HomeMobilesবিশ্বের প্রথম 2 ন্যানোমিটার চিপসেট ব্যবহার হতে পারে Samsung Galaxy S26 সিরিজে

বিশ্বের প্রথম 2 ন্যানোমিটার চিপসেট ব্যবহার হতে পারে Samsung Galaxy S26 সিরিজে

স্যামসাং (Samsung) বর্তমানে তাদের ফাউন্ড্রি বিজনেসের জন্য অত্যাধুনিক ২ ন্যানোমিটার (nm) প্রসেস নোডে কাজ করছে। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি সংস্থাটি সুবিখ্যাত প্রসেসর প্রস্তুতকারক, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির আগেই ২ ন্যানোমিটারের চিপটি সর্বপ্রথম বাজারে লঞ্চ করার লক্ষ্যে কাজ করছে। এটি প্রেফারেড নেটওয়ার্কস (PFN) নামের একটি জাপানি কোম্পানির কাছ থেকে প্রথম ২ ন্যানোমিটার চিপ তৈরির অর্ডার পেয়েছে বলে জানা গেছে। এখন জানা গেছে যে, স্যামসাং ‘টেথিস’ (Tethys) নামে একটি ২এনএম অ্যাপ্লিকেশন প্রসেসর (AP) উন্নয়ন প্রকল্প শুরু করেছে এবং এই প্রক্রিয়া থেকে উৎপন্ন প্রসেসরটি Exynos ব্র্যান্ডের অধীনে প্রকাশিত হবে। এটি Samsung Galaxy S26 সিরিজের ডিভাইসগুলিতে ব্যবহৃত হবেও বলেও শোনা যাচ্ছে।

Samsung ব্র্যান্ডের 2nm প্রকল্প “Tethys” Exynos 2600 চিপের সাথে সম্পর্কিত হতে পারে

স্যামসাং কোয়ালকম (Qualcomm) এবং মিডিয়াটেক (MediaTek) ব্র্যান্ডের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে বিশেষ মনোযোগী হয়েছে বলে মনে হচ্ছে। আপাতত, স্যামসাং পাওয়ার এফিসিয়েন্সির প্রয়োজনীয়তা মেটাতে তাদের ফোল্ডেবল লাইনআপে শুধুমাত্র কোয়ালকমের চিপসেটই যুক্ত করবে বলে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রজেক্ট “টেথিস” আগামী বছর গণ উৎপাদনের জন্য প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে এবং এটি স্যামসাং গ্যালাক্সি এস২৬ সিরিজের ফোনগুলিতে ব্যবহৃত হতে চলা প্রত্যাশিত এক্সিনস ২৬০০ চিপসেটের সাথে সম্পর্কিত হতে পারে। সংস্থাটি আগেই করেছে যে, তারা আগামী বছর ২এনএম চিপগুলি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে।

জানিয়ে রাখি, গত বছরের Samsung Galaxy S23 সিরিজটি শুধুমাত্র Qualcomm Snapdragon 8 Gen 2 চিপসেটের সাথে বাজারে এসেছিল। এবছর স্যামসাং তাদের ডুয়েল প্ল্যাটফর্ম ফ্ল্যাটেজিতে ফিরে এসেছে। তারা অঞ্চলভেদে Exynos 2400 ও Snapdragon 8 Gen 3 চিপসেটের সাথে Samsung Galaxy S23 এবং Samsung Galaxy S23 Plus মডেল দুটি লঞ্চ করেছে৷ তবে, Samsung Galaxy S24 Ultra ফোনটিতে শুধুমাত্র Snapdragon 8 Gen 3 প্রসেসর রয়েছে। সম্ভবত সেই একই কারণে, যে কারণে তারা আসন্ন Z সিরিজের ফোল্ডেবল স্মার্টফোনগুলিতে শুধুমাত্র কোয়ালকমের চিপ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে।

শোনা যাচ্ছে যে, পরবর্তী প্রজন্মের Exynos 2500 চিপ পাওয়ার এফিসিয়েন্সিতে উন্নতি নিয়ে আসবে এবং কোম্পানি এটিকে Samsung S26 সিরিজে ব্যবহার করবে। যদিও, Exynos-চালিত ভ্যারিয়েন্টগুলি কোন কোন মার্কেটে লঞ্চ হবে, তা এখনও পরিষ্কার নয়। তবে এটা বোঝাই যাচ্ছে যে, স্যামসাং যতটা সম্ভব বেশি পরিমাণেই Exynos চিপ ব্যবহার করতে চাইবে, বিশেষ করে যদি এটি সামগ্রিক কর্মক্ষমতায় স্ন্যাপড্রাগনের সাথে ব্যবধান কমাতে বা এর সমকক্ষ হয়ে উঠতে সক্ষম হয়। উল্লেখযোগ্যভাবে, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি ২ এনএম চিপগুলিতেও কাজ করছে এবং এর গণ উৎপাদনও ২০২৫ সালে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

RELATED ARTICLES

আরও পড়ুন