স্যামসাং ফ্যানদের জন্য সুখবর, খুব তাড়াতাড়িই লঞ্চ হতে পারে Galaxy Z Fold 5 ও Z Flip 5

Published on:

Samsung Galaxy Z Fold 5 Galaxy Z Flip 5 Launch Date

স্যামসাং তাদের পরবর্তী প্রজন্মের Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5 ফোল্ডেবল স্মার্টফোনগুলি চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাজারে আনার জন্য প্রস্তুতি নিচ্ছে। আর এখন একটি রিপোর্টে এই হ্যান্ডসেটগুলির লঞ্চের টাইমলাইন শেয়ার করা হয়েছে, যা নিঃসন্দেহে স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনগুলির অনুরাগীদের জন্য সুখবর হয়ে এসেছে। কারণ তাতে বলা হয়েছে যে, এগুলি প্রত্যাশিত সময়ের আগেই বাজারে লঞ্চ হতে পারে। জানিয়ে রাখি, এর পূর্বসূরি Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4 গত বছর আগস্টে লঞ্চ হয়েছিল। আর এবছর, কোম্পানি জুলাই মাসেই Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5-এর ওপর থেকে পর্দা সরাতে পারে। আসুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5 প্রত্যাশিত সময়ের আগেই আসতে পারে বাজারে

আইটি হোম-এর দাবি, চলতি বছরের জুলাই মাসে স্যামসাংয়ের গ্যালাক্সি জেড ফোল্ড ৫ এবং জেড ফ্লিপ ৫ মডেলগুলি লঞ্চ করা হতে পারে, তবে এই প্রতিবেদনে ফোল্ডেবল ফোনগুলির সঠিক লঞ্চের তারিখ প্রকাশ করা হয়নি। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, আসন্ন স্যামসাং ফোল্ডেবল ফোনগুলির হিঞ্জ বা কব্জাগুলি জুনের শুরুতে গণ উৎপাদন প্রক্রিয়ায় প্রবেশ করবে। তুলনমূলকভাবে দেখলে, পূর্বসূরি গ্যালাক্সি জেড ফোল্ড ৪ এবং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-এর কব্জাগুলির গণ উৎপাদন প্রক্রিয়া গতবছর জুন মাসের শেষের দিকে শুরু হয়েছিল।

আর, স্যামসাংয়ের নয়া ফোল্ডেবল ফোনের কব্জাগুলি প্রত্যাশিত সময়ের আগে মাস প্রোডাকশনে যাওয়ার কারণে, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ এবং জেড ফ্লিপ ৫ শীঘ্রই লঞ্চ হতে পারে। বলা হয়েছে, উভয় ফোল্ডেবল ফোনই জুলাই মাসের শেষের দিকে গ্যালাক্সি আনপ্যাকড ২০২৩ (Galaxy Unpacked 2023) ইভেন্টে আত্মপ্রকাশ করবে।

শোনা যাচ্ছে, আসন্ন Galaxy Z Fold 5 এবং Z Flip 5-এর জন্য স্যামসাং একটি নতুন হিঞ্জ ডিজাইন ব্যবহার করতে চলেছে। উভয় ফোল্ডেবল ফোনেই বিদ্যমান ইউ-আকৃতির কব্জাগুলির পরিবর্তে একটি নতুন ওয়াটার-ড্রপ হিঞ্জ ডিজাইন দেখা যাবে বলে আশা করা হচ্ছে। নতুন হিঞ্জ ডিজাইন ফোনগুলিকে ফোল্ড করার সময় প্যানেলের মধ্যেকার ফাঁক কমাতে সাহায্য করতে পারে। সদ্য উন্মোচিত Oppo Find N2 এবং Find N2 Flip-এও একই ধরনের হিঞ্জ ডিজাইন দেখা যায়।

এছাড়া, স্যামসাংয়ের পরবর্তী ফোল্ডেবল ফোনগুলি সম্পর্কে বেশ কিছু তথ্য ইতিমধ্যেই অনলাইনে ফাঁস হয়েছে। Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5-এর আমেরিকান সংস্করণগুলির গিকবেঞ্চ (Geekbench) তালিকা প্রকাশ করেছে যে, এগুলি কাস্টম-ডেভেলপ করা কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেট দ্বারা চালিত হবে। Galaxy Z Fold 5 ফোনটি ১২ জিবি পর্যন্ত র‍্যাম অফার করতে পারে, অন্যদিকে Flip 5 মডেলটি ৮ জিবি র‍্যামের সাথে আসতে পারে। তবে, দুটি ফোনই অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে, আর এর ওপরে লেটেস্ট ওয়ান ইউআই ৫ (One UI 5) কাস্টম স্কিনের একটি স্তর থাকবে বলে আশা করা যায়।

অন্যান্য স্পেসিফিকেশনের ক্ষেত্রে, Galaxy Z Fold 5-এ ২কে (2K) রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৭.৬ ইঞ্চির ফোল্ডেবল অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকতে পারে। আর এর কভার ডিসপ্লেটির আকার হবে ৬.২ ইঞ্চি, যার শীর্ষ কেন্দ্রে সেলফি ক্যামেরার জন্য একটি পাঞ্চ-হোল কাটআউট অবস্থান করবে। ফটোগ্রাফির জন্য, Galaxy Z Fold 5-এর রিয়ার প্যানেলে ৫০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা, একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১০ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত থাকবে।

আর সেলফির জন্য, এই ফোল্ডেবল ফোনের সামনে ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেখা যেতে পারে। Z Fold 5-এ জল প্রতিরোধের জন্য আইপিএক্স৮ (IPX8) রেটিং থাকবে। পাওয়ার ব্যাকআপের জন্য, এই স্যামসাং গ্যালাক্সি হ্যান্ডসেটটিতে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৪০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে। Galaxy Z Fold 5-এ এস পেন (S Pen) স্টাইলাসের জন্যও একটি স্লট থাকবে বলে জানা গেছে।

এদিকে, Galaxy Z Flip 5-এর ডিজাইনে কিছু বড় পরিবর্তন দেখা যাবে। যেমন এতে একটি বেশ বড় ৩.৪ ইঞ্চির কভার ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে, যার পাশে ডুয়েল-ক্যামেরা সেটআপ দেখা যেতে পারে। ক্ল্যামশেল-স্টাইলের ফোল্ডেবল ফোনটিতে ১২ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা এবং একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা অবস্থান করবে। Galaxy Z Flip 5-এ ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুলএইচডি+ রেজোলিউশন সহ ৬.৭ ইঞ্চির ফোল্ডেবল অ্যামোলেড ডিসপ্লে থাকবে বলেও জানা গেছে।

তবে Flip 5-এর ব্যাটারির ক্ষমতা এই মুহূর্তে অজানা। একটি সাম্প্রতিক লিক প্রকাশ করেছে যে, Z Fold 5 বেইজ, ব্ল্যাক এবং লাইট ব্লু কালার অপশনগুলিতে লঞ্চ হবে, যেখানে Flip 5 বেইজ, গ্রে, লাইট গ্রীন এবং লাইট পিঙ্ক-এর মতো কালার ভ্যারিয়েন্টগুলিতে উপলব্ধ হবে৷

সঙ্গে থাকুন ➥