Samsung-এর নতুন কৌশলে চিন্তায় Apple, এবার AI প্রযুক্তির সাহায্যেই iPhone-কে মাত

Avatar

Published on:

New Samsung Tech Contribute

অ্যাপল (Apple) তাদের iPhone সিরিজের দৌলতে প্রযুক্তিগতভাবে প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডগুলির থেকে এগিয়ে থাকলেও, সাম্প্রতিককালে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI) প্রযুক্তির উত্থান এবং ফোল্ডেবল ফোনের ক্রমবর্ধমান জনপ্রিয়তার প্রভাব অনুভব করছে মার্কিন সংস্থাটি। এর প্রভাব লেটেস্ট আইফোনগুলির সেলের ওপরও পড়েছে। এমনকি, চাহিদায় পতন আঁচ করে সংস্থাটি এ বছর আইফোনের জরুরী কম্পোনেন্টের সরবরাহের পরিমাণ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে বলে শোনা যাচ্ছে।

iPhone 16 সিরিজের প্রধান কম্পোনেন্টের শিপমেন্ট কমাচ্ছে Apple

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও বলেছেন মার্কিন টেক জায়ান্টটি তাদের প্রধান আপস্ট্রিম সেমিকন্ডাক্টরের অর্ডার প্রায় ২০০ মিলিয়ন বা ২০ কোটি ইউনিটে নামিয়ে এনেছে৷ এছাড়াও শোনা যাচ্ছে যে, হালে চীনে সাপ্তাহিক আইফোন শিপমেন্ট ৩০% থেকে ৪০% হ্রাস পেয়েছে। এগুলির ওপর ভিত্তি করে মিং-চি কুও ভবিষ্যদ্বাণী করেছেন যে, ২০২৪ সালে আইফোনের বিক্রি প্রায় ১৫% কমে যেতে পারে।

অ্যাপল বিশ্লেষক মনে করেন যে, ২০২৪ সালে আইফোনের গ্লোবাল শিপমেন্ট হ্রাসের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে, একটি হল হুয়াওয়ে (Huawei)-এর লেটেস্ট ফোন চীনে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়াও, অ্যাপল নতুন মোবাইল প্রযুক্তির ক্ষেত্রে অন্যতম প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের উদ্ভাবনের জন্য চাপের মুখে পড়েছে।

জানিয়ে রাখি, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি লেটেস্ট Samsung Galaxy S24 সিরিজে নতুন এআই (AI)-ভিত্তিক ফিচার্স যুক্ত করেছে, যার জবাব অ্যাপলের কাছে নেই নেই। এই বছরের শেষের দিকে লঞ্চ হতে চলা আইফোন ১৬ সিরিজে অনুরূপ এআই (AI) প্রযুক্তি থাকবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। তবে বর্তমানে অ্যাপলের স্মার্টফোনগুলি Galaxy S24-এর থেকে পিছিয়ে রয়েছে, কেননা স্যামসাংয়ের ফোনগুলি অত্যাধুনিক এআই ফিচারগুলির সাথে অনন্যভাবে সজ্জিত। আর, যেখানে অ্যাপল আইফোনের জন্য তাদের শিপমেন্টের প্রত্যাশা কমিয়ে দিয়েছে বলে মনে হচ্ছে, সেখানে স্যামসাং আশা করছে Galaxy S24 সিরিজ তার পূর্বসূরির চেয়েও ভাল বিক্রি হবে।

ইতিমধ্যেই, Samsung Galaxy S24 একাধিক দেশে নতুন প্রি-অর্ডার রেকর্ড গড়েছে এবং কোম্পানির লক্ষ্য গত বছরের তুলনায় এই বছর ৫-১০% বেশি Galaxy এস-সিরিজের ফ্ল্যাগশিপ সরবরাহ করার। মিং-চি কুও আরও বলেছেন যে বর্তমান সময়ে বহু স্মার্টফোন ব্যবহারকারী ফোল্ডেবল ডিসপ্লে প্রযুক্তিতে আগ্রহী হচ্ছেন। এই সেগমেন্টে বিগত কয়েক বছর ধরে স্যামসাং-এর ডিসপ্লে এবং মোবাইল ডিভিশনের নেতৃত্বে ছিল। তবে এখন আরও কোম্পানি ফোল্ডেবল ফোন তৈরি করতে আগ্রহী হয়েছে। অ্যাপল অবশ্য শীঘ্রই ফোল্ডেবল ফোনের বাজারে যোগ দেবে বলে মনে হচ্ছে না।

সঙ্গে থাকুন ➥