দাম বেশি মানেই কি ভালো? Samsung Galaxy S24 নাকি S24+, এই বাজারে কোন ফ্ল্যাগশিপ কেনা লাভ?

Avatar

Published on:

Samsung Galaxy S24 vs Galaxy S24 Plus Comparison

Samsung Galaxy S24 vs Galaxy S24+: প্রতি বছরের অভ্যাস মতো এবার জানুয়ারিতেও Samsung তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ লঞ্চ করেছে। কোম্পানির লেটেস্ট Samsung Galaxy S24 নামক লাইনআপের অধীনে তিন-তিনটি দামি হ্যান্ডসেট – Galaxy S24, Galaxy S24+ ও Galaxy S24 Ultra বাজারে পা রেখেছে যাদের প্রতিটিতেই AI ফিচার দেওয়া হয়েছে। মোটের ওপর এদের স্পেসিফিকেশন প্রায় একই রকম, কিন্তু তাও Samsung Galaxy S24 সিরিজ নানা ভিন্নতায় সমৃদ্ধ। প্রথমত, Samsung Galaxy S24, Galaxy S24+ এবং Galaxy S24 Ultra ফোন তিনটির মধ্যে দামের বিস্তর ফারাক। আবার ‘Ultra’ মডেলটি অন্য দুটির থেকে বেশ আলাদা, এটি সিরিজের সবচেয়ে প্রিমিয়াম বা হাই-এন্ড ফোন। সেক্ষেত্রে আপনি যদি এখন Samsung-এর Galaxy S24 বা Galaxy S24+ মডেলের মধ্যে কোনো একটি কেনার পরিকল্পনা করেন, আর কোনটি নিজের জন্য সঠিক হবে সেই পার্থক্য বুঝে নিতে চান, তাহলে আমাদের এই প্রতিবেদনটি আপনার কাজে আসবে। কারণ, এখানে আমরা এই দুটি স্মার্টফোনের মধ্যে তুলনামূলক বিচার করব।

Samsung Galaxy S24 এবং Galaxy S24+ ফোনের ফিচারের পার্থক্য

  • Samsung Galaxy S24-এর স্পেসিফিকেশন: এই ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২৬০০ নিটস পিক ব্রাইটনেসযুক্ত ৬.২-ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে রয়েছে। সাথে রয়েছে কোম্পানির নিজস্ব এক্সিনস ২৪০০ প্রসেসর, ৮ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। এক্ষেত্রে পাওয়ার ব্যাকআপের জন্য ফোনটিতে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৪,০০০ এমএএইচ ব্যাটারি দেখা যাবে। আর ফটোগ্রাফির জন্য মিলবে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাযুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ।
  • Samsung Galaxy S24+ ফোনের স্পেসিফিকেশন: এই ফোনেও ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২৬০০ নিটস পিক ব্রাইটনেসযুক্ত অ্যামোলেড ডিসপ্লে রয়েছে, তবে এর সাইজ ৬.৭-ইঞ্চি। এদিকে পারফরম্যান্সের জন্য এতে দেওয়া হয়েছে এক্সিনস ২৪০০ প্রসেসর, ১২ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। আর পাওয়ার ব্যাকআপের জন্য এটি ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৪,৯০০ এমএএইচ ব্যাটারি অফার করবে। একইভাবে ফটোগ্রাফির জন্য এই ফোনেও ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাযুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ মিলবে।

দেখা যাচ্ছে যে স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের দুটি হ্যান্ডসেটের মধ্যে স্পেসিফিকেশনগত প্রধান পার্থক্য ডিসপ্লে সাইজ এবং ব্যাটারি ক্যাপাসিটিতে। এক্ষেত্রে স্ট্যান্ডার্ড ফোনটির ডিসপ্লে সাইজ খানিকটা ছোটো এবং এর ব্যাটারি ক্যাপাসিটিও বেশ কম। এছাড়া এদের র‍্যামের মধ্যেও একটু তফাত আছে – ‘প্লাস’ মডেলটি ১২ জিবি ইনবিল্ট র‍্যামের সাথে আসে। বাদ বাকি ক্যামেরা, প্রসেসরসহ অন্যান্য ফিচার একইরকম।

Samsung Galaxy S24 এবং Galaxy S24+ ফোনের দামের তফাত

স্ট্যান্ডার্ড স্যামসাং গ্যালাক্সি এস২৪ দুটি স্টোরেজ কনফিগারেশনে আসে – এর মধ্যে ৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৭৯,৯৯৯ টাকা, যেখানে ৮ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি ৮৯,৯৯৯ টাকায় কেনা যাবে।

অন্যদিকে স্যামসাং গ্যালাক্সি এস২৪+ মডেলটিও দুটি সংস্করণে আসে। এই ফোনের ১২ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম পড়বে ৯৯,৯৯৯ টাকা, আর ১২ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটির জন্য ১,০৯,৯৯৯ টাকা খরচ হবে।

কোন ফোনটি কেনা ভালো হবে? 

ফিচার ও দামের সবদিক তুলনা করে বলা যায় যে, আপনি যদি নিজের জন্য কমপ্যাক্ট প্রিমিয়াম ফোন চান এবং আপনার মনে কিছুটা টাকা বাঁচানোরও ইচ্ছে থাকে, তাহলে স্যামসাং গ্যালাক্সি এস২৪ বেছে নেওয়া উচিত। আবার আপনি যদি আইফোনের ‘প্রো’ ভ্যারিয়েন্টের মতো বড় ডিসপ্লে, ব্যাটারিওয়ালা ফোন চান, আর দামের সাথে আপোষ করার কোনো ব্যাপার না থাকে, সেক্ষেত্রে প্লাস মডেলটিই সঠিক বিকল্প হবে।

সঙ্গে থাকুন ➥