ভারতে কমবে চীনা কোম্পানিদের আগ্রাসন, Xiaomi কে সরিয়ে শীঘ্রই সেরা স্মার্টফোন ব্র্যান্ড হবে Samsung

Published on:

Samsung May Beat Overtake Xiaomi

একথা আমাদের সকলেরই জানা যে, স্মার্টফোনের ক্ষেত্রে বিশ্বের অন্যতম প্রধান মার্কেট হল ভারত। তাই এদেশের স্মার্টফোন মার্কেটের শীর্ষস্থানটি নিজেদের দখলে রাখতে হ্যান্ডসেট নির্মাতা কোম্পানিগুলির মধ্যে ঠান্ডা লড়াই হামেশাই চলতে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি জানা গিয়েছে যে, দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্ট Samsung খুব শীঘ্রই জনপ্রিয় চীনা কোম্পানি Xiaomi-কে পিছনে ফেলে ভারতের বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড হয়ে উঠতে পারে। উল্লেখ্য যে, সাশ্রয়ী মূল্যে প্রায়শই একগুচ্ছ কার্যকর ফিচারে ঠাসা বিভিন্ন হ্যান্ডসেট মার্কেটে লঞ্চ করে ইউজারমহলে নিজেদের জনপ্রিয়তা বাড়ানোর পাশাপাশি Xiaomi বর্তমানে এদেশের সবচেয়ে বড়ো স্মার্টফোন প্লেয়ার হয়ে উঠেছে। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, আগামী বছরে এই পদটি নিজেদের দখলে রাখতে পারে Samsung।

আগামী বছরে Xiaomi-কে পিছনে ফেলে ভারতের বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড হয়ে উঠতে পারে Samsung

Techarc-এর প্রধান বিশ্লেষক ফয়সাল কাওসা (Faisal Kawoosa) জানিয়েছেন যে, ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে স্যামসাং ভারতের স্মার্টফোন মার্কেটের ২৩-২৪ শতাংশ শেয়ার দখল করতে পারে, এবং সেই মুহূর্তে শাওমি ১৯-২০ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে থাকবে। এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, দীর্ঘদিন ধরে শীর্ষস্থানটি নিজেদের দখলে রাখার পর হঠাৎ করে ঠিক কী কারণে শাওমিকে টপকে যাবে স্যামসাং? সেক্ষেত্রে বলি, ইউজারদের জন্য চীনা প্রযুক্তি সংস্থাটি মার্কেটে সাশ্রয়ী মূল্যে একাধিক হ্যান্ডসেট লঞ্চ করলেও স্যামসাং-ও কিন্তু মোটেই পিছিয়ে নেই। ব্যবহারকারীদের সুযোগসুবিধার কথা তারাও সর্বদাই মাথায় রাখে। দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্টটি তার গ্রাহকদের যে ইএমআই এবং ফাইন্যান্সিং স্কিমগুলি অফার করে, তার দৌলতে সংস্থাটি ইউজারমহলে বিশেষভাবে জনপ্রিয়তা অর্জন করার পাশাপাশি ব্যবসায়িক ক্ষেত্রেও ব্যাপকভাবে লাভবান হয়েছে।

উল্লেখ্য, স্যামসাং বর্তমানে ভারতীয় ইউজারদের জন্য সাশ্রয়ী মূল্যে একাধিক ৪জি (4G) এবং ৫জি (5G) হ্যান্ডসেট লঞ্চ করেছে। তাই চীনা কোম্পানির স্মার্টফোন না কিনে অনেকেই এখন স্যামসাংয়ের ফোন কিনতে আগ্রহী হচ্ছেন। এক সমীক্ষায় দেখা গেছে যে, ইদানীংকালে ২০,০০০ টাকার রেঞ্জে উপলব্ধ স্যামসাংয়ের ফোনগুলি শাওমির তুলনায় বেশি বিক্রি হচ্ছে। এই প্রসঙ্গে বলে রাখি, ভারত-চীন সীমান্তে বিবাদের পর এদেশে সমস্ত চীনা প্রোডাক্টকে বর্জন করার দাবি শুরু হয়, যার জেরে কিছুটা লাভবান হয়েছে দক্ষিণ কোরিয়ান টেক কোম্পানিটি। দীর্ঘদিন ধরে গোটা বিশ্বের স্মার্টফোন মার্কেটে বিরাজমান থাকায় স্যামসাংয়ের ফ্যানের সংখ্যাও নেহাত কম নয়। তাই এখনও এমন অনেক গ্রাহকই আছেন, যারা অন্য কোনোদিকে না তাকিয়ে কেবলমাত্র স্যামসাংয়ের ফোনই নিজেদের হাতে রাখতে পছন্দ করেন। আর এই সবকিছুর সৌজন্যেই দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি সংস্থাটি আগামী দিনে শাওমিকে টপকে যেতে সক্ষম হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আগামী দিনে Xiaomi-কে হারানোর ভালো সুযোগ রয়েছে Samsung-এর

Techarc-এর তরফে আরও জানা গিয়েছে, যেহেতু ইতিমধ্যেই এদেশে 5G রোলআউট হয়ে গেছে, তাই ২০২৩ সালে অনেকেই পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত হ্যান্ডসেট কিনতে আগ্রহী হবেন। উল্লেখ্য যে, এতদিন পর্যন্ত অন্যান্য স্মার্টফোন কোম্পানিগুলি বাজেট রেঞ্জে 5G স্মার্টফোন লঞ্চ করলেও Samsung কিন্তু সেইপথে হাঁটেনি। তবে হালফিলে বাজার ধরতে এখন ১০,০০০-১৫,০০০ টাকার মধ্যে বেশ কয়েকটি 5G ফোন মার্কেটে এনে হাজির করেছে সংস্থাটি। ফলে সাশ্রয়ী মূল্যে দীর্ঘদিনব্যাপী মার্কেটে বিরাজমান একটি নির্ভরযোগ্য সংস্থার ফোনই যখন পাওয়া যাচ্ছে, সেক্ষেত্রে ক্রেতারা আর অন্য কোনোদিকে তাকাবেন কেন? আর ঠিক এই কারণেই কোম্পানিটির ব্যবসা আগামী দিনে আরও বেশি মাত্রায় ফুলেফেঁপে উঠবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। ফলে খুব স্বাভাবিকভাবেই আগামী দিনে Xiaomi-কে পিছনে ফেলে এদেশের সেরা স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে Samsung-এর এক নম্বরে থাকার সম্ভাবনা প্রবল বলে ধরে নেওয়া যেতে পারে।

সঙ্গে থাকুন ➥