পারফরম্যান্সের সাথে আপোষ নয়, Samsung Galaxy S24 Ultra কেবল Snapdragon 8 Gen 3 প্রসেসরের সাথে আসবে

Published on:

Samsung Galaxy S24 Ultra Processor

Samsung গতবছর তাদের Galaxy S22 সিরিজের স্মার্টফোনগুলিকে অঞ্চলের ওপর নির্ভর করে Qualcomm Snapdragon 8 Gen 1 এবং Exynos 2200 – এই দুটি প্রসেসর ভ্যারিয়েন্টে লঞ্চ করেছিল। তবে কোম্পানির ইন-হাউস Exynos চিপসেট যুক্ত S22 মডেলগুলি ইউজারদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া গ্রহণ করায় Samsung এবছর তাদের Galaxy S23 সিরিজটি শুধুমাত্র Qualcomm Snapdragon প্রসেসরের সাথে লঞ্চ করেছে। তবে এর উত্তরসূরী মডেল গুলিতে পুনরায় কোম্পানির নিজস্ব প্রসেসর ফিরে আসার সম্ভাবনা করেছে, কেননা সম্প্রতি নির্ভরযোগ্য টিপস্টার আইস ইউনিভার্স দাবি করেছেন যে, ইউরোপে আসন্ন Samsung Galaxy S24 সিরিজটি Exynos 2400 চিপসেটের সাথে লঞ্চ হবে। কিন্তু এখন একটি নতুন সূত্র মারফৎ জানা গেছে যে, সিরিজের টপ-এন্ড Galaxy S24 Ultra মডেলটির কোনও Exynos 2400 ভ্যারিয়েন্ট থাকবে না। আসুন এপ্রসঙ্গে সবিস্তারে জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S24 Ultra সমস্ত বাজারে Snapdragon 8 Gen 3 প্রসেসরের সাথে আসবে

টিপস্টার সেটসুনা ডিজিট্যালের মতে, শুধুমাত্র স্ট্যান্ডার্ড গ্যালাক্সি এস২৪ এবং গ্যালাক্সি এস২৪ প্লাস মডেলগুলি এক্সিনস ২৪০০ চিপসেট দ্বারা চালিত হবে। কিন্তু তিনি ইঙ্গিত দিয়েছেন যে, স্থান নির্বিশেষে আসন্ন এস-সিরিজের সবচেয়ে প্রিমিয়াম মডেল, গ্যালাক্সি এস২৪ আল্ট্রা-এ শুধুমাত্র স্ন্যাপড্রাগন প্রসেসরই ব্যবহৃত হবে।

অর্থাৎ, স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা সমস্ত বাজারে গ্যালাক্সির জন্য স্পেশালাইজড স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসরের সাথে আত্মপ্রকাশ করবে। তাই ধরে নেওয়া যায় স্ট্যান্ডার্ড এবং প্লাস মডেল দুটি অঞ্চলের ওপর ভিত্তি করে এক্সিনস ২৪০০ বা গ্যালাক্সি-এক্সক্লুসিভ স্ন্যাপড্রাগন ৮ জেন ৩-এর সাথে আসবে। তবে এই তথ্যটি একটি অসমর্থিত সূত্র থেকে সামনে এসেছে, তাই এটির সত্যতা কতটা তা সময়ই বলতে পারবে।

জানিয়ে রাখি, একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে Samsung Galaxy S24 Ultra-এর বেস মডেলে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ মিলবে। তবে, এর সর্বোচ্চ ভ্যারিয়েন্টের স্টোরেজ ক্ষমতা হবে ২ টেরাবাইট, যা এর পূর্বসূরির ১ টিবি স্টোরেজ ক্যাপাসিটির দ্বিগুণ। প্রসঙ্গত, Samsung Galaxy S23 Ultra ২৫৬ জিবি, ৫১২ জিবি এবং ১ টিবি-এর মতো স্টোরেজ বিকল্পগুলিতে উপলব্ধ।

শোনা যাচ্ছে যে, স্যামসাং দ্বারা ডেভলপ করা নতুন Exynos 2400-এ একটি কর্টেক্স-এক্স৪ কোর, কর্টেক্স-এ৭২০ কোরের দুটি ক্লাস্টার এবং চারটি এ৫২০ কোর সহ একটি ১০-কোর চিপ থাকবে৷ এর সাথে Xclipse 940 নামক জিপিইউ যুক্ত থাকবে, যা এএমডি (AMD)-এর সহযোগিতায় এবং আরডিএনএ২ (RDNA 2) প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

অন্যদিকে, গ্যালাক্সির জন্য এক্সক্লুসিভ Snapdragon 8 Gen 3 চিপটি রেগুলার 8 Gen 3-এর একটি ওভারক্লকড সংস্করণ হবে। এতে একটি শক্তিশালী কর্টেক্স-এক্স৪ কোর যুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে, যা সর্বোচ্চ ৩.৩০ গিগাহার্টজে কাজ করবে। এছাড়াও, প্রসেসরে অন্তর্ভুক্ত তিনটি কর্টেক্স-এ৭১০ কোর ৩.১৫ গিগাহার্টজে রান করবে, দুটি কর্টেক্স-এ৭১০ কোরের ক্লক স্পিড হবে ২.৯৬ গিগাহার্টজ এবং দুটি কর্টেক্স-এ৫১০ কোর ২.২৭ গিগাহার্টজ গতিতে কার্য সম্পাদন করতে সক্ষম। গ্রাফিক্সের জন্য Adreno 750 জিপিইউ-এর সাথে যুক্ত থাকবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥