Samsung একজোড়া নতুন ফোন ভারতে লঞ্চের জন্য রেডি করছে, Redmi, Realme-দের কতটা বেগ দেবে

Avatar

Updated on:

Samsung Galaxy M14 5G Galaxy F14 5G listed on BIS

স্যামসাং (Samsung) তাদের Galaxy M-সিরিজের অধীনে তাদের বাজেট রেঞ্জের ডিভাইসগুলি লঞ্চ করে থাকে, যা ক্রেতাদের মধ্যে বেশ জনপ্রিয়। বর্তমানে শোনা যাচ্ছে, কোম্পানিটি শীঘ্রই একটি নতুন M-সিরিজের ডিভাইস ভারতীয় বাজারে লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে, যা Samsung Galaxy M14 5G নামে এদেশে আত্মপ্রকাশ করবে। সম্প্রতি এই আসন্ন মডেলটি গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে উপস্থিত হয়েছিল, যার তালিকা থেকে ফোনটির সম্পর্কে বেশ কিছু তথ্য সামনে এসেছে। আর এখন Samsung Galaxy M14 5G-কে ভারতের বিআইএস (BIS) সার্টিফিকেশন সাইটে স্পট করা গেছে, যা ইঙ্গিত করে যে এটি খুব শীঘ্রই এদেশের বাজারে আত্মপ্রকাশ করবে। চলুন তাহলে এখনও পর্যন্ত Galaxy M14 5G সম্পর্কে কি কি তথ্য প্রকাশ্যে এসেছে, জেনে নেওয়া যাক।

Samsung Galaxy M14 5G পেল BIS-এর অনুমোদন

SM-M146B/DS মডেল নম্বর সহ স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) সার্টিফিকেশন ওয়েবসাইটে তালিকাভুক্ত হয়েছে। এই মডেলটির পাশাপাশি SM-E146B/DS মডেল নম্বর সহ অন্য আরেকটি স্যামসাং ডিভাইসকেও বিআইএস-এর ডেটাবেসে দেখা গেছে। এই মডেল নম্বরটি সম্ভবত নতুন গ্যালাক্সি এফ১৪ ৫জি হ্যান্ডসেটটির সাথে যুক্ত। এই দুই স্যামসাং ফোনের বিআইএস তালিকাটি কেবলমাত্র এগুলির মডেল নম্বরই প্রকাশ করেছে, এর থেকে অন্য কোনও বিবরণ জানা যায়নি। তবে সার্টিফিকেশনটি এবিষয়ে নিশ্চিত করেছে যে, ডিভাইসগুলি শীঘ্রই ভারতে লঞ্চ হবে।

প্রসঙ্গত, সম্প্রতি স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনটি গিকবেঞ্চ বেঞ্চমার্কিং ওয়েবসাইটে তালিকাভুক্ত হয়েছে এবং এই তালিকাটি স্মার্টফোনটি সম্পর্কে কিছু তথ্য প্রকাশ করেছে। গিকবেঞ্চ তালিকা অনুযায়ী, গ্যালাক্সি এম১৩ ৫জি-এর উত্তরসূরি মডেলটি স্যামসাং এক্সিনস এস৫ই৮৫৩৫ প্রসেসর দ্বারা চালিত হবে, যা আসলে অঘোষিত এক্সিনস ১৩৩০ চিপসেটটি হতে পারে। স্যামসাং শীঘ্রই এই ৫জি মোবাইল প্ল্যাটফর্মটির সম্পর্কে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

এছাড়াও, গিকবেঞ্চ তালিকাটি প্রকাশ করেছে যে, এম১৪ ৫জি-তে ব্যবহৃত চিপসেটে ২.৪ গিগাহার্টজ ক্লক স্পিডের দুটি কোর এবং ২.০০ গিগাহার্টজ গতি সম্পন্ন ছয়টি এফিসিয়েন্সি কোর রয়েছে। তালিকা অনুসারে, এটি ৪ জিবি র‍্যামের সাথে যুক্ত থাকবে। তবে, কোম্পানি সম্ভবত লঞ্চের সময় ফোনটির একাধিক র‍্যাম এবং স্টোরেজ ভ্যারিয়েন্ট অফার করবে। গিকবেঞ্চ লিস্টিংটি নিশ্চিত করেছে যে, গ্যালাক্সি এম১৪ ৫জি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে চলবে এবং এর ওপরে ওয়ান ইউআই ৫.০ (One UI 5.0) কাস্টম স্কিনের একটি স্তর থাকবে বলে আশা করা হচ্ছে। আবার বেঞ্চমার্ক ফলাফলের ক্ষেত্রে, ডিভাইসটি গিকবেঞ্চ ৫ (Geekbench 5)-এর সিঙ্গেল-কোর টেস্টে ৭৫১ এবং মাল্টি-কোর টেস্টে ২,০৫১ স্কোর করেছে।

অন্যদিকে, বিআইএস-এর অনুমোদনপ্রাপ্ত Samsung Galaxy F14 5G মডেলটি চলতি বছরের জুন মাসে ভারতে লঞ্চ হওয়া Galaxy F13-এর আপগ্রেড ভার্সন হিসেবে আসতে চলেছে। Galaxy F13-এ এক্সিনস ৮৫০ প্রসেসর এবং একটি ফুল-এইচডি+ ডিসপ্লে, ৪ জিবি র‍্যাম, একটি ৫০ মেগাপিক্সেলের ক্যামেরা সেটআপ এবং একটি শক্তিশালী ৬,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। তাই আশা করা হচ্ছে যে, Galaxy F14 5G-তে এর চেয়ে উচ্চমানের স্পেসিফিকেশন মিলবে।

সঙ্গে থাকুন ➥