Samsung ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, এই দুই ডিভাইস এখন বাড়িতেই সারাই করা যাবে

Avatar

Published on:

samsung-self-repair-include-galaxy-z-fold-5-fix-your-smartphone-at-home

Samsung ব্যবহারকারীদের জন্য রয়েছে একটি বিশেষ সুখবর! দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি তাদের সেলফ-রিপেয়ার প্রোগ্রাম (Self-Repair Program) -এর অধীনে আরও দুটি ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট অন্তর্ভুক্ত করার ঘোষণা করল। সদ্য তালিকাভুক্ত এই ডিভাইসগুলি হল – Samsung Galaxy Z Flip 5 এবং Galaxy Z Fold 5। শুরুতে Samsung Galaxy S20, Galaxy S21 স্মার্টফোন এবং Tab S7 ট্যাবলেট ববহারকারীরাই শুধুমাত্র এই প্রোগ্রামের অধীনে স্বয়ং নিজ ডিভাইস মেরামত করার সুবিধা পেত। পরে Samsung তাদের লেটেস্ট Galaxy S23 স্মার্টফোন সিরিজের জন্যও এই সুবিধা দেয়। এখন উল্লেখিত ফোল্ডেবল স্মার্টফোনগুলিও সেলফ-রিপেয়ার ক্লাবে যুক্ত হল।

সেলফ-রিপেয়ার প্রোগ্রাম কী?

সেলফ-রিপেয়ার প্রোগ্রামের অধীনে স্যামসাং ডিভাইস মালিকেরা নিজেদের ফোন বা ট্যাবলেট নিজেই সারাই করতে পারবেন। আরো ভালো করে বললে, ডিভাইসে ছোটোখাটো কোনো সমস্যা দেখা দিলে তা নিয়ে আর সার্ভিস সেন্টারে ছোটাছুটি করার ঝামেলা পোহাতে হবে না। বরং সংস্থার তরফ থেকে ডিভাইস মেরামতের জন্য যাবতীয় কম্পোনেন্ট ব্যবহারকারীকে দেওয়া হবে, সাথে থাকবে একটি ম্যানুয়াল। যা অনুসরণ করে ব্যবহারকারী ঘরে বসে নিজ স্যামসাং ফোন বা প্যাড মেরামত করতে পারবেন।

সেলফ-রিপেয়ার প্রোগ্রামের জন্য এই সংস্থার সাথে অংশীদারিত্ব করেছে Samsung

দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি, গ্যাজেট রিপেয়ারিং কোম্পানি আইফিক্সিট (iFixit) -এর সাথে হাত মিলিয়ে তাদের সেলফ-রিপেয়ার প্রোগ্রাম চালু করেছিল। প্রাথমিক পর্যায়ে এই প্রোগ্রামের অধীনে – স্যামসাং গ্যালাক্সি এস২০, গ্যালাক্সি এস২১ স্মার্টফোন এবং ট্যাব এস৭+ ট্যাবলেট অন্তর্ভুক্ত ছিল। এখন স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ এবং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ ফোল্ডেবল ফোন দুটিও বাড়ি বসে মেরামত করার সুবিধা পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

Samsung কেন সেলফ-রিপেয়ার প্রোগ্রাম চালু করেছে?

স্যামসাং তাদের ক্রেতাকে ডিভাইস মেরামত সংক্রান্ত অধিক নিয়ন্ত্রণ প্রদানের উদ্দেশ্যে এই প্রোগ্রাম চালু করেছিল। সংস্থাটি জানিয়েছে, ডিভাইসে সমস্যা দেখা দিলে সবসময় পেশাদারের কাছে যাতে ছুটে যেতে না হয় এবং ব্যবহারকারী যাতে নিজেই সেই কাজ করতে পারে তা নিশ্চিত করবে সেলফ-রিপেয়ার প্রোগ্রাম৷ এক্ষেত্রে স্যামসাং এবং পার্টনার সংস্থা আইফিক্স -এর মাধ্যমে ব্যবহারকারীরা ফোন সারাইয়ের জন্য প্রয়োজনীয় – স্যামসাং নির্মিত বৈধ যন্ত্রাংশ, সঠিক টুলস এবং সহজে অনুসরণযোগ্য গাইড ম্যানুয়াল পেয়ে যাবেন।

এই বিষয়ে স্যামসাং ইলেকট্রনিক্সের আমেরিকার ভিত্তিক কাস্টমার কেয়ার শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট র‍্যামন গ্রেগরি (Ramon Gregory) মন্তব্য করেছেন যে – “স্যামসাংয়ে আমরা প্রিমিয়াম কেয়ার অভিজ্ঞতা প্রদানের পাশাপাশি আমাদের প্রোডাক্টের লাইফ-স্প্যান বাড়ানোর জন্য ক্রেতাদের আরো সুযোগ-সুবিধা দেওয়ার ব্যবস্থা করছি।”

কীভাবে Samsung ডিভাইস মেরামত করা যাবে?

স্যামসাং ঘোষিত সেলফ-রিপেয়ার প্রোগ্রামের অধীনে, আপনারা ডিভাইসের – ডিসপ্লে, ব্যাক গ্লাস এবং চার্জিং পোর্টের মতো গুরুত্বপূর্ণ অংশগুলি প্রতিস্থাপন করতে পারেন। এই প্রোগ্রামের অধীনে প্রয়োজনীয় সমস্ত যন্ত্রাংশ পাওয়া যাবে এবং কীভাবে তা অ্যাসেম্বলি করতে হয় তার পর্যায়ক্রমিক ধাপসমূহ দিয়ে দেওয়া হবে। এছাড়াও আপনারা রিসাইকেল বা পুনর্ব্যবহারের জন্য পুরানো যন্ত্রাংশ স্যামসাং -এর কাছে ফেরত পাঠাতে পারবেন।

প্রসঙ্গত, স্যামসাং যাদের সেলফ-রিপেয়ার প্রোগ্রাম এখন ইউরোপের বিভিন্ন অংশে উপলব্ধ করার কথা ঘোষণা করেছে। জানা গেছে – ডেনমার্ক, গ্রীস, হাঙ্গেরি এবং পর্তুগাল ভিত্তিক স্যামসাং ব্যবহারকারীরা এখন এই প্রোগ্রামে যোগ দিতে পারবেন।

সঙ্গে থাকুন ➥