HomeMobilesনেটওয়ার্কহীন এলাকাতেও যাবে কল, Samsung Galaxy S24 সিরিজে থাকবে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার?

নেটওয়ার্কহীন এলাকাতেও যাবে কল, Samsung Galaxy S24 সিরিজে থাকবে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার?

চলতি বছরে আত্মপ্রকাশ করা Samsung Galaxy S23 সিরিজে লেটেস্ট Apple iPhone মডেলের অনুরূপ স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার বিদ্যমান থাকবে বলে গুজব ছড়িয়েছিল। কিন্তু লঞ্চের পর দেখা যায় আলোচ্য বৈশিষ্ট্যটি এই সিরিজে অনুপস্থিত। ফলে স্বাভাবিকভাবেই আশাহত হয়েছিলেন ভক্তরা। এখন আবার দাবি করা হচ্ছে, আসন্ন Galaxy S24 সিরিজের সাথে টু-ওয়ে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার অফার করবে Samsung। সর্বোপরি উক্ত লাইনআপ নয়া One UI 6.1 কাস্টম স্কিনের সাথে প্রি-লোডেড হয়ে আসবে, যার চেঞ্জলগের স্ক্রিনশটেও এই বৈশিষ্ট্যটির উল্লেখ আছে। যার দরুন আসন্ন ফ্ল্যাগশিপ সিরিজে স্যাটেলাইট সংযোগ বিদ্যমান থাকার এই দাবি সত্যি বলেই একপ্রকার ধরে নিয়েছেন অনেকে। কিন্তু সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি এবারও এই ফিচারটি তাদের নয়া লাইনআপে দেবে না।

Samsung Galaxy S24 সিরিজে টু-ওয়ে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার অনুপস্থিত থাকতে পারে

সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, স্যামসাং বর্তমানে দক্ষিণ কোরিয়া ভিত্তিক তিনটি নেটওয়ার্ক অপারেটর – KT, LG Uplus এবং SK Telecom -এর সাথে হাত মিলিয়ে আপকামিং গ্যালাক্সি এস২৪ সিরিজের সেলুলার নেটওয়ার্ক পারফরম্যান্স পরীক্ষা করছে। এক্ষেত্রে অপারেটররা এখন আসন্ন সিরিজের টপ-এন্ড মডেল অর্থাৎ স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা (Samsung Galaxy S24 Ultra) -এর উপর অনুশীলন প্রক্রিয়া জারি রেখেছে। যার দরুন ডিভাইসটির স্যাটেলাইট বিভাগ সম্পর্কিত কিছু তথ্যাদি সামনে এসেছে। দাবি করা হচ্ছে যে, এই ফ্ল্যাগশিপ মডেলে সেলুলার নেটওয়ার্ক পারফরম্যান্স রিপোর্টে টু-ওয়ে স্যাটেলাইট সংযোগ পরিষেবার কোনো উল্লেখ নেই। যার অর্থ, স্যামসাং এবারও তাদের ফোনে এই জনপ্রিয় ফিচার অফার করবে না।

স্যাটেলাইট কানেক্টিভিটি বৈশিষ্ট্যটি, সেলুলার নেটওয়ার্ক উপলব্ধ নেই এমন অঞ্চলে জরুরীকালীন পরিস্থিতিতে পড়লে যাতে কন্টাক্টে থাকা অন্যান্য ব্যাক্তিদের সাথে যোগাযোগ স্থাপন করা যায় সেই উদ্দেশ্যে চালু করা হয়েছিল৷ এক্ষেত্রে, এই ফিচারটি এল ব্যান্ড ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করে পার্শ্ববর্তী এলাকা ভিত্তিক এমার্জেন্সি রেস্পন্স টিমের কাছে রেসকিউ নোটিফিকেশন পাঠিয়ে থাকে।

গত বছর অ্যাপল আইফোন ১৪ (Apple iPhone 14) সিরিজের সাথে এই বৈশিষ্ট্যটি প্রথম লঞ্চ হয়েছিল। পরবর্তীতে হুয়াওয়ে (Huawei) তাদের কয়েকটি নির্বাচিত ফ্ল্যাগশিপ ফোনে একই ধরনের ফিচার দেয়। তবে হুয়াওয়ে ব্যতীত আর কোনো অ্যান্ড্রয়েড ব্র্যান্ড এখনো পর্যন্ত তাদের ফোনে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করেনি। ফলে স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ সিরিজের সাথে স্যাটেলাইট কানেক্টিভিটি পরিষেবা নিয়ে আসবে, এই খবরে অনেকেই আশায় বুক বেঁধেছিল। কিন্তু এখন মনে হচ্ছে, দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি তাদের ফোনে এই ফিচার অন্তর্ভুক্ত করার জন্য তাড়াহুড়ো করতে রাজি নয়।

আসলে গ্যালাক্সি এস২৩ সিরিজ লঞ্চের সময়ে স্যামসাংয়ের স্মার্টফোন বিভাগের প্রধান জানিয়েছিলেন, টু-ওয়ে স্যাটেলাইট কানেক্টিভিটি ইকোসিস্টেম যথেষ্ট পরিপক্ক হয়নি। এবারও হয়তো এমনি কোনো কারণে এই ফিচার সামিল করা হচ্ছে না। হয়তো বা সংস্থাটি আগেভাগে ফিচার উপলব্ধ করার পরিবর্তে, ত্রুটি-বিহীন ফিচার অফার করা অধিক পছন্দ করছে।

প্রসঙ্গত, অ্যাপল ডিস্ট্রেস সিগন্যাল পাঠানোর জন্য একমুখী বা ওয়ান-ওয়ে স্যাটেলাইট স্ট্রাকচার ব্যবহার করে থাকে। বিপরীতে স্যামসাং, দ্বি-মুখী বা টু-ওয়ে স্যাটেলাইট সংযোগ বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে। মূলত ব্যবহারকারীরা যাতে ফোনে সেলুলার নেটওয়ার্ক না থাকলেও মেসেজ পাঠাতে এবং একই সাথে গ্রহণ করতে পারে সেই কারণেই টু-ওয়ে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার চালু করতে চাইছে স্যামসাং। যাইহোক সূত্র মারফত খবর এসেছে, স্যামসাং তাদের দ্বি-মুখী স্যাটেলাইট সংযোগ ২০২৫ সালে আসন্ন গ্যালাক্সি এস২৫ (Galaxy S25) সিরিজে ব্যবহার করবে, যা সম্ভবত এক্সিনস ২৪০০ (Exynos 2400) ওএস দ্বারা চালিত হবে।

RELATED ARTICLES

Most Popular