চলতে থাকে।

অন্যদিকে, Galaxy S10 Lite মডেলটি আগামী বছরের শুরু পর্যন্ত কোয়ার্টারলি আপডেট পেতে থাকবে। কারণ এটি Galaxy S10 সিরিজের বাকি চারটি মডেল লঞ্চের এক বছর পর বাজারে এসেছিল। ফোনটি বর্তমানে অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে চলে, কারণ এটি অ্যান্ড্রয়েড ১০-এর সাথে আত্মপ্রকাশ করেছিল।

উল্লেখ্য, Samsung Galaxy S10 5G-তে ৬.৭ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে ও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর দ্বারা আছে। ফটোগ্রাফির জন্য ১২ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা, ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ১২ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর রয়েছে। এছাড়াও, এটিতে একটি অতিরিক্ত ০.৩ মেগাপিক্সেলের টিওএফ (TOF) ৩ডি ডেপ্থ ক্যামেরাও রয়েছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য, ২৫ ওয়াট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥