8K ক্যামেরা নিয়ে বাজারে আসছে Samsung এর নতুন মোবাইল, লঞ্চের আগেই ফাঁস দাম

Avatar

Updated on:

Samsung Galaxy Z Fold 5 full specifications

স্যামসাং (Samsung) তাদের Z-সিরিজের পরবর্তী ফোল্ডেবল ফোনগুলি বাজারে আনার জন্য প্রস্তুতি শুরু করেছে। আসন্ন লাইনআপে অন্তর্ভুক্ত রয়েছে দুটি মডেল – Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5। এগুলির মধ্যে Galaxy Z Fold 4-এর উত্তরসূরিটি বেশ কয়েকটি আপগ্রেডের সাথে আসবে এবং ডিজাইনের দিক থেকে এটি গত ফেব্রুয়ারিতে লঞ্চ হওয়া Galaxy S23 সিরিজের ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে বলে জানা গেছে। ইতিমধ্যে বিভিন্ন রিপোর্টের মাধ্যমে Galaxy Z Fold 5 সম্পর্কে একাধিক তথ্য প্রকাশ্যে এসেছে। শোনা যাচ্ছে, ফোল্ডেবল ফোনটি সময়ের আগেই লঞ্চ হবে। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি জুলাই মাসেই ডিভাইসটিকে বাজারে লঞ্চ করতে পারে। যেখানে, এর পূর্বসূরি মডেলটি গ তবছর আগস্ট মাসে বাজারে পা রেখেছিল। আর এখন Samsung Galaxy Z Fold 5-এর আরও স্পেসিফিকেশন এবং ফিচার ফাঁস হয়েছে। চলুন তাহলে আসন্ন লঞ্চের আগে আপকামিং Z-সিরিজের হ্যান্ডসেটটির সম্পর্কে কি কি তথ্য সামনে এসেছে, দেখে নেওয়া যাক।

ফাঁস হল Samsung Galaxy Z Fold 5-এর স্পেসিফিকেশন এবং দাম

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ কোম্পানির পরবর্তী টপ-এন্ড ফোল্ডেবল স্মার্টফোন হবে। একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, এটি জুলাই মাসের শেষের দিকে আত্মপ্রকাশ করবে। আর এখন টিপস্টার অ্যান্থনি এই ফোনের মূল স্পেসিফিকেশনগুলি প্রকাশ করেছেন৷ টিপস্টারের দাবি, জেড ফোল্ড ৫-এ ৭.৬ ইঞ্চির ফোল্ডেবল অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। এটি আগের থেকে আরও টেকসই হবে এবং কম লক্ষণীয় ক্রিজের সাথে আসবে। নতুন হিঞ্জ ডিজাইনের কারণে ফোনটি ফোল্ড করার সময় ডিসপ্লের মধ্যেকার ব্যবধানও কমবে। বিদ্যমান ইউ-আকৃতির কব্জাটির পরিবর্তে গ্যালাক্সি জেড ফোল্ড ৫-এ একটি নতুন ওয়াটার-ড্রপ হিঞ্জ ডিজাইন দেখা যাবে।

অন্যদিকে, হ্যান্ডসেটটির অ্যামোলেড (AMOLED) কভার ডিসপ্লেটি ৬.২ ইঞ্চি লম্বা হবে এবং এটিও ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। উভয় ডিসপ্লেই পূর্বসূরি মডেলের তুলনায় উজ্জ্বল হবে বলে জানা গেছে। গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এর সর্বোচ্চ উজ্জ্বলতা ১,৩০০ নিট। তবে, জেড ফোল্ড ৫ মডেলটি ফ্ল্যাগশিপ স্যামসাং গ্যালাক্সি এস২৩ সিরিজের মতো ১,৭৫০ নিট পিক ব্রাইটনেস অফার করতে পারে। এছাড়া, স্ক্রিনের ওপরে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস ২-এর একটি স্তর থাকবে বলেও জানা গেছে।

টিপস্টার জানিয়েছেন যে, ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে। এটিকে সম্প্রতি ফ্ল্যাগশিপ কোয়ালকম প্রসেসরটির কাস্টমাইজড সংস্করণ সহ গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে দেখা গেছে। গিকবেঞ্চ তালিকাভুক্ত ভ্যারিয়েন্টে ১২ জিবি র‍্যাম ছিল। বেঞ্চমার্ক তালিকাটি এও প্রকাশ করেছে যে, Galaxy Z Fold 5 অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে, যার ওপর লেটেস্ট ওয়ান ইউআই ৫ (One UI 5) কাস্টম স্কিনের স্তর থাকবে বলে আশা করা যায়। টিপস্টার আরও প্রকাশ করেছেন যে, ফোনটি ২৫৬ জিবি/ ৫১২ জিবি/১ টিবি স্টোরেজ বিকল্পগুলি অফার করবে। এতে এলপিডিডিআর৫ র‍্যাম এবং ইউএফএস ৪.০ স্টোরেজ স্ট্যান্ডার্ড থাকবে।

ফটোগ্রাফির জন্য, Samsung Galaxy Z Fold 5-এর রিয়ার প্যানেলে ট্রিপল-ক্যামেরা সেটআপ থাকবে, যার মধ্যে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১০ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা লেন্স অবস্থান করবে৷ ডিভাইসটি ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে ৮কে(8K) ভিডিও রেকর্ডিং সাপোর্ট করতে পারে। জল প্রতিরোধের Galaxy Z Fold 5-এ আইপিএক্স৮ (IPX8) রেটিং থাকবে। এতে উন্নত ডুয়েল স্পিকার এবং একটি ভাইব্রেশন মোটরও মিলবে। ডিভাইসটি সম্ভবত এস পেন (S Pen) স্টাইলাস সাপোর্ট করবে। আর এটির ওজন হবে প্রায় ২৫৪ গ্রাম, যা পূর্বসূরির থেকে ৯ গ্রাম কম।

এছাড়া টিপস্টার অ্যান্থনি দাবি করেছেন যে, Galaxy Z Fold 5-এর প্রাথমিক মূল্য হবে ১,৭৯৯ ডলার (প্রায় ১,৪৭,০০০ টাকা)। এই বিবরণগুলি ছাড়াও, পূর্ববর্তী রিপোর্ট থেকে জানা গেছে যে, আসন্ন ফোল্ডেবল ফোনটিতে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৪০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে। এটি বেইজ, ব্ল্যাক এবং লাইট ব্লু কালার অপশনে বাজারে আসতে পারে।

সঙ্গে থাকুন ➥