সিংহাসন হারানোর আশঙ্কায় Apple, এবার স্মার্টফোনে নতুন প্রযুক্তি আনছে Samsung

Apple বরাবরই সর্বোত্তম ডিভাইস সিকিউরিটি অফারের জন্য বিশেষ প্রশংসিত। এর জন্য টিম কুকের সংস্থাটি অ্যাডভান্স ফেস আইডি প্রযুক্তির উপর নির্ভর করে। কিন্তু খুব শীঘ্রই হয়তো আমেরিকার টেক জায়ান্টটি ‘সেরা নিরাপত্তা প্রদানকারী’ হওয়ার উপাধি খোয়াতে চলেছে। আসলে খবর পাওয়া যাচ্ছে, Apple -এর ফেস আইডি প্রযুক্তিকে টেক্কা দিতে আরো বেশি নিরাপদ এবং উন্নত সিকিউরিটি ফিচার যুক্ত নয়া ফেস আইডি নিয়ে আসছে Samsung।

সর্বোপরি Apple -এর ফেস আইডি সেন্সর ওয়াইড নচ বা ডাইনামিক আইল্যান্ড ডিজাইনের সাথে আসা আইফোনে কম জায়গা ব্যবহার করলেও, পাঞ্চ-হোল কাটআউট যুক্ত ফোনের সাথে তুলনা করলে স্ক্রিনের অনেকটাই জায়গা দখল করে থাকে। কিন্তু দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট বিকশিত PolarID নামের ফেস আইডি প্রযুক্তি তুলনায় অনেক কম জায়গা নেবে বলে জানা গেছে।

PolarID ফেস আইডি প্রযুক্তি আনছে Samsung

টিপস্টার হাইজাকি রিউহেই (Haizaki Ryouhei) দ্বারা X প্ল্যাটফর্মে শেয়ার করা পোস্ট অনুসারে, স্যামসাং ২০২৫ সালে গ্যালাক্সি এস২৫ আল্ট্রা (Galaxy S25 Ultra) স্মার্টফোনের সাথে তাদের নতুন পোলারআইডি (PolarID) ফেস আইডি প্রযুক্তি লঞ্চ করবে। এক্ষেত্রে অ্যাপলের ফেস আই -এর মতো পোলারআইডি কোনো অতিরিক্ত সেন্সর ব্যবহার করবে না। যেকারণে নচ কাটআউটের মধ্যে বেশি জায়গা নিয়ে অবস্থানও করবে না। টিপস্টার আরো জানিয়েছেন যে, এই প্রযুক্তি বর্তমানে প্রি-মার্কেট পর্যায়ে আছে।

পোস্ট থেকে জানা গেছে, স্যামসাং -এর লেটেস্ট পোলারআইডি প্রযুক্তি ফেসআইডি এবং ফেস রিকগনিশনের অন্যান্য ফর্মের তুলনায় অনেক বেশি নিরাপদ হবে এবং কার্যকর পারফরম্যান্স প্রদান করবে। উপরন্তু, এই প্রযুক্তি কোয়ালকম স্ন্যাপড্রাগনের কম্পিউটেশনাল পাওয়ার এবং স্যামসাং এলএসআই (LSI / সিস্টেম লার্জ-স্কেল ইন্টিগ্রেশন) -এর ম্যানুফ্যাকচারিং ক্ষমতা একত্রে ব্যবহার করবে।

এদিকে অপর এক টিপস্টার সয়ার গ্যালোক্স (Sawyer Galox) দাবি করেছেন যে, নয়া PolarID প্রযুক্তি Samsung Galaxy S25 Ultra মডেলের সাথে নয় বরং ২০২৬ সালের জন্য বরাদ্দ Galaxy S26 Ultra ফ্ল্যাগশিপ মোবাইলের সাথে উপলব্ধ হবে।

দাবি করা হচ্ছে আসন্ন Samsung PolarID, Apple Face ID -কে হার মানাবে। এদিকে গুঞ্জন শোনা যাচ্ছে টিম কুক তাদের নতুন প্রজন্মের iPhone মডেলের জন্য রিডিজাইন আন্ডার-স্ক্রিন / পাঞ্চ-হোল সিকিউরিটি সেন্সর নিয়ে আসার পরিকল্পনা করছে। ফলে কে কাকে টেক্কা দেবে তা সময়ই বলবে!