গেম খেলুন চুটিয়ে, কম্পিউটারের গ্রাফিক্স কার্ডের প্রযুক্তি এবার Samsung-এর ফোনে!

Avatar

Published on:

Samsung Galaxy S24 Series Feature AMD FSR

Samsung Galaxy S24 সিরিজ আগামী বছরের প্রথম ত্রৈমাসিকেই বাজারে পা রাখতে চলেছে। প্রতিদিনই নানান সূত্র মারফৎ এই ফোনগুলির সম্পর্কে বিভিন্ন তথ্য সামনে আসছে। যেমন জানা গেছে যে, Galaxy S24 সিরিজ আগামী ১৭ জানুয়ারি উন্মোচিত হবে এবং এতে ওভারক্লকিং ক্ষমতা যুক্ত Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর থাকবে। তবে এই বিশেষ প্রসেসরই একমাত্র বৈশিষ্ট্য হবে না, যা এই ফোনগুলিকে তাদের প্রতিযোগীদের থেকে আলাদা করবে। কারণ এখন শোনা যাচ্ছে যে, স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে FSR (FidelityFX Super Resolution) প্রযুক্তি ব্যবহার করার জন্য এএমডি (AMD) এবং কোয়ালকম (Qualcomm)-এর সাথে হাত মিলিয়েছে।

Samsung Galaxy S24 সিরিজে উন্নততর গেমিং পারফরম্যান্সের জন্য AMD FSR প্রযুক্তি

স্যামসাং বিশ্বের বৃহত্তম স্মার্টফোন নির্মাতা। তবে, বিক্রির দিক থেকে শীর্ষে থাকা সত্ত্বেও, বছরের পর বছর ধরে একটি খুব গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে লড়াই করছে তারা। স্যামসাংয়ের মার্কেট শেয়ারের একটি উল্লেখযোগ্য অংশ এন্ট্রি লেভেল এবং মিড-রেঞ্জ থেকে আসে। যদিও এটি আয়তনের পরিপ্রেক্ষিতে আয় আনে, তবে লো-এন্ড মডেলগুলি গ্যালাক্সি এস বা ফোল্ড সিরিজের মতো লাভজনক নয়।

এই সমস্যাটির সমাধান করার প্রয়াসে, আসন্ন স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের জন্য বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে সংস্থা। প্রথম ধাপে রয়েছে ওভারক্লকিং ক্ষমতা সহ বিশেষভাবে নির্মিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসরের অন্তর্ভুক্তি। আর দ্বিতীয় ধাপ হল ফিডেলিটিএফএক্স সুপার রেজোলিউশন (FSR) প্রযুক্তির ইন্টিগ্রেশন। জানিয়ে রাখি, এনভিডিয়ার ডিএলএসএস-কে টেক্কা দিতে গেমিং পারফরম্যান্স বাড়ানোর জন্য এএমডি দ্বারা নির্মিত একটি প্রযুক্তির নাম এফএসআর। এট ফোনের হার্ডওয়্যার ওভারলোড না করেই হাই-গ্রাফিক্সের গেম আরও মসৃণভাবে চালাতে সাহায্য করবে৷

উল্লেখ্য, এএমডি-এর Radeon সিরিজের গ্রাফিক্স কার্ডে ব্যবহৃত এফএসআর প্রযুক্তিটি এবার Samsung Galaxy S24 সিরিজে দেখা যাবে। রিপোর্ট অনুযায়ী, স্যামসাং, কোয়ালকম এবং এএমডি এই প্রযুক্তিটি নতুন ফোনগুলিতে যুক্ত করার জন্য একত্রে কাজ করছে। কোয়ালকমের Snapdragon 8 Gen 3-এ ইতিমধ্যেই গেমিং পারফরম্যান্সকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে রে-ট্রেসিংয়ের মতো প্রযুক্তি রয়েছে। Samsung Galaxy S24 মডেলগুলিতে ফিডেলিটিএফএক্স সুপার রেজোলিউশন-এর ব্যবহার ডিভাইসগুলিকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যাবে। এটি ব্যবহারকারীদের কিভাবে ও কতটা উপকৃত করবে, সেটাই এখন দেখার।

সঙ্গে থাকুন ➥