চোখে দেখা যায় না এমন বস্তুরও ছবি উঠবে! ফোনের ক্যামেরায় বড় চমক আনছে স্যামসাং

Avatar

Published on:

Samsung launch New Mobile Sensor with AI

স্মার্টফোনের ক্যামেরা সেন্সরের বাজারে প্রতিযোগিতা মূলত জাপানের সনি (Sony) এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং (Samsung)-এর মধ্যে। মার্কেটের রাশ নিজের হাতেই রেখেছে এই দুই সংস্থা। তবে স্যামসাং জাপানি কোম্পানিটির থেকে কিছুটা পিছিয়ে রয়েছে। গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্ট রিসার্চের রিপোর্ট বলছে, ইমেজ সেন্সর মার্কেটের ৫৪% শেয়ার নিয়ে দাপট বজায় রেখেছে সনি। সেখানে স্যামসাংয়ের অংশীদারিত্ব ২৯%। তাই স্যামসাং এখন সনিকে টেক্কা দিতে সেন্সরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ব্যবহারের পরিকল্পনা করছে বলে জানা গেছে। টেক জায়ান্টটি এআই ক্ষমতা সহ মোবাইল ক্যামেরা সেন্সর ডেভেলপ এবং লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে।

Samsung তাদের স্মার্টফোন ক্যামেরা সেন্সরে AI যুক্ত করেছে

বিজনেস কোরিয়ার এক রিপোর্টে বলা হয়েছে যে, স্যামসাং তাদের ক্যামেরা ইমেজ সেন্সরের ব্যবসায় এআই যুক্ত করার পরিকল্পনা করছে। এ বছর, দক্ষিণ কোরিয়ার সংস্থাটি তাদের তৃতীয় ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর উন্মোচন করেছে। সেই সময় কোম্পানি জুম এনিপ্লেস (Zoom Anyplace) নামক প্রযুক্তির বিষয়ে ঘোষণা করেছিল, যা এআই দ্বারা চালিত। স্যামসাংয়ের জুম এনিপ্লেস প্রযুক্তি একযোগে সম্পূর্ণ ফ্রেমের ৪কে ভিডিও রেকর্ডিং এবং সেই ফ্রেমের একটি জুমড-ইন অংশ অফার করে।

এছাড়াও, কোম্পানি তাদের ক্যামেরা সেন্সরগুলিতে আরও বেশি এআই ফিচারগুলি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে। স্যামসাংয়ের দীর্ঘমেয়াদী ব্যবসায়িক পরিকল্পনার মধ্যে রয়েছে এমন সেন্সর তৈরি করা, যা মানুষের অনুভূতিগুলিকে অনুকরণ করতে পারে। রিপোর্টে এও উল্লেখ করা হয়েছে যে, ২০২৭ সালের মধ্যে কোম্পানির এমন ক্যামেরা সেন্সরও ডেভেলপ করার পরিকল্পনা রয়েছে, যা খালি চোখে দেখা যায় না এমন বস্তুর ছবি তুলতে সক্ষম হবে।

স্যামসাংয়ের সিস্টেম এলএসআই প্রেসিডেন্ট পার্ক ইয়ং-ইন সম্প্রতি কোম্পানির ‘প্রোঅ্যাকটিভ এআই’ যুগের নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে মনোযোগী হওয়ার বিষয়েও জানিয়েছেন। এর মধ্যে রয়েছে জেনারেটিভ এআই, উচ্চ-পারফরম্যান্স অ্যালগরিদম এবং টেকনোলজির পাশাপাশি লং-রেঞ্জ কমিউনিকেশন সলিউশনগুলিকে আয়ত্ত করা।

অন্যদিকে, ইমেজ সেন্সর মার্কেটে ৫% শেয়ার নিজের হাতে রাখা এসকে হাইনিক্স প্রকাশ করেছে যে, তারা তাদের ক্যামেরা সেন্সরগুলিতে এআই (AI) প্রসেসিং চিপ অন্তর্ভুক্ত করছে। এই প্রযুক্তি লেটেন্সি কমিয়ে দেবে এবং পাওয়ার খরচ কমিয়ে ছবির গুণমান উন্নত করবে। মুখ এবং বস্তু শনাক্তকরণের মতো বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার জন্য কোম্পানিটি ইমেজ সেন্সরে এএআই অ্যাক্সিলারেটর ব্যবহার করছে। প্রসঙ্গত, অটোনমাস কার, আইওটি, রোবোটিক্স এবং এক্সআর (এক্সটেন্ডেড রিয়েলিটি) ডিভাইসের চাহিদা বেড়ে যাওয়ায়, অতিমারীর পরে ক্যামেরা সেন্সর বাজারে আবার উত্থান দেখা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥